আলবার্টানদের সংঘটন ভিসা’র ১৫ বছর উদ্‌যাপন

আমার সংবাদ ধর্ম ডেস্ক প্রকাশিত: এপ্রিল ৪, ২০২৪, ১০:০৬ এএম
আলবার্টানদের সংঘটন ভিসা’র ১৫ বছর উদ্‌যাপন

বাংলাদেশ হেরিটেজ অ্যান্ড এথনিক সোসাইটি অফ আলবার্টা (BHESA) গতকাল একটি উল্লেখযোগ্য মাইলফলক চিহ্নিত করেছে সিটি অফ এডমন্টনের হেরিটেজ ফেস্টিভ্যালের অংশ হিসেবে, বিশ্বের বৃহত্তম তিন দিনব্যাপী বহুসংস্কৃতি উদ্‌যাপন এ ফেস্টিভ্যাল। এই ইভেন্টটি BHESA-এর ১৫ তম বার্ষিকীকে স্মরণ করে, আলবার্টার বৈচিত্র্যময় ল্যান্ডস্কেপের মধ্যে বাংলাদেশের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ ও প্রচারের জন্য ভিত্তিপ্রস্তর হিসেবে এর ভূমিকা  তুলে ধরে।

ভারপ্রাপ্ত সভাপতি সাইফুর হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন  অধ্যাপক ড. আনোয়ার জাহিদ, বিশিষ্ট যুব সংগঠক আহসানুল্লাহ রনি, সোসাইটির নির্বাহী কবি স্বাতীপ্রভা, আনামুর রহমান, রায়হানা  রাসমিন সহ বিশিষ্ট অতিথিরা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ আমেরিকান জার্নালিস্ট নেটওয়ার্কের সভাপতি ও ইন্টারন্যাশনাল চ্যারিটি অর্গানাইজেশন স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশনের নির্বাহী পরিচালক বীর মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদ।

প্রধান অতিথি দেলোয়ার জাহিদ বিগত ১৫ বছরে BHESA এর যাত্রার প্রতিফলন করে সদস্য, সমর্থক এবং সম্প্রদায়ের নেতাদের সমাবেশকে অভিনন্দন জানান। তিনি আলবার্টা সম্প্রদায়ের মধ্যে ঐক্য গড়ে তোলা এবং বাংলাদেশের সাংস্কৃতিক শিকড় উদযাপনে সংস্থার অঙ্গীকারের প্রশংসা করেন। শিক্ষক সিদ্দিক হোসেন, অধ্যাপক ড. নুরুল ইসলাম, সমাজকর্মী শফিকুর রহমান, এবং BCAE-এর প্রাক্তন সম্পাদক  সহিদ হাসান, তাজুল আলী ও মোঃ লস্কর  সহ বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তি সম্প্রদায়ের জন্য একটি বৈষম্যহীন প্ল্যাটফর্ম তৈরিতে BHESA-এর প্রচেষ্টার জন্য তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

একটি নীতি-নির্ধারণী বক্তৃতা প্রদানের সময়, দেলোয়ার জাহিদ আলবার্টার বাংলাদেশি সম্প্রদায়ের সেবা করার জন্য নিবেদিত একটি সমৃদ্ধ সংস্থায় BHESA-এর বিনীত সূচনা এবং এর বিবর্তনের উপর জোর দেন। তিনি BHESA-এর সাংস্কৃতিক শোকেস, উৎসব, এবং সম্প্রদায়ের আউটরিচ প্রোগ্রামগুলো হাইলাইট করেন, যা আলবার্টার সাংস্কৃতিক টেপেস্ট্রিকে সমৃদ্ধ করেছে এবং ক্রস-সাংস্কৃতিক বোঝাপড়াকে উন্নীত করেছে।

দেলোয়ার জাহিদ স্থানীয় সংস্থা, সরকারি সংস্থা এবং সাংস্কৃতিক প্রতিষ্ঠানের সাথে কাজ করার প্রচেষ্টার কথা উল্লেখ করে, সহযোগিতা এবং অংশীদারিত্বের প্রতি BHESA-এর প্রতিশ্রুতির উপর জোর দেওয়া হয়েছিল। এই সহযোগিতা গুলি বাংলাদেশি ঐতিহ্যের স্বীকৃতি ও সংরক্ষণের জন্য আন্তঃসাংস্কৃতিক কথোপকথন এবং ওকালতি সহজতর করেছে।

সামনের দিকে তাকিয়ে, BHESA আলবার্টার বাংলাদেশি সম্প্রদায়ের মধ্যে সাংস্কৃতিক বৈচিত্র্য, অন্তর্ভুক্তি এবং ক্ষমতায়নের প্রচারে নিবেদিত রয়েছে। ক্রমাগত বৃদ্ধি এবং উদ্ভাবনের দৃষ্টিভঙ্গি নিয়ে, BHESA-এর লক্ষ্য এই অঞ্চলের সাংস্কৃতিক কাঠামোকে সমৃদ্ধ করা এবং সমস্ত আলবার্টানদের মধ্যে সংহতির বন্ধনকে শক্তিশালী করা।

BHESA এর ১৫ তম বার্ষিকী শুধু বিগত দেড় দশকের একটি উদ্‌যাপন নয় বরং একতা, স্থিতিস্থাপকতা এবং সাংস্কৃতিক গর্বের স্থায়ী চেতনার প্রমাণও। যেহেতু BHESA তার যাত্রা চালিয়ে যাচ্ছে, এটি আমাদের আন্তরিক আশা যে এটি আলবার্টার বৈচিত্র্যময় সমাজের মধ্যে বোঝাপড়া এবং সহযোগিতার সেতু নির্মাণে নিবেদিত থাকবে এবং বাংলাদেশের সমৃদ্ধ ঐতিহ্য সংরক্ষণ ও প্রচার করবে।

অনুষ্ঠানের সমাপ্তি হয় কবি স্বাতি প্রভা সভাপতির কৃতজ্ঞতা জ্ঞাপনের আগে তাঁর লেখা একটি কবিতা আবৃত্তি করেন ।

বিআরইউ