Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বাধা কাটলো কম্পিউটার বিভাগের প্রার্থীদের আবেদনে

নিজস্ব প্রতিবেদক

মে ২, ২০২১, ১১:৪৫ এএম


বাধা কাটলো কম্পিউটার বিভাগের প্রার্থীদের আবেদনে

এনটিআরসিএ’র তৃতীয় গণবিজ্ঞপ্তি অনুযায়ী বিভাগীয় প্রার্থী হিসেবে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত নিবন্ধনধারী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বা কম্পিউটার বিষয়ের শিক্ষকদের আগামী ১০ দিনের মধ্যে আবেদনের সুযোগ সৃষ্টি করে দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একইসঙ্গে কম্পিউটার বিষয়ে নিবন্ধনধারী শিক্ষকদের এনটিআরসিএ’র অধীনে প্রকাশিত ৩য় গণবিজ্ঞপ্তিতে বিভাগীয় প্রার্থীদের আবেদনের সুযোগ দেওয়ার নির্দেশনা কেন দেওয়া হবে না, এই মর্মে রুল জারি করেছেন আদালত। 

রোববার (২ মে) ৬৩ জন কম্পিউটার শিক্ষকের দায়ের করা রিটের শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের ভার্চুয়াল বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দু কুমার রায়। 

আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, গত ৩০ মার্চ এনটিআরসিএ এমপিওভুক্ত ও নন-এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে মোট ৫৪ হাজার ৩০৪ জন শিক্ষক নিয়োগের জন্য তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশ করে। গণবিজ্ঞপ্তিতে তথ্য যোগাযোগ ও প্রযুক্তি/কম্পিউটার বিষয়ে সারা দেশে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৭ হাজার শূন্যপদ দেখানো হয়। নীতিমালার শর্তানুযায়ী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত কম্পিউটার সনদধারী শিক্ষকদের বিভাগীয় প্রার্থী হিসাবে আবেদন করার সুযোগ থাকলেও এনটিআরসির অনলাইন আবেদনের অপশনে বিভাগীয় প্রার্থী হিসাবে আবেদনের সুযোগ রাখা হয়নি। যে কারণে সারাদেশের ৬৩ জন শিক্ষক এই রিট পিটিশন দায়ের করেন। 

মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া আরও বলেন, হাইকোর্টের ওই আদেশের ফলে এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য যোগাযোগ ও প্রযুক্তি/কম্পিউটার বিষয়ে এমপিওভুক্ত নিবন্ধনধারী শিক্ষকরা এনটিআরসিএ প্রকাশিত তৃতীয় গণবিজ্ঞপ্তিতে বিভাগীয় প্রার্থী হিসাবে আবেদনের বাধা থাকল না। কম্পিউটার শিক্ষক ওসমান গণি, সুদেব চন্দ্র পাল, গিতা, মোছা. রেখা খাতুন, মোছা. রিক্তা খাতুন, আরিফুল ইসলাম, মো. আব্দুল্লাহিল বাকী, মো. শাহিনুর রহমান, শারমিন মজুমদার, মন্টু লাল সরকারসহ ৬৩ জন রিট করেন।  

রিটে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ ও কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব, এনটিআরসি’র চেয়ারম্যানসহ চারজনকে বিবাদী করা হয়।

আমারসংবাদ/জেআই