রাজনৈতিক সহিংস পরিবেশে অবাধ-সুষ্ঠু নির্বাচন হতে পারে না: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২৩, ০২:০৮ পিএম
রাজনৈতিক সহিংস পরিবেশে অবাধ-সুষ্ঠু নির্বাচন হতে পারে না: যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের স্ট্র্যাটেজিক কমিউনিকেশন পরিচালক অ্যাডমিরাল জন কিরবি। ছবি

রাজনৈতিক সহিংস পরিবেশে অবাধ এবং সুষ্ঠু নির্বাচন হতে পারে না। বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনের দায়িত্ব ভোটার থেকে শুরু করে রাজনৈতিক দল, যুবসমাজ ও পুলিশসহ সকলের।

বুধবার (০৯ ফেব্রয়ারি) যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের ফরেন প্রেস সেন্টারে সংবাদ সম্মেলনে একথা বলেন দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিলের স্ট্র্যাটেজিক কমিউনিকেশন পরিচালক অ্যাডমিরাল জন কিরবি।

বাংলাদেশের নির্বাচন প্রক্রিয়ায় ভারতের ভূমিকা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি ভারতের তরফে কোনো কথা বলতে পারিনা। আমি কেবল যুক্তরাষ্ট্রের দৃষ্টিভঙ্গি তুলে ধরতে পারি। বাংলাদেশের সঙ্গে সম্পর্ক দৃঢ় করার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। জলবায়ু উন্নয়ন, অর্থনীতি, মানবিক কার্যক্রমে সহায়তা, নিরাপত্তা-এসকল ইস্যুতে অংশীদার হিসেবে সহযোগিতার ওপর জোর দেয়া হচ্ছে। একইসঙ্গে এগুলোর ভবিষ্যত সম্ভাবনার দিকগুলোও রয়েছে।

বাইডেন প্রশাসনের শীর্ষ এই কর্মকর্তা আরো বলেন, সকলের অংশগ্রহণমূলক এবং গণতান্ত্রিক বাংলাদেশকে আমরা সমর্থন করি, যে বাংলাদেশ নিয়ে সবাই গর্ব করতে পারে। শক্তিশালী গণতন্ত্রের ভিত্তির ওপরই একটি দেশ সমৃদ্ধ হয়, যেখানে  সকল জনগণ নির্বাচনে অংশ গ্রহণ করার সুযোগ পাবে, আইনের শাসন থাকবে। অবাধ এবং সুষ্ঠু নির্বাচনের আয়োজন করাটা ভোটার, রাজনৈতিক দল, যুব সমাজ এবং পুলিশের দায়িত্ব। রাজনৈতিক সহিংস পরিবেশে অবাধ এবং সুষ্ঠু নির্বাচন হতে পারেনা।

এআরএস