Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

মৌজার জমি এসএ পর্চা দিয়ে অধিগ্রহণের জন্য সংবাদ সম্মেলন

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

অক্টোবর ২৫, ২০২০, ১১:২৭ এএম


মৌজার জমি এসএ পর্চা দিয়ে অধিগ্রহণের জন্য সংবাদ সম্মেলন

পটুয়াখালীর কলাপাড়ার লালুয়া ইউনিয়নের বানাতিপাড়া মৌজায় নৌবাহিনীর অধিগ্রহনকৃত ৩২০ একর জমি বিএস পর্চার পরিবর্তে এসএ পর্চার মাধ্যমে ভূমি অধিগ্রহণের দাবিতে সংবাদ সম্মেলন করেছে এলাকাবাসী।

রোববার (২৫ অক্টোবর) বেলা ১১টায় কলাপাড়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে অধিগ্রহনে ভূমিহীন পরিবারের সদস্যরা বসবাসের জন্য আবাসন প্রকল্পেরও দাবি করেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এলাকাসীর পক্ষে ইমরান হোসেন পিয়াল বলেন, উন্নয়নের স্বার্থে নৌবাহিনী বানাতিপাড়া মৌজার ৩২০ একর জমি অধিগ্রহন করার জন্য বানাতীপাড়া মৌজার উপরে নোটিশ প্রদান করেছেন। এ জমি বিএস পর্চার মাধ্যমে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে শেরেবাংলা নৌবাহিনী কর্তৃপক্ষ।

এলাকাবাসীর দাবি, বিএস পর্চার মাধ্যমে জমি অধিগ্রহণ করলে প্রকৃত জমির মালিকরা জমির টাকা পাবে না। প্রতিপক্ষ ও স্বজনদের মধ্যে মামলা, হামলা বিবাদের সম্ভাবনা রয়েছে। এছাড়া এর আগে পায়রা বন্দর, তাপ বিদ্যুত কেন্দ্র, নৌ বাহিনী ক্যাম্প নির্মানের জন্য সরকার যে জমি অধিগ্রহণ করেছে তা এসএ পর্চার মাধ্যমে অধিগ্রহণ করা হয়েছে। বর্তমানে বিএস পর্চায় এক জনের জমি আরেক জনের নামে হওয়ায় এই সমস্যার সৃষ্টি হয়েছে। তাই বিএস পর্চার মাধ্যমে জমি অধিগ্রহণের পর টাকা পরিশোধ করলে অনেক প্রকৃত মালিকরা জমির মূল্য থেকে বঞ্চিত হতে পারে।

তাদের দাবি, সরকারি উন্নয়নের জন্য তারা জমি দিতে প্রস্তুত কিন্তু তাদের জমির মূল্য নির্ধারণ করা হোক এসএ পর্চার মাধ্যমে। এছাড়া ক্ষতিগ্রস্থ পরিবারদের আবাসন ব্যবস্থা করার জন্যও তারা যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করেন। সংবাদ সম্মেলনে ভূমি অধিগ্রহনকৃত পরিবারের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন, আ. রব হাওলাদার, হাওয়া বেগম ও মো. জুবায়ের প্রমূখ।

এ বিষয়ে পটুয়াখালী জেলা ভূমি অধিগ্রহণ কর্মকর্তা উম্মে হাবিবা’র সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, সর্বশেষ মাঠ পর্যায়ের পর্চার কাগজের উপর ভিত্তি করেই ভূমি অধিগ্রহণ করা হয়। তাই, ওখানে বিএস জড়িপের মাধ্যমেই জমি অধিগ্রহণ করা হবে। যদি বিএস জড়িপ নিয়ে কারো সমস্যা থাকে তাহলে সংশোধনীর মাধ্যমে তা ঠিক করে নিতে পারবে।

আমারসংবাদ/কেএস