১৩৯ উপজেলায় নির্বাচন আজ

নিরুত্তাপ ভোটেও উদ্বেগ

সৈয়দ সাইফুল ইসলাম প্রকাশিত: মে ৮, ২০২৪, ১২:২৪ পিএম
নিরুত্তাপ ভোটেও উদ্বেগ
  • আগের দিন এক উপজেলায় ভোট স্থগিত অন্য উপজেলায় প্রার্থী কারাগারে 
  • থলেভর্তি টাকা ও ১১ সহযোগীসহ প্রার্থী আটক, মুচলেকায় ছাড়
  • আইনশৃঙ্খলা রক্ষায় ভোটের মাঠে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন  
  • মন্ত্রী-এমপিরা প্রভাব বিস্তার করলে তাৎক্ষণিক ব্যবস্থা নেবে ইসি

চলমান উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম দফায় ১৫২ উপজেলায় ভোটগ্রহণের জন্য তফসিল ঘোষণা করা হলেও আজ ভোট হচ্ছে ১৩৯ উপজেলায়। হাতিয়া, মুন্সীগঞ্জ সদর, বাগেরহাট সদর, পরশুরাম ও শিবচর— এই পাঁচ উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ফলে এসব উপজেলায় ভোটগ্রহণের প্রয়োজন হচ্ছে না। এছাড়া বিভিন্ন কারণে আরও আট উপজেলায় নির্বাচন স্থগিত রাখা হয়েছে। সর্বশেষ গতকাল বিকালে জামালপুরের সরিষাবাড়ী উপজেলা পরিষদের ভোট স্থগিতের ঘোষণা দেয় নির্বাচন কমিশন (ইসি)। রাজপথের প্রধান বিরোধী দল বিএনপি-জামায়াতসহ অন্যান্য কিছু দল ভোটে না থাকায় সাধারণ মানুষের মধ্যে এ নির্বাচন নিয়ে আগ্রহ অনেকটাই কম; অনেকটা নিরুত্তাপ এই ভোটে আজ প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতার মধ্যে। নির্বাচন সফল করতে নির্বাচন কমিশনের পক্ষ থেকে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর প্রয়োজনীয়সংখ্যক সদস্য।

এদিকে নির্বাচন সামনে রেখে বেশকিছু অপ্রীতিকর ঘটনাও ঘটেছে। সিরাজগঞ্জ সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচনের আগেই প্রার্থীর কাছ থেকে উৎকোচ নেয়ার অভিযোগে ছয় প্রিসাইডিং ও পোলিং কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে। সদর উপজেলার কাঁদাই গ্রামে গার্ডেন প্যালেস রিসোর্টে গোপন সভার ভিডিও ফুটেজ দেখে তাদের গ্রেপ্তার করা হয়। গত রোববার রাতে উপজেলা নির্বাচনের এক প্রার্থীর সঙ্গে গোপন বৈঠক হয়। ৬ মে রাতে এ তথ্য জানান সিরাজগঞ্জ জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান। পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থী ও আওয়ামী লীগ নেতা শাহীনুজ্জামান শাহীনকে আটক করেছে র্যাব। গত ৬ মে মধ্যরাতে প্রায় দুই ব্যাগভর্তি ২৩ লাখ টাকাসহ তাকে আটক করা হয়। অবশ্য পড়ে তাকে ছেড়েও দেয়া হয়। 

এদিকে ভোটের মাঠে মন্ত্রী-এমপির স্বজনরা প্রভাব বিস্তার করার অভিযোগ এখনো রয়েছে। গতকাল সিইসি নিজেও স্বীকার করেছেন, সংশ্লিষ্ট উপজেলার এমপি-মন্ত্রীদের মধ্যে সবাই নির্বাচনি মাঠ থেকে সরেননি। ফলে স্বজনপ্রার্থীরা প্রভাব বিস্তার করছেন। সাধারণ প্রার্থীরা এ কারণে উদ্বেগ-উৎকণ্ঠায় রয়েছেন। কেউ কেউ শঙ্কার কথাও বলছেন। ভয়াবহ পরিস্থিতি এড়াতে ইতোমধ্যে বেশ কজন চেয়ারম্যান প্রার্থী ঘোষণা দিয়ে ভোটের মাঠ ছেড়ে গেছেন। আওয়ামী লীগের নির্দেশনা ছিল মন্ত্রী-এমপির স্বজনদের ভোটে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরিয়ে নেবে; কিন্তু সেই চেষ্টায় দলটি সফল হতে পারেনি। অন্যদিকে বিএনপিও ঘোষণা দিয়ে ভোট বর্জন করেছিল; কিন্তু দলীয় নির্দেশনা অমান্য করে দলটির অনেকেই ভোটে রয়েছেন। ফলে শতাধিক নেতাকে দল থেকে বহিষ্কারও করতে হয়েছে বিএনপিকে। মন্ত্রী-এমপির স্বজনরা নির্বাচনের মাঠ না ছাড়ছে সাংগঠনিক ব্যবস্থা নেয়ার ঘোষণা দিলেও শেষ পর্যন্ত দলটি নমনীয়তা দেখিয়েছে আর এক্ষেত্রে কঠোরতা দেখিয়েছে বিএনপি। 

২৩ লাখ টাকাসহ প্রার্থী আটক, মুচলেকায় ছাড়

গত ৬ মে মধ্যরাতে প্রায় দুই ব্যাগভর্তি ২৩ লাখ টাকাসহ পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থী ও আওয়ামী লীগ নেতা শাহীনুজ্জামান শাহীনকে আটক করে র‌্যাব। তার সঙ্গে থাকা ১১ সহযোগীকেও আটক করা হয়। সোমবার মধ্যরাতে সুজানগরের চরভবানীপুরের নির্বাচনি এলাকা থেকে তাকে আটক করেন র্যাব-১২ পাবনা ক্যাম্পের সদস্যরা। তবে গতকাল মঙ্গলবার মুচলেকা নিয়ে তাকে ছেড়ে দেয়া হয়েছে। আর ছেড়ে দেয়ার কারণ হিসেবে র?্যাব জানিয়েছে, চেয়ারম্যানপ্রার্থী শাহীন নির্বাচনি আচারণবিধি লঙ্ঘন করেননি। কিন্তু গত রাতে আটকের পর সংবাদ সম্মেলন করে র?্যাব কমান্ডার এহতেশামুল হক খান জানিয়েছিলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে চেয়ারম্যান প্রার্থী শাহিনুজ্জামান ভোটারদার কাছ থেকে অনৈতিক সুবিধা নিতে টাকা ব্যবহার করতে চেয়েছিলেন। বিষয়টি জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তাকে জানানো হয়েছে। রিটার্নিং কর্মকর্তার নির্দেশনা অনুযায়ী পরবর্তী আইনগত ব্যবস্থা নেয়া হবে।

অর্থপাচার মামলায় কারাগারে ফরিদপুরের চেয়ারম্যান প্রার্থী

ফরিদপুরের আলোচিত দুই হাজার কোটি টাকা পাচারের মামলায় নির্বাচনের আগের দিন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রার্থী শামসুল আলম চৌধুরীর জামিন আবেদন নাকচ করে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। একই মামলায় জামিন পেয়েছেন ফরিদপুর পৌরসভার মেয়র অমিতাভ বোস ও ১২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর গোলাম মো. নাসির। গতকাল মঙ্গলবার ঢাকা মহানগর দায়রা জজ আস-সামছ জগলুল হোসেনের আদালত এ আদেশ দেন। এদিন আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন তারা। শুনানি শেষে আদালত এ আদেশ দেন। এ তথ্য নিশ্চিত করেছেন আসামিপক্ষের আইনজীবী শাহিনুর ইসলাম। 

সরিষাবাড়ী উপজেলা নির্বাচন স্থগিত

উপজেলা নির্বাচনের আগের দিন জামালপুরের সরিষাবাড়ী উপজেলা পরিষদের ভোট স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল মঙ্গলবার বিকাল ৫টার দিকে জামালপুর জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা ুনির্বাচন স্থগিতের গণবিজ্ঞপ্তি জারি করেন। গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে— সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, জামালপুরের সরিষাবাড়ী উপজেলা পরিষদের নির্বাচন-২০২৪ উপলক্ষে আগামী ৮ মে অনুষ্ঠিতব্য সব পদের ভোটগ্রহণ-সংক্রান্ত কার্যক্রম নির্বাচন কমিশন সচিবালয়ের নির্দেশনা মোতাবেক স্থগিত করা হলো। এ-সংক্রান্ত পরবর্তী পদক্ষেপ কর্তৃপক্ষের নির্দেশক্রমে জানানো হবে। এদিকে, মঙ্গলবার নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথও নির্বাচন স্থগিতের তথ্যটি নিশ্চিত করেছেন।

নাঙ্গলকোট উপজেলায় নির্বাচন স্থগিত

ভোটগ্রহণের এক দিন আগে কুমিল্লার নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত করা হয়েছে। আজ বুধবার এ উপজেলায় ভোটগ্রহণের কথা ছিল। এক মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী হাইকোর্ট থেকে মনোনয়ন ফেরত পাওয়ায় গত ৬ মে সন্ধ্যায় নির্বাচন স্থগিত করা হয়। ৬ মে মধ্যরাতে  বিষয়টি নিশ্চিত করেন সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মুনীর হোসাইন খান। এ দিন রাত ১০টায় নির্বাচন কমিশনের পরিচালক আতিয়ার রহমান স্বাক্ষরিত চিঠিতে নাঙ্গলকোট উপজেলা নির্বাচন স্থগিত করা হয়। ভোট স্থগিতের সিদ্ধান্ত বাস্তবায়নে রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশনাও পাঠিয়েছেন তিনি।

ভোটের মাঠে ৪১৮ প্লাটুন বিজিবি 

নির্বাচনে সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে এরই মধ্যে মাঠে নেমেছে আইনশৃঙ্খলা বাহিনী। নির্বাচন নির্বিঘ্ন করতে কাজ শুরু করেছেন পুলিশ, র‌্যাব, আনসার ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা। নির্বাচনকে কেন্দ্র করে যে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত এসব বাহিনী। নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী সব প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। এছাড়া গোয়েন্দা নজরদারির পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব রোধে সাইবার নজরদারি শুরু করেছে গোয়েন্দা সংস্থা। উপজেলা পরিষদ নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় বিজিবি মোতায়েন করা হয়েছে। আগামী শুক্রবার পর্যন্ত নির্বাচনি এলাকায় বিজিবি দায়িত্ব পালন করবে। গতকাল মঙ্গলবার সকালে বিজিবির জনসংযোগ কর্মকর্তা শরীফুল ইসলামের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রথম ধাপে গতকাল ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। গত সোমবার রাতে পুলিশের ৮৩ হাজার সদস্য মাঠে নেমেছে। আগামী শুক্রবার পর্যন্ত নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণে তারা দায়িত্ব পালন করবেন। এর পাশাপাশি আনসার ও গ্রামপ্রতিরক্ষা বাহিনীর (ভিডিপি) এক লাখ ৫৯ হাজার ৮৭৪ সদস্য কাজ শুরু করেছেন। এ ছাড়া প্রথমবারের মতো পুলিশের স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে দুই হাজার ৮২০ সশস্ত্র আনসার-ভিডিপি সদস্য মোতায়েন করা হয়েছে। এর বাইরে আরও দুই হাজার ২৮৮ আনসার ব্যাটালিয়ন সদস্য দায়িত্ব পালন করবেন। এদিকে র‌্যাব-বিজিবিরও পর্যাপ্তসংখ্যক সদস্য মোতায়েন করা হয়েছে।

মন্ত্রী-এমপিরা প্রভাব বিস্তার করলে তাৎক্ষণিক ব্যবস্থা 

গতকাল সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সংবাদ সম্মেলন করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এ সময় তিনি বলেন, উপজেলা পরিষদ নির্বাচনে মন্ত্রী ও সংসদ সদস্যরা প্রভাব বিস্তার করতে পারবেন না। তবুও কোনো মন্ত্রী ও এমপি ভোটে প্রভাব বিস্তার করেন কি না, তা কেন্দ্রীয়ভাবে নজরদারি করা হবে এবং অনাকাঙ্ক্ষিত কিছু ঘটলে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, নির্বাচনে প্রভাব বিস্তারে মন্ত্রীদের নিবৃত্ত করতে পেরেছে ইসি। তবে এখনও এলাকায় অনেকে আছেন। কেউ যাতে প্রভাব বিস্তার না করেন, তা জানিয়ে দেয়া হয়েছে।

অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার বলেন, প্রতিটি কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর ১৭ সদস্য থাকবেন। স্পর্শকাতর কেন্দ্রে থাকবেন ১৯ জন। 

প্রসঙ্গত, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট অনুষ্ঠিত হবে আজ বুধবার। এ দিন ১৩৯ উপজেলায় ভোট হবে। গতকাল সকালে সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রথম ধাপে ১৫২ উপজেলায় নির্বাচন হওয়ার কথা ছিল। নানা কারণে এখন ১৪০ উপজেলায় নির্বাচন হবে। ইভিএমে ভোট হবে ২২ উপজেলায়। পাঁচ উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তবে গতকাল বিকালে আরও একটি উপজেলায় ভোট স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় ইসি। ফলে চূড়ান্তভাবে প্রথম দফায় ভোট হবে ১৩৯ উপজেলায়।