Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

দ্বিতীয় দিনেও চলছে আ.লীগের মনোনয়ন ফরম বিক্রি 

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ৩, ২০২১, ০৭:১০ এএম


দ্বিতীয় দিনেও চলছে আ.লীগের মনোনয়ন ফরম বিক্রি 

আজ দ্বিতীয় দিনেও চলছে ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা প্রতীকের মনোনয়ন ফরম বিক্রি।  নির্বাচন কমিশন ঘোষিত দ্বিতীয় ধাপের বিভিন্ন পর্যায়ের নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে আগ্রহী প্রার্থীরা তাদের মনোনয়ন ফরম সংগ্রহ এবং জমা দিচ্ছেন।‌‌ রাজধানীর ধানমন্ডি আওয়ামী লীগের সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এ কার্যক্রম চলবে আগামী ৬ই অক্টোবর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০ টা হইতে বিকাল ৫ টার মধ্যে মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দেয়া যাবে। 

রবিবার (৩ অক্টোবর) দ্বিতীয় দিনে দুপুর ১২ টা পর্যন্ত মোট ১২৪ টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে।  এরমধ্যে- সিলেট ৭, খুলনা ২৩, রাজশাহী ২৪, বরিশাল ২, ঢাকা ২১,  চট্টগ্রামে ২২, রংপুর ১২ ও  ময়মনসিংহে ১৩ টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। এর আগে গতকাল প্রথম দিনেই ইউনিয়ন পরিষদের ২১১টি, পৌরসভা ১১টি, উপজেলার ১টি এবং সিরাজগঞ্জ ৬ আসনের উপনির্বাচনে ৩টি মনোনয়ন ফরম বিক্রি হয। 

এদিকে, আগামী ৭, ৮ ও  ৯ অক্টোবর এই তিন দিন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবনে স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে।  সেখানেই দলের দলীয় প্রার্থী চূড়ান্ত করা হবে। আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী বরাবরের মতো দলীয় ভাবে তৃণমূলের প্রার্থির সম্পর্কে তাদের মতামত এবং রেজুলেশন পাঠানোর জন্য বলা হয়েছে। মনোনয়ন পত্যাশীদের সুবিধার কথা বিবেচনা করে ও ভোগান্তি কমাতে আওয়ামী লীগ দলীয় প্রার্থীদের জন্য বিভাগ অনুযায়ী মনোনয়ন ফরম বিক্রির জন্য বুথ করেছেন এবং প্রার্থীরা স্ব স্ব বিভাগ হতে তারা মনোনয়ন ফরম সংগ্রহ করতে পারবে এবং জমা দিতে পারছেন।  সংশ্লিষ্ট বিভাগ অনুযায়ী মনোনয়ন ফরম বিক্রির দায়িত্বে রয়েছেন যারা- খুলনা বিভাগ- ইমরান সিরাজ সম্রাট, ঢাকা বিভাগ- রাশেদুল মাহমুদ রাসেল, আলমগীর কবির দোলন, ওয়ালিয়ার রহমান বুলেট। সিলেট বিভাগ- আওয়ামী লীগের শিল্প ও বানিজ্য উপকমিটির সদস্য  মো: ফারুক মোল্লা, ভবেশ্বর রোয়াজা নিকি, আওয়ামী লীগের তথ্য গবেষণা উপকমিটির সদস্য কামরুল ইসলাম রাসেল, আওয়ামী লীগের আন্তর্জাতিক উপকমিটির সদস্য রুহুল আমিন। চট্টগ্রাম বিভাগ- রাশেদুল বাশার ডলার, শওকত ওসমান লিখন, শফিকুজ্জামান শফিক ও আমান উল্লাহ আমান। রংপুর বিভাগ- আরিফুজ্জামান টুটুল, মাহবুবুর রহমান। ময়মনসিংহ বিভাগ - মাহমুদুল আসাদ রাসেল, কামিল ঢালী, নাহিদ কামাল পাশা, আশিকুর রহমান ও স্বপন ইসলাম। বরিশাল বিভাগ - আলমগীর হাসান, রেসিপি ইসলাম। রাজশাহী  বিভাগ- তারেক রায়হান। আর মনোনয়ন বিক্রির সার্বিক বিষয়ে পর্যবেক্ষণ করছেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ ও আ. ফ. ম  বাহাউদ্দিন নাছিম।

[media type="image" fid="144693" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

নৌকার মনোনয়ন বিক্রি খুলনা বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাবেক ছাত্রনেতা ইমরান সিরাজ সম্রাট‌ বলেন, গতকালের মত আজ সকাল সাড়ে দশটা থেকে যথারীতি নৌকার মনোনয়ন বিক্রি শুরু হয়েছে।  আগ্রহী প্রার্থীরা মনোনয়ন ফরম সংগ্রহ এবং জমা দিচ্ছেন। ছাত্রলীগের সাবেক এ নেতা আরো বলেন,  তৃণমূল থেকে আশা আওয়ামী লীগের নেতাকর্মীদের সর্বোচ্চ সম্মান দিয়ে দায়িত্ব পালনে আমরা অঙ্গিকার বদ্ধ। 

সিলেট বিভাগের মনোনয়ন বিক্রির দায়িত্বে থাকা ও আওয়ামী লীগের শিল্প ও বানিজ্য উপকমিটির সদস্য মোহাম্মদ ফারুখ মোল্লা বলেন- সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে নৌকার মনোনয়ন ফরম বিক্রি চলছে। মনোনয়ন ফরম সংগ্রহ করতে তৃণমূল থেকে আশা মনোনয়ন প্রত্যাশীদের ভোগান্তি হচ্ছে না।  

এদিকে বিগত নির্বাচনে বিদ্রোহীদের  বিষয়ে কঠোর অবস্থানে থাকছেন আওয়ামী লীগ। তাই আসন্ন নির্বাচনগুলোতে বিদ্রোহীদের  দলীয় মনোনয়ন ফরম দেওয়া হচ্ছে না। এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বলেন, যারা বিগত দিনে দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে নৌকার বিরুদ্ধে বিদ্রোহী করেছেন তাদের কোনো ভাবেই মনোনয়ন  দেওয়া হবে না, ভবিষ্যতে তারা মনোনয়ন পাবে না এবং দলীয় কোনো গুরুত্বপূর্ণ পদে থাকতে পারবে না  তবে তারা দলের রাজনৈতিক কর্মসূচির সাথে সম্পৃক্ত থাকতে পারবেন।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, বিদ্রোহীদের বিষয়ে নেত্রীর কঠোর নির্দেশনা রয়েছে । বঙ্গবন্ধুকন্যার সেই সিদ্ধান্ত বাস্তবায়নের জন্যই বিদ্রোহীদের মনোনয়ন ফরম দেওয়া হচ্ছে না।


আমারসংবাদ/ইএফ