ফিফা থেকে যত টাকা পাচ্ছে ব্রাজিল

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২২, ০৫:০৮ পিএম

দেখতে দেখতে প্রায় শেষ হয়ে এলো বিশ্বকাপের ২২তম আসর। কাতারে বসা ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত টুর্নামেন্টটির আর মাত্র চারটি ম্যাচ বাকি।

আজ  (মঙ্গলবার) থেকে শুরু হচ্ছে সেমিফাইনালের লড়াই। প্রথম দিন মুখোমুখি হবে হট ফেভারিট আর্জেন্টিনা এবং গতবারের রানার্সআপ ক্রোয়েশিয়া। লুসাইল স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত একটায়। আগামীকাল (বুধবার) একই সময় লড়বে ফ্রান্স ও মরক্কো।

ফেভারিট দল হিসেবেই বিশ্বকাপ মিশন শুরু করে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। তবে কোয়ার্টার ফাইনালেই থেকে যেতে হয় সেলেসাওদের। ক্রােয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে নেইমার-রিচার্লিসনরা। ব্রাজিলের মতো কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয় নেদারল্যান্ডস, ইংল্যান্ড ও পর্তুগাল।

বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয় ব্রাজিল ও ক্রোয়েশিয়া। ১২০ মিনিটের ওই ম্যাচে গোল করেও দলকে জেতাতে পারেননি নেইমার। শেষ পর্যন্ত ম্যাচটি ১-১ সমতায় শেষ হলে টাইব্রেকারে গড়ায়। যেখানে সেলেসাওদের ৪-২ গোলে হারায় ক্রোয়েশিয়া। এ পরাজয়ে ব্রাজিলের হেক্সা মিশন সফল না হলেও ফিফার থেকে বিপুল অঙ্কের প্রাইজমানি পাচ্ছে ব্রাজিল। প্রায় ১৭০ কোটি টাকা পাবে ব্রাজিল ফুটবল ফেডারেশন।

ব্রাজিলের মতো শেষ আট থেকে ছিটকে পড়া বাকি তিন দল নেদারল্যান্ডস, ইংল্যান্ড এবং পর্তুগালও পাবে  ১৭ মিলিয়ন ইউএস ডলার। যা বাংলাদেশি টাকায় প্রায় ১৭০ কোটি টাকা।

বিশ্বকাপের প্রাইজমানি :

চ্যাম্পিয়ন: ৪২ মিলিয়ন ইউএস ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ৪২০ কোটি টাকা)
রানার্স-আপ: ৩০ মিলিয়ন ইউএস ডলার (বাংলাদেশি টাকায় প্রায়  ৩০০ কোটি টাকা)
৩য় স্থান: ২৭ মিলিয়ন ইউএস ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ২৭০ কোটি টাকা)
৪র্থ স্থান: ২৫ মিলিয়ন ইউএস ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ২৫০ কোটি টাকা)
৫ম-৮ম স্থান: ১৭ মিলিয়ন ইউএস ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ১৭০ কোটি টাকা)
৯ম-১৬তম স্থান: ১৩ মিলিয়ন ইউএস ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ১৩০ কোটি টাকা)
১৭তম-৩২তম স্থান: ৯ মিলিয়ন ইউএস ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ৪২০ কোটি টাকা)

এবি