Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

খালিয়াজুরীতে দুর্বৃত্তদের বিষে মরলো ৪ লাখ টাকার মাছ

নেত্রকোনা প্রতিনিধি

ডিসেম্বর ৩, ২০২০, ১১:৩৫ এএম


খালিয়াজুরীতে দুর্বৃত্তদের বিষে মরলো ৪ লাখ টাকার মাছ

নেত্রকোনার খালিয়াজুরী উপজেলার ‘উপদির হাওরে’ থাকা এক কৃষকের মালিকানাধিন একটি জলাশয়ে বিষ ঢেলে প্রায় ৪ লাখ টাকার মাছ মেরে ফেলেছে দুর্বৃত্তরা। 

প্রায় ৩ একর আয়তনের ওই জলাশয়টিতে অতিমাত্রায় বিষ প্রয়োগের ফলে ক গত ৫ দিন ধরে প্রতিদিনই হাজার-হাজার দেশীয় বিভিন্ন প্রজাতির মাছ মরে ভেসে উঠছে।

মেন্দিপুর গ্রামের মৃত আব্দুর রশিদ বেপারীর ছেলে কৃষক আবুল কালাম আজাদের মালিকানাধিন ওই জলাশয়টিতে গত রবিবার দিবাগত রাত আড়াইটার দিকে পূর্ব শত্রুতার জেরে একই গ্রামের মৃত মুকশেদ আলীর ছেলে নূরুজ্জামানের নেতৃত্বে ৫-৬ জন দুর্বৃত্ত এ বিষ প্রয়োগের ঘটনাটি ঘটায়। এমন অভিযোগ করেছেন কৃষক আবুল কালাম।

এ বিষয়ে বুধবার (২ ডিসেম্বর) বিকেলে ক্ষতিগ্রস্থ কৃষক আবুল কালাম আজাদ বাদি হয়ে প্রতিপক্ষের নূরুজ্জামান মিয়া (৫০) ও কাজল মিয়াসহ পাঁচ জনকে আসামি করে খালিয়াজুরী থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, উপজেলার মেন্দিপুর গ্রামের কৃষক আবুল কালাম আজাদের বাড়ির পাশের উপদির হাওরে তার প্রায় ১০ একর বোরো জমি রয়েছে। 

এর মধ্যে প্রায় ৩ একর নিচু জমিতে জলাশয় তৈরি হয়েছে। প্রতি বছরই বর্ষা মৌসুমে গাছের ডাল ও বাঁশ ফেলে সেখানে দুইজন পাহারাদার নিয়োগ করে ওই জলাশয়টি তিনি রক্ষণা-বেক্ষণ করে আসছিলেন। এখান থেকে প্রতি বছর ৪ থেকে ৫ লাখ টাকার দেশীয় বিভিন্ন প্রজাতির মাছ বিক্রি করে আসছেন। 

আর তখন থেকেই পার্শ্ববর্তী সুয়াইর-আলীপুর গ্রামের নূরুজ্জামানের নেতৃত্বে তার লোকজন প্রায়ই রাতের আধাঁরে জাল দিয়ে ওই জলাশয় থেকে মাছ ধরাসহ বিভিন্নভাবে ক্ষতি করার চেষ্টা চালিয়ে আসছিল। 

এ অবস্থায় গত রোবাবর রাত আড়াইটার দিকে নূরুজ্জামানের নেতৃত্বে ৫-৬ জন দুর্বৃত্ত ওই জলাশয়টিতে গিয়ে বিষ ঢালতে শুরু করে। এসময় বিষয়টি টের পেয়ে ওই জলাশয়ের দায়িত্বে থাকা পাহারাদার খাইরুল ইসলাম ও সোহেল মিয়া টর্চ লাইটের আলোতে নূরুজ্জামানসহ তার লোকজনদের সেখানে দেখতে পেয়ে তারা চোর-চোর বলে চিৎকার শুরু করে। 

এক পর্যায় নূরুজ্জামানসহ তার লোকজন লাঠিসোটা নিয়ে ওই দুই পাহারাদারের উপর উল্টো চড়াও হয়ে তাদেরকে মারধর করে চলে যায়। এর পর থেকেই ওই জলাশয় থেকে প্রতিদিন পুটি, মেনি, টেংরা, ছোট চিংড়ি, বাইম, বোয়াল, ষোল-গজারসহ দেশীয় বিভিন্ন প্রজাতির হাজার-হাজার টাকার মাছ মরে ভেসে উঠছে। 

এ ব্যাপারে অভিযুক্ত নূরুজ্জামানের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে এ ঘটনার সাথে তার বা তার লোকজনের কোনো ধরনের সম্পৃক্ততা নেই উল্লেখ করে তিনি বলেন, আবুল কালামের জলাশয় থেকে প্রায় আধা কিলোমিটার দূরে ‘বোঝ বিল’ নামে ইজারাকৃত একটি জলমহালের রক্ষণা-বেক্ষণের দায়িত্বে রয়েছি। তার ওই জলাশয়ে তো আমাদের যাওয়ার প্রশ্নই উঠে না।

এ ব্যাপারে খালিয়াজুরী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মজিবুর রহমান বলেন, এ ধরনের একটি খবর আমি শুনেছি। তবে এ বিষয়ে থানায় লিখিত অভিযোগ দিয়ে থাকলেও সেটি এখনো আমার নজরে আসেনি। খোঁজ নিয়ে তদন্তপূর্বক এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

আমারসংবাদ/এআই