গণতন্ত্র চর্চার কেন্দ্রবিন্দু সংসদ: ড. শিরীন শারমিন চৌধুরী

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: জুলাই ৩১, ২০২২, ০২:৪৪ পিএম
গণতন্ত্র চর্চার কেন্দ্রবিন্দু সংসদ: ড. শিরীন শারমিন চৌধুরী

গণতন্ত্র চর্চার কেন্দ্রবিন্দু সংসদ। সংসদ আইন প্রণয়ন করে যার ভিত্তিতে নির্বাহী বিভাগ কার্যক্রম পরিচালনা করে থাকে বলে  জানিয়েছেন, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

রবিবার (৩১ জুলাই) ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন ও যুক্তরাজ্যের হাল ইউনিভার্সিটি থেকে যুক্তরাজ্যের রক্সটন কলেজে আয়োজিত ‘ফিফটিনথ ওয়ার্কশপ অব পার্লামেন্টারি ওয়ার্কশপ অ্যান্ড পার্লামেন্টারিয়ান্স’ এর একটি সেশনে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা জানান।

এসময় তিনি বলেন, কেবল আইন প্রণয়ন নয়, সংসদীয় গণতন্ত্রে কমিটি ব্যবস্থার মাধ্যমে নির্বাহী বিভাগের কার্যক্রম তদারকি ও প্রয়োজনীয় পরামর্শ ও সুপারিশ প্রদান করে থাকে সংসদ। এ ব্যবস্থা যতো শক্তিশালী ও দক্ষ হবে, সংসদীয় গণতন্ত্রও ততো বেশি শক্তিশালী ও দক্ষ হবে।
তিনি বলেন, বাংলাদেশ পার্লামেন্টের সংসদ সদস্যরা আইন প্রণয়নের পাশাপাশি নিজ নিজ এলাকার উন্নয়নে কাজ করছেন। তৃণমূলে তথা জনগণের কাছে সরকারি সেবা পৌঁছে দিতে তারা স্থানীয় প্রশাসন ও স্টেকহোল্ডারদের সঙ্গে সম্পৃক্ত হয়ে কাজ করছেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত প্যানেল-৩ এর ‍‍`স্ট্রেনদেনিং লেজিসলেচার্স‍‍` টরোন্টো ইউনিভার্সিটির লেজিসলেটিভ রোল ইন দ্যা পোভার্টি বিভাগের মিশেল ইউয়াশ এবং মালয়েশিয়ান পার্লামেন্টের রিসার্চ অ্যান্ড লাইব্রেরি বিভাগের মুথান্না সারি ‍‍`পার্লামেন্টারি স্ট্রেনদেনিং ইন সাউথ আফ্রিকা: বাজেট ওভারসাইট এফিকেসি রিফর্ম বিয়ন্ড পপুলার কনগ্রেসনাল মডেলস‍‍` বিষয়ে আলোচনা করেন।

এবি