Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

সুপ্রিম কোর্টে রফিক উল হকের জানাজা দুপুরে

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ২৪, ২০২০, ০৫:৫৭ এএম


সুপ্রিম কোর্টে রফিক উল হকের জানাজা দুপুরে

না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন সাবেক অ্যাটর্নি জেনারেল ও খ্যাতিমান আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক। আজ শনিবার (২৪ অক্টোবর) সকাল সাড়ে ৮টার দিকে রাজধানীর আদ-দ্বীন হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় মারা যান তিনি।

এদিকে একইদিন দুপুর দুইটায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গণে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি এও জানান, ব্যারিস্টার রফিক-উল হকের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়েছে আদ্-দ্বীন হাসপাতাল প্রাঙ্গণে সাড়ে দশটায়। এরপর নিজ বাসা পল্টনে নেওয়া হবে তার মরদেহ।

এদিকে বাদ জোহর বায়তুল মোকাররমের পর সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে ২টায় জানাজা অনুষ্ঠিত হবে। পরে দাফন করা হবে বনানী কবরস্থানে।

ব্যারিস্টার রফিক-উল হকের জন্ম ১৯৩৫ সালের ২ নভেম্বর কলকাতার সুবর্ণপুর গ্রামে। ১৯৫৫ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক, ১৯৫৭ সালে দর্শন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি।

এরপর ১৯৫৮ সালে এলএলবি পাস করেন। ১৯৬২ সালে যুক্তরাজ্য থেকে বার এট ল সম্পন্ন করেন। ১৯৬৫ সালে সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে এবং ১৯৭৩ সালে আপিল বিভাগে আইনজীবী হিসেবে আইন পেশা শুরু করেন তিনি।

১৯৯০ সালের ৭ এপ্রিল থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন রফিক-উল হক। কিন্তু কোনো সম্মানী নেননি। পেশাগত জীবনে তিনি কখনো কোনো রাজনৈতিক দল করেননি। তবে নানা সময়ে রাজনীতিবিদরা সব সময় তাকে পাশে পেয়েছেন।

আমারসংবাদ/জেডআই