ডিজিটাল নিরাপত্তা আইন

এক মামলায় জামিন পেলেন জবি শিক্ষার্থী খাদিজা

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২৪, ০৭:৩৩ পিএম
এক মামলায় জামিন পেলেন জবি শিক্ষার্থী খাদিজা

ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা দুই মামলার মধ্যে একটি থেকে অব্যাহতি পেলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী খাদিজাতুল কুবরা। অপর মামলায় তার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানির জন্য আগামী ২৯ ফেব্রুয়ারি দিন ধার্য করেন আদালত।

রোববার ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াত এ দিন ধার্য করেন। এর আগে দুই মামলাতেই খাদিজার অব্যাহতি চেয়ে আবেদন করেন আইনজীবী।

শুনানির সময় আদালতে উপস্থিত ছিলেন খাদিজাতুল কুবরা।

শুনানি শেষে আদালত কলাবাগান থানার মামলায় অভিযোগ গঠনের মতো যথেষ্ট উপাদান না থাকায় তাকে অব্যাহতি দেয়। তবে অপর মামলাটি চলবে বলেও জানায় আদালত।

নিউমার্কেট থানায় দায়ের করা ওই মামলায় খাদিজাতুল কুবরার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানির জন্য ২৯ ফেব্রুয়ারি দিন ঠিক করা হয়েছে।

আদলতে খাদিজার পক্ষে শুনানিতে অংশ নেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন এ ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর নজরুল ইসলাম শামীম।

উল্লেখ্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী খাদিজাতুল কুবরা একটি ইউটিউব চ্যানেল চালাতেন। সেখানে ‘সরকারবিরোধী বক্তব্য প্রচার এবং বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ’ করার অভিযোগে ২০২০ সালে খাদিজা এবং অবসরপ্রাপ্ত মেজর দেলোয়ার হোসেনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে দুটি মামলা হয় কলাবাগান ও নিউমার্কেট থানায়।

এক সপ্তাহের ব্যবধানে করা ওই দুই মামলার এজাহারের অভিযোগ এবং বর্ণনা প্রায় একই রকম। মামলার দুই বছর পর ২০২২ সালের ২৭ অগাস্ট খাদিজাকে গ্রেপ্তার করে নিউ মার্কেট থানা পুলিশ। তখন থেকে কারাগারে ছিলেন এই শিক্ষার্থী।

আরএস