Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার: কৃষিমন্ত্রী

গাজীপুর প্রতিনিধি

ফেব্রুয়ারি ১২, ২০২১, ০৩:২৫ পিএম


নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক শুক্রবার (১২ ফেব্রুয়ারি) বলেছেন, সরকার এখন খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে।

গাজীপুরের শ্রীপুর পৌর এলাকায় দেলোয়ার হোসেন নামের এক কৃষকের টিউলিপ বাগান ও সবজি ক্ষেত দেখতে এসে এই মন্তব্য করেন।

সরকার নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে নানামুখী কর্মকাণ্ড গ্রহণ করেছে জানিয়ে তিনি বলেন, ইতিমধ্যেই আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছি। এখন আর আমাদের প্রধান খাদ্য চাল বিদেশ থেকে আমদানি করতে হয় না।

কৃষিকে আধুনিকীকরণ, যান্ত্রিকীকরণ ও বাণিজ্যকরণে নানামুখী কাজ চলমান আছে বলেও তিনি জানান।

মন্ত্রী বলেন, এখন আমরা চালের পাশাপাশি পুষ্টিযুক্ত ও নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছি। অর্থনৈতিক ফসল উৎপাদনের মাধ্যমে কৃষক যাতে অধিক আয় করে পুষ্টিযুক্ত খাবার কিনে খেতে পারে এর নিশ্চয়তার জন্য অর্থকরী ফসল ও অপ্রচলিত কৃষিপণ্য উৎপাদনে আমরা গুরুত্ব দিচ্ছি। আমরা সার্বিকভাবে চাচ্ছি কৃষিকে বাণিজ্যকরণ করতে।

দেশে এখন দেশি বিভিন্ন কৃষি পণ্যের পাশাপাশি অপ্রচলিত ফসল ড্রাগন, স্ট্রবেরি, মাল্টা, কফি, কেশোনাটসহ নানা ধরনের ফল ও সবজির চাষ হচ্ছে এবং নানা ধরনের জাত উন্নয়নে সারা বছর ধরে টমেটোসহ নানা ধরনের শাক-সবজি পাওয়া যাচ্ছে বলে উল্লেখ করেন মন্ত্রী।

দেশের কৃষি উদ্যোক্তারা বিদেশ থেকে নানা কৃষি প্রযুক্তি ও নতুন নতুন জাত এনে উৎপাদন করে দেশে সম্ভাবনা তৈরি করছে; বিশেষ করে টিউলিপ ফুলের সম্ভাবনার কথা উল্লেখ করেন তিনি।

মন্ত্রী বলেন, আগে আমরা বিভিন্ন বই পুস্তকে টিউলিপের গল্প পড়েছি; এখন আমাদের দেশেই টিউলিপ ফুলের চাষ হচ্ছে। এখন আমাদের এই টিউলিপ ফুলের বাজার তৈরি করতে হবে। ইউরোপ ও পূর্ব এশিয়ার উন্নত দেশগুলিতে টিউলিপ রপ্তানি করে অর্থ আয়ের সম্ভাবনাও রয়েছে।

দেশীয় কৃষি উদ্যোক্তাদের পাশে সরকারি নানা ধরনের সহযোগিতা অব্যাহত রয়েছে বলে জানান রাজ্জাক।

আমারসংবাদ/জেআই