Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

ফিলিস্তিন সমস্যার স্থায়ী সমাধান চায় বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

মে ২১, ২০২১, ০৮:০০ এএম


ফিলিস্তিন সমস্যার স্থায়ী সমাধান চায় বাংলাদেশ

ফিলিস্তিন সমস্যার স্থায়ী সমাধান চেয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সুদৃঢ় প্রতিশ্রুতি কামনা করেছে বাংলাদেশ।

সম্প্রতি দেশটির গাজা উপত্যকায় ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসসহ অন্য দলগুলোর সঙ্গে ইসরায়েলের যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর বাংলাদেশের পক্ষ থেকে এ আহ্বান জানানো হলো।

জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলাদেশ সময় শুক্রবার এক যৌথ আলোচনায় বাংলাদেশের পক্ষ থেকে এ প্রতিশ্রুতি চাওয়া হয়।

এর আগে মুসলিমদের পবিত্র ধর্মীয় স্থান আল-আকসা মসজিদে ইসরায়েলি হামলার প্রতিবাদে রকেট ছোড়ে হামাস। এর জেরে গত ১০ মে থেকে গাজা উপত্যকায় নৃশংস বিমান হামলা শুরু করে ইসরায়েল।

যুদ্ধবিরতি শুক্রবার থেকে কার্যকর হওয়ার আগে টানা ১১ দিনের হামলায় গাজায় ২৩২ ফিলিস্তিনি নিহত হয়, যাদের মধ্যে ৬৫ শিশু ও হামাস যোদ্ধা রয়েছে। হামলায় আহত হয়েছে এক হাজার ৯০০ মানুষ। অন্যদিকে ইসরায়েলে হামাস ও অন্য সংগঠনগুলোর রকেটে ১২ জন নিহত হয়।

এ অবস্থায় যুক্তরাষ্ট্র সময় বৃহস্পতিবার মধ্যপ্রাচ্য পরিস্থিতি ও ফিলিস্তিন প্রশ্নে যৌথ আলোচনার আয়োজন করেছিলেন জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি। এতে অংশ নেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা।

তিনি বলেন, সুদীর্ঘ সময় ধরে চলমান ফিলিস্তিনি সংকটের স্থায়ী সমাধান জরুরি। নিষ্পত্তিমূলক সিদ্ধান্ত গ্রহণে আন্তর্জাতিক সম্প্রদায়ের কার্যকর ভূমিকা দরকার।

শিশু ও নারীসহ নিরপরাধ ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের ওপর ইসরায়েলের হামলার তীব্র নিন্দা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে যে চিঠি দিয়েছিলেন, সে কথা সাধারণ পরিষদকে অবহিত করেন রাষ্ট্রদূত ফাতিমা।

প্রধানমন্ত্রীর লেখা সেই চিঠির উল্লেখ করে ফাতিমা পূর্ব জেরুজালেমকে রাজধানী করে ১৯৬৭ সালের সীমানা অনুযায়ী স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার কথা বলেন। এর মাধ্যমে ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণ অধিকার রক্ষার প্রতি বাংলাদেশের অবিসংবাদিত প্রতিশ্রুতির কথা তিনি ফের উল্লেখ করেন।

বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি অবিলম্বে ইসরায়েলি আগ্রাসন বন্ধের আহ্বান জানান। ধারাবাহিকভাবে এই অবিবেচনাপ্রসূত সহিংসতার প্রতি ধিক্কার জানান।

এর আগে দুই পক্ষের যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক বিভিন্ন মহল শুরু থেকেই তৎপরতা শুরু করে। তবে এক সপ্তাহের বেশি সময় ধরে যুদ্ধের পর বৃহস্পতিবার অস্ত্রবিরতিতে সম্মত হয় ইসরায়েল ও হামাস।