Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

 সিরাজদীখানে সবজি চারা বিক্রির জমজমাট হাট

সিরাজদীখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি

ডিসেম্বর ৩, ২০২০, ১০:২৫ এএম


  সিরাজদীখানে সবজি চারা বিক্রির জমজমাট হাট

মুন্সীগঞ্জের সিরাজদীখানে শীতকালীন সবজি চারা বিক্রির জমজমাট হাট। সিরাজদীখান বাজারে প্রতিদিন সকাল থেকে দুপুর পর্যন্ত এ চারা বিক্রির হাট বসে।

এই চারা কিনে নিয়ে যাচ্ছে উপজেলার নারী ও পুরুষরা। আর রোপণ করছেন বাড়ির আঙ্গিনায় ও জমির চারপাশে।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) দুপুর ১টায় সিরাজদীখান বাজারে সরেজমিনে দেখা যায়, প্রতিদিন সকাল ৭টা থেকে শুরু করে দুপুর ২ টা পর্যন্ত বিভিন্ন সবজির চারা গাছ বিক্রি করা হচ্ছে। 

উপজেলার বিভিন্ন গ্রাম থেকে নারী ও পুরুষরা সবজি চারা গাছ কিনে নিয়ে কৃষি জমি ও বাড়ির চারপাশে রোপণ করছেন। মরিচ চারার আটি ২০ টাকা,করলা চারার প্রতি পিছ ৫/১০ টাকা, টমেটো চারার আটি ১৫ /২০ টাকা, বেগুন চারার আটি ১০/২০ টাকা, লাউ চারার প্রতি পিছ ৫/১০ টাকা, কুমড় চারা প্রতি পিছ ২ টাকা,পেপে চারার প্রতি পিছ ৫/১০ টাকা,বোম্বাই মরিচ চারার প্রতি পিছ ১০ টাকা।

জানাযায়, বসত বাড়ির আঙ্গিনা ও ভিটা বাড়ির জমিতে লাঙ্গল-কোদাল দিয়ে মাটির ঢেলা ভেঙ্গে গোবর ছাই দিয়ে শাক সবজি রোপণ করতে হয়। আর সে জন্য নানা জাতের সবজি চারা রোপণের জন্য বাজার থেকে কিনে নিয়ে যাচ্ছে। এর ফলে বিষ মুক্ত সবজি খেতে পারবে পরিবার।

সবজি চারা বিক্রেতা মো.আতাহার হোসেন বলেন, সিরাজদীখান বাজারে প্রতিবারের মতো এবারও শীতের সবজি চারা বিক্রি করতে আসছি । আমি এই সময়তেই সবজি চারা বিক্রি করে থাকি। চাষিরা শীতকালীন সবজি চারা কিনে নিয়ে বাড়ির চারপাশ ও জমিতে রোপণ করে থারেন।

উপজেলার গোবরদী গ্রামের ইকবাল হোসেন বলেন, আমি বাজারে এসেছি শীতকালীন সবজি চারা কিনতে। আর বাড়িতে নিয়ে বাড়ির চারপাশে এই শীতকালীন সবজি চারা রোপণ করব এবং বিষমুক্ত সবজি নিজেও আমার পরিবারকেও খাওয়াব।

সিরাজদীখান বাজারে সবজির চারা কিনতে আসা রিতা আক্তার বলেন, আমি এখান থেকে প্রতি বছরই চারা কিনে নিয়ে যাই। আমার বাড়ির চারপাশে লাগানোর জন্য। বাজারের চারা গাছ গুলি মরে না এবং ফলন ভালো হয়। সেজন্য আমি বাজার থেকে চারা গাছ কিনে নিয়ে যাই বাড়িতে। রোপণ করার জন্য।

উপজেলা কৃষি অফিসার (ভারপ্রাপ্ত) মোহসিনা জাহান তোরণ বলেন, এখন বাজারে যে সবজি চারা বিক্রি হচ্ছে সেগুলো শীতকালীন সবজির চারা। এই চারা গুলি বাড়ির বিভিন্ন চারপাশে রোপণ করে থাকে নারী ও পুরুষরা। এর ফলে নিরাপদ সবজি খেতে পারবেন পরিবার। 

এই করোনা মহামারীতে আমি মনে করি সবার বাড়ির চারপাশে এরকম শাক সবজি চারা রোপণ করা খুবই দরকার। তবে বাজার থেকে অনেকটা দাম দিয়ে সবজি কিনে খেতে হবে না।

আমারসংবাদ/এআই