Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

ইসি গঠনে আইন করার সুযোগ নেই: আইনমন্ত্রী 

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ৭, ২০২১, ১০:৫০ এএম


ইসি গঠনে আইন করার সুযোগ নেই: আইনমন্ত্রী 

করোনাভাইরাস পরিস্থিতি এবং সময়স্বল্পতার কারণে নির্বাচন কমিশন গঠনে আইন করার মতো সুযোগ নেই বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। সার্চ কমিটির মাধ্যমে নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠন করা হবে।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) মোহাম্মদপুরে ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টসে (ইউল্যাব) ‘স্মরণে শেখ মুজিব-সহস্রাব্দের শ্রেষ্ঠ বাঙালি’ স্মারক গ্রন্থের উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

স্বাধীনতার ৫০ বছরেও নির্বাচন কমিশন গঠন নিয়ে কোনো আইন তৈরি হয়নি দেশে। তবে সংবিধান অনুযায়ী প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগের এখতিয়ার রাষ্ট্রপতির হাতে।

২০১২ সাল থেকে প্রধান নির্বাচন কমিশনারের নেতৃত্বে চার কমিশনার নিয়োগের ক্ষেত্রে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির সংলাপের সংস্কৃতি তৈরি হয়েছে দেশে।

সংবিধানের ১১৮ অনুচ্ছেদে বলা আছে, ‘(১) প্রধান নির্বাচন কমিশনার এবং অনধিক চারজন নির্বাচন কমিশনারকে লইয়া বাংলাদেশের একটি নির্বাচন কমিশন থাকিবে এবং উক্ত বিষয়ে প্রণীত কোন আইনের বিধানাবলী-সাপেক্ষে রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনারকে ও অন্যান্য নির্বাচন কমিশনারকে নিয়োগদান করিবেন।’

তবে সংবিধানের আলোকে ওই আইন না হওয়ায় প্রতিবারই নির্বাচন কমিশন গঠনে জটিলতা দেখা দেয়। সেই জটিলতা এড়াতে শেষ দুইবার সার্চ কমিটি গঠন করে ব্যবস্থা হলেও বিতর্ক থামেনি।

বিএনপি নেতারা প্রতিদিনই বলছেন, নির্বাচন কমিশন গঠন নিয়ে সার্চ কমিটি তারা মানেন না। তারা নির্বাচন কমিশন গঠনের চেয়ে তত্ত্বাবধায়ক সরকার বা নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চান।

সার্চ কমিটির মাধ্যমেই ইসি গঠিত হবে উল্লেখ করে আনিসুল হক বলেন, আজকে নতুন করে কিছু বলার অবকাশ নেই। আমি এমন কথা বলছি না যে, ইসি গঠন করার জন্য যে আইনের কথা সংবিধানে আছে তা করবো না, কিন্তু এই করোনা মহামারির পরিস্থিতিতে এবং ইসির মেয়াদ আগামী ফেব্রুয়ারি মাসে শেষ হয়ে যাবে, সব কিছু মিলিয়ে এখন আইন করে ইসি গঠন করা সম্ভব নয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- ইউল্যাবের ট্রাস্টি বোর্ডের সদস্য কাজী নাবিল আহমেদ, ইউল্যাবের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. সামসাদ মর্তূজা প্রমুখ।


আমারসংবাদ/ইএফ