Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

তালেবানের ক্ষমতা দখল

আগস্ট ১৫, ২০২১, ০৬:১০ পিএম


তালেবানের ক্ষমতা দখল
  • সরকারি সব ভবনে উঠছে তালেবানের পতাকা, মুক্তি দেয়া হলো সব বন্দিকে
  • শান্তি ও ক্ষমার বার্তায় বিনাযুদ্ধেই রাজধানী দখল তালেবানের
  • দুই দশক পর ফের ক্ষমতা দখল  শিক্ষায় নেতিবাচক পরিবর্তন হবে না
  • পরবর্তী প্রেসিডেন্ট হতে চলেছেন তালেবানের মোল্লা বারাদার

দীর্ঘ অধিকারের লড়াইয়ের পর ফের ঐতিহ্যের ক্ষমতায় তালেবান। অনেক চেষ্টা করেও লাভ হলো না। কাবুলের দখল নিলো তালেবান। টানটান উত্তেজনায় কেটেছে রাত। সকাল হতেই বিনাযুদ্ধে রক্তপাতহীন, সম্পদের কোনো ক্ষতি ছাড়াই ক্ষমতা হস্তান্তর হয়ে গেলো আফগানিস্তানে। তালেবান নেতাদের সাথে মাত্র ৪৫ মিনিট বৈঠকের পরই প্রেসিডেন্ট পদ থেকে ইস্তফা দেন আশরাফ গনি। এরপরই নির্বাচিত সরকারের পতন, আফগানিস্তানের ‘দায়িত্ব’ তালেবানের হাতে চলে যায়। সূত্রের খবর, পরবর্তী প্রেসিডেন্ট হতে চলেছেন তালেবানের মোল্লা বারাদার। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তান শাসন করেছিল তালেবানরা। ২০ বছর পর ফের সেই তালিবানদের দখলে গেলো আফগানিস্তান। এর মধ্যেই তালেবানরা জানিয়েছে, সারা দেশের সব সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে পুরুষ ও মহিলা পড়ুয়ারা নিজেদের পড়াশোনা চালিয়ে যাবে। গতকাল তালেবানদের পক্ষ থেকে জানানো হয়েছে, শিক্ষার্থী, লেকচারার ও উচ্চ শিক্ষাক্ষেত্রে সংশ্লিষ্টরা যেনো এই যুদ্ধ পরিস্থিতি নিয়ে কোনোভাবেই উদ্বিগ্ন না হন। শিক্ষাক্ষেত্রে কোনো নেতিবাচক পরিবর্তন হবে না বলে জানানো হয়েছে। আফগানিস্তানে প্রকাশিত খবর অনুযায়ী, সে দেশের সেনার তরফ থেকে জানানো হয়েছে, তালেবানের দখলে চলে গেছে রাষ্ট্র। আফগান সরকার এবং তালেবানদের সমঝোতার পর একটি অন্তর্বর্তী সরকার গঠন  হচ্ছে। যার নেতৃত্ব দিচ্ছে সরকার।

ইতোমধ্যে সংশ্লিষ্ট আধিকারিকদের নিজেদের কাজে কোনো গাফিলতি না করে দায়িত্ব পালনে মনোনিবেশ করতে বলা হয়েছে। পাশাপাশি, তাদের নিরাপত্তা ও সম্পত্তি সুরক্ষা করাও তালেবানদের সর্বোচ্চ অগ্রাধিকার বলে জানানো হয়েছে। কাশ্মীরে তালেবানদের ক্ষমতায় আসা নিয়ে আতঙ্কে দিন কাটাচ্ছে সে দেশের বহু পরিবার। বিশেষ করে মেয়েদের পড়াশোনা নিয়ে চিন্তায় অনেকে। মেয়েদের একা একা রাস্তায় বের হওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি রয়েছে তালেবানদের দখলকৃত একাধিক প্রদেশে। মহিলাদের পোশাক নিয়েও ফতোয়া জারি করা হয়েছে। ফলে তালেবানদের আশ্বাসে এখনো স্বস্তি খুঁজে পাচ্ছেন না অনেকেই। গতকাল দুপুরে কাবুলে ঢুকতে শুরু করেছিল তালেবানরা। ময়দান ওয়ারদাকের দখল নেয়ার পর একেবারে ঝড়ের গতিতে কাবুল সীমান্তে পৌঁছে যায় তালেবানরা। সূত্রের খবর, আতঙ্কিত প্রশাসনিক কর্তারা কাবুল ছেড়ে পালানোর চেষ্টা করছিলেন। প্রসঙ্গত, আমেরিকার গুপ্তচর সংস্থা সপ্তাহখানেক আগেই জানিয়েছিল, আর ৯০ দিনের মধ্যেই সমগ্র আফগান মুলুকের দখল নেবে তালেবানরা। তারাই হয়ে উঠবে ল’ মেকার! সর্বেসর্বা! সেই পূর্বাভাসকে তুড়িতে উড়িয়ে মাত্র সাত দিনের মধ্যেই কাবুল জয় করে নেয় তালেবানরা।

সরকারি সব ভবনে উঠছে তালেবানের পতাকা, তালেবান যোদ্ধাদের মুক্তি : কাবুলের ক্ষমতা দখল করার পরই সেখানকার প্রধান জেলখানার দরজা খুলে দিয়েছে তালেবানরা। সেখানে বন্দি তালেবান যোদ্ধাদের মুক্তি দেয়া হয়েছে। সেই সাথে কাবুলের প্রায় সব সরকারি ভবনের মাথায় উড়ছে তালেবানের পতাকা। কাবুলের বগরম বিমান ঘাঁটিতে অবস্থিত বগরম কারাগারের দরজা খুলে দিয়েছে তালেবানরা। এই বগরম কারাগারের দখল ছিলো আমেরিকান সেনাদের হাতে। কিন্তু আফগানিস্তান থেকে আমেরিকা সেনা সরিয়ে নেয়ার সিদ্ধান্তের পর গত ১ জুলাই আফগান সেনাদের সেই জেলের দায়িত্ব দেয়া হয়। শুধু তাই নয়, এর আগে কন্দহর থেকে শুরু করে আফগানিস্তানের যে শহরগুলোর দখল তালেবান নিয়েছে সেই শহরগুলোর জেলখানা থেকে বন্দিদের ছেড়ে দেয়া হয়েছে।

বিনাযুদ্ধেই রাজধানী দখল : কাবুলে ঢুকতে শুরু করেছে তালেবানরা। আফগান মিলিটারির দূরবীণে ধরা পড়েছে সেই চিত্র! গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, তিন আফগান নিশ্চিতভাবে জানিয়েছেন, তালেবানরা কাবুলে ঢুকতে শুরু করেছে।  গতকাল সকালেই ময়দান ওয়ারদাকের দখল নেয়ার পর একেবারে ঝড়ের গতিতে কাবুল সীমান্তে পৌঁছে যায় তালেবানরা। আতঙ্কিত প্রশাসনিক কর্তারা ইতোমধ্যেই কাবুল ছেড়ে পালাচ্ছেন। যদিও শেষ খবর অনুযায়ী, আফগানিস্তানের সমস্ত বর্ডার ক্রসিংয়ের দখলও তালেবানদের হাতে। শুধু একটাই ‘ওয়ে আউট’— কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর। তা ব্যবহার করেই কূটনীতিকরা পালিয়ে যেতে শুরু করেছেন।

এদিকে মার্কিন দূতাবাসেও ঢুকছে হেলিকপ্টার। উল্লেখ্য, আফগানিস্তানের রাজধানীতে এদিন বাড়তি সেনা মোতায়েন করেছিল আমেরিকা। তবে আচমকা আক্রমণে পরিস্থিতে একেবারেই পাল্টে গেছে। এদিকে সাম্রাজ্য সামলাতে প্রস্তুত আফগান সেনা। যদিও তালেবানের পক্ষ থেকে জানানো হয়েছে, জনবসতিপূর্ণ অঞ্চলে হামলা চালানো হবে না। তাহলে কি বিনাযুদ্ধে আফগানিস্তান দখল করবে তালেবানরা? নাকি ফের গুলিবর্ষণ? আতঙ্কের ছায়া কাবুলের বাসিন্দাদের মধ্যে। প্রায় সবকটি প্রাদেশিক রাজধানীর দখল নেয়ার পর, শুধু সাম্রাজ্যই টিকিয়ে রাখতে পেরেছিলেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি। কিন্তু ‘কাবুল অভি দূর হ্যায়’, যে ভ্রান্ত ধারণা মাত্র, তা প্রমাণ করে দিয়েছে তালেবানরা। কট্টরপন্থিদের জুলুমের ভয়ে আফগান প্রদেশের মানুষজন তালেবান অধিকৃত এলাকা থেকে পালিয়ে আশ্রয় নিয়েছে কাবুলে। রাজধানীতে বিপদ হবে না, এমনটা ভেবেই সাধারণ মানুষজন পৌঁছেছিলেন ওই শহরে। কিন্তু এখন শিয়রে বিপদ! যদিও তালেবানদের তরফ থেকে সাফ জানিয়ে দেয়া হয়েছে, মহিলাদের ওপর অত্যাচার করা হবে না।

প্রেসিডেন্ট হচ্ছেন আলি আহমদ জালালি : আফগানিস্তানের নতুন অন্তর্বর্তী প্রেসিডেন্ট আলি আহমদ জালালি। তিনি আগে জার্মানিতে আফগানিস্তানের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন। আফগানিস্তান থেকে প্রাপ্ত খবরে বলা হয়, কাবুলে প্রেসিডেন্ট প্রাসাদে তালেবান ও আফগান সরকারের মধ্যে আলোচনা চলছে। আর তালেবান যোদ্ধারা পরবর্তী নির্দেশনার জন্য কাবুলের ফটকগুলোতে অবস্থান করছে। আফগানিস্তানের হাই-কাউন্সিল ফর ন্যাশনাল রিকনস্ট্রাকশনের প্রধান আবদুল্লাহ আবদুল্লাহ আলোচনায় মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করছেন। এদিকে তালেবানদের সহ-প্রতিষ্ঠাতা আবদুল গনি বারাদার দোহা থেকে আফগানিস্তানে আসার চেষ্টা করছেন। তিনি বিভিন্ন সরকারের দূতদের সাথে আলোচনার জন্য তালেবান প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছিলেন।

নাগরিকদের জীবন, সম্পত্তি ও ইজ্জতের কোনো ক্ষতি হবে না : তালেবান

তালেবান বাহিনী কাবুলে প্রবেশ করতে থাকার প্রেক্ষাপটে তারা সুস্পষ্টভাবে জানিয়েছে— নাগরিকদের জীবন, সম্পত্তি ও ইজ্জতের কোনো ক্ষতি করা হবে না। তারা অরও জোরালোভাবে জানিয়েছে, ‘তারা শক্তি প্রয়োগ করে কাবুল দখল করবে না’। গতকাল এক বিবৃতিতে এই দাবি করেছে তালেবানরা। বিবৃতিতে আরো বলা হয়, জীবন, সম্পত্তি, ইজ্জত রক্ষা এবং কাবুলিদের জীবনের সাথে কোনো ধরনের আপস ছাড়াই যাতে পরিবর্তন নিশ্চিত ও নিরাপদ হয়, সে জন্য আলোচনা চলছে। এদিকে তালেবানদের এক মুখপাত্র বলেন, ইসলামি আমিরাত তার সকল বাহিনীকে কাবুলের ফটকগুলোতে অবস্থান গ্রহণের নির্দেশ দিয়েছে, তবে নগরীতে প্রবেশ না করতে বলেছে। তবে কোনো কোনো অধিবাসী বলেন, তালেবান যোদ্ধারা কোনো কোনো এলাকায় শান্তিপূর্ণভাবে প্রবেশ করছে। তালেবান বাহিনী সকল দিক থেকে রাজধানীতে প্রবেশ করছে বলে কাবুল সরকারের এক কর্মকর্তা জানিয়েছেন। তিনি বলেন, রাজধানীর কালাকান, কারাবাগ ও পাগমান এলাকায় ইতোমধ্যেই তালেবানরা প্রবেশ করেছে।

আমারসংবাদ/জেআই