Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

উন্নত জীবন ও একাকিত্ব

এপ্রিল ২৪, ২০২১, ০৮:৪০ এএম


 উন্নত জীবন ও একাকিত্ব

মানুষ সামাজিক জীব, তাই একা চলতে পারে না, সমাজেই তার বসবাস। ছোট বেলা এটা শুনেই বড় হয়েছি। প্রাচীনকাল থেকে মানুষ এটাকে আদর্শ হিসেবে নিয়েছে বিদায় আজ পৃথিবী বিভিন্ন জাতি গোষ্ঠীতে বিভক্ত। 

কিন্তু আদিকালের এই ধারণা বর্তমান আধুনিক সমাজে খানিকটা পরিবর্তিত হয়েছে। আধুনিক সমাজে মানুষ বিভিন্ন স্তরে বিভক্ত হয়ে পড়ছে, বড় পরিবার থেকে একক পরিবারের সংখ্যা জ্যামিতিক হারে বৃদ্ধি পেয়েছে, আত্মকেন্দ্রিক নির্ভরতা বেড়েই চলেছে ফলে সমাজে সকলের সাথে সুসম্পর্ক বজায় থাকছে না। 

সামাজিকভাবে মেলামেশার জায়গা কমে যাওয়ার কারণে শহরাঞ্চলে সব বয়সের মানুষের মধ্যেই বাড়ছে একাকিত্ব। মানুষ তার কর্মসূত্রে একা থাকা কিংবা পারস্পরিক সম্পর্কের মধ্যে সহিষ্ণুতা কমে যাওয়াও একাকিত্ব বাড়ার অন্যতম কারণ। আধুনিক ব্যক্তিকেন্দ্রিক জীবনধারা এর জন্য অনেকাংশে দায়ী।

একাকিত্ব থেকেই মূলত একধরনের শূন্যতা বোধ তৈরি হয়। ভালো বা খারাপ যে কোন ঘটনাই ঘটুক না কেন, তা বলার মতো কোনো মানুষ না পাওয়া বেশ কঠিন এক অনুভূতির জন্ম দেয়। অনেকে 'নিজের বাস্তব এই পরিস্থিতিকে' অন্যের সামনে প্রকাশ করতে চান না। ভেতরের সত্তাকে লুকিয়ে রেখে নিজের হাসিখুশি বাইরের চেহারাটাই দেখাতে পছন্দ করেন।

ব্যক্তি জীবনে যাদের আমরা সফল মনে করি তারা আসলে কতটা মানসিক পরিতুষ্টিতে থাকেন? সমাজে যারা যত উচ্চ শ্রেণীর মানুষ তারা নিজেদের প্রকৃত অবস্থা ততটাই প্রকাশ করতে পারেন না। একটা সংকোচ বোধ কিংবা ভয় সবসময় কাজ করে যদি সকলের সামনে প্রকাশিত হয়ে যায় কিংবা সম্মানহানির কারন হয়ে যায়।

সাধারণত আলোচনা থেকেই কিন্তু সংকট থেকে উত্তরণের উপায় বের হয়। তবে সঠিক মানুষটির সঙ্গে সেই সমস্যার কথা আলোচনা না করলে পরিস্থিতি জটিল আরো জটিল হয়ে ওঠে। আমাদের সমাজে উচ্চবিক্ত যারা আছেন তারা নিজের সমস্যার কথা কারও সঙ্গে ভাগ করে নিতে পারেন না। জীবনকে বন্ধুহীন মনে হয় একটা সময়। কষ্টের কথা নিজের ভেতর জমাট বেঁধে ঘুরপাক খায়। 

আবার অনেকে আছেন, যারা প্রকৃত পক্ষে কোন সমস্যার ভেতরে নেই, তবু এমন কারও প্রতি আস্থা রাখতে পারেন না, যাঁর সঙ্গে সব কথা বলা যায়। এই বোধ থেকে একসময় একাকিত্বে ভোগা শুরু করেন। 

বিগত কয়েকদিন পূর্বে কয়েকটি ঘটনার কথা উল্লেখ করা যাক দেশের চলচ্চিত্রের এক সময়ের দাপিয়ে বেড়ানো "মিষ্টি মেয়ে" খ্যাত নায়িকা এবং সাবেক সাংসদ করবী মারা যাওয়ার পর তার একটি সাক্ষাৎকারের কিছু অংশ ভাইরাল হয়েছে। 

যেখানে তিনি বলেছিলেন জীবনে ভালো একজন বন্ধু বা ভালো একজন স্বামী পেলাম না, সন্তানরাও যে যার মতো। কারো সাথে বসে এক কাপ চা খাবো কিংবা মনের কথা খুলে বলব এমন কাউকে পেলাম না।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রফেসর এবং বিশ্ব রাজনীতির ১০০ বছর" লেখক, কলামিস্ট, তারেক শামসুর রাহমানের লাশ নিজের বাসা তালা ভেঙে উদ্ধার করা হয়েছে। ভেতর থেকে দরজা বন্ধ ছিল, বাসায় তিনি থাকতেন একাই। স্ত্রী ও কন্যা যুক্তরাষ্ট্রে। অসুস্থ ছিলেন কেউ ছিল না পাশে।

অপরদিকে একাকীত্ব সহ্য করতে না পেরে পঞ্চাশোর্ধ্ব এক করোনা রোগী সুইসাইড নোট লিখে হাসপাতাল থেকে লাফিয়ে পড়ে আত্মহত্যা করেছেন। লিখে গেছেন, নিজের একাকীত্বের কথা। টাকা-পয়সা সবই ছিল। 

কিন্তু কোন আত্মীয়-স্বজন, বন্ধু ছিল না পাশে। পরিবার ও আত্মীয়দের সবাই ছিল যুক্তরাষ্ট্রসহ "উন্নত" দেশে। অথচ সকলের টাকা, পয়সা, যশ, খ্যাতি, পরিচিতি সবই ছিল। কিন্তু কারো পাশে ছিল না স্ত্রী, স্বামী বা পুত্র-কন্যা, কিংবা আত্মীয় স্বজন বা বন্ধু, ছিল শুধুই একাকীত্ব‌।

একজনকে চিনি, যিনি ব্যাক্তি জীবনে সফলতার শীর্ষে রয়েছেন তার স্ত্রী, সন্তান সকলেই প্রতিষ্ঠিত। ইঞ্জিনিয়ার দুই সন্তান যথারীতি উন্নত দেশ অস্ট্রেলিয়াতে থাকেন। স্ত্রী মারা যাওয়ার পর তিনিও একাকিত্বে ভোগছেন। সফলতার প্রারম্ভিক পর্যায়ে আত্মীয় স্বজন, প্রতিবেশী কিংবা বন্ধু বান্ধব কাউকে গুরুত্ব দেননি। অথচ তিনি এখন কথা বলার মানুষ খুঁজে পান না। 

জীবনে সফলতা, টাকা-পয়সা, যশ, খ্যাতি এগুলো কখনো প্রকৃত সুখ দিতে পারে না। কথাই আছে ভোগে নয় ত্যাগেই প্রকৃত সুখ লুকায়িত থাকে। আমরা আসলে ভোগ বিলাসের দিকেই বেশি মনোনিবেশ করেছি, উন্নত জীবন মানেই আমরা আমরা সুখী জীবন ভাবছি। পৃথিবীতে যত বড় বড় মনীষীরা জন্মগ্রহণ করেছেন তাদের অধিকাংশই সাধারণ জীবন যাপন করেছেন। 

আমাদের উচিত নিজেদের অবস্থানের দিক থেকে বিবেচনা না করে সবাইকে মানুষ হিসেবে মুল্যায়ন করা। নিজেকে উচ্চ মর্যাদা সম্পন্ন মনে করে অন্যদের তুচ্ছ ভেবে সকলের কাছ থেকে নিজেদের দূরে সরিয়ে রাখা কখনো সমাজ কিংবা ব্যাক্তি জীবনে সুফল বয়ে আনবে না।

একে অন্যের পরিপূরক ভেবে সমাজে বসবাস করতে হবে। ছোট পরিবার থেকে বড় পরিবারে এক সাথে অনেকেই বসবাস করার কারনে একাকিত্বের সমস্যা অনেকাংশেই দূর করা সম্ভব। 

লেখক
হাবিবুল্লাহ বেলালি (মারুফ)
শিক্ষার্থী ও সংবাদকর্মী
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়

আমারসংবাদ/এআই