Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

আগামী বছরের জুনে চালু মেট্রো, পাতালের কাজ শুরু মার্চে

নিজস্ব প্রতিবেদক

জুন ১৭, ২০২১, ১০:০০ এএম


আগামী বছরের জুনে চালু মেট্রো, পাতালের কাজ শুরু মার্চে

দেশের প্রথম পাতাল রেলের কাজ আগামী বছরের মার্চে শুরু এবং জুনে আগারগাঁও-দিয়াবাড়ি রুটে মেট্রো রেল চালু হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (১৭ জুন) অনলাইনে এক ব্রিফিংয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এমএএন সিদ্দিক এসব তথ্য জানান।

তিনি বলেন, এমআরটি লাইন ১-এর (এয়ারপোর্ট, নতুন বাজার, কুড়িল ও কমলাপুর পয়েন্ট) আন্ডারগ্রাউন্ডের কনস্ট্রাকশন ২০২২ সালের মার্চে শুরু হবে।

ডিএমটিসিএল এমডি বলেন, ইতোমধ্যে এই প্রকল্পের সব পরীক্ষা শেষ হয়েছে এবং বিস্তারিত ডিজাইনের কাজও ৭২ শতাংশ শেষ হয়েছে। মোট ১২টি প্যাকেজে পুরো কাজটি সম্পন্ন হবে। ইতোমধ্যে প্রথম প্যাকেজের টেন্ডারের দরপত্র আহ্বান করা হয়েছে। সেপ্টেম্বরের মধ্যে সেটা জমা দেওয়ার শেষ তারিখ। এরপর ছয় মাসের মধ্যেই আমরা আশা করছি কাজ শুরু করতে পারব।

এমএএন সিদ্দিক জানান, আগে বানানো হবে ডিপো। তারপর পর্যায়ক্রমে শুরু হবে পাতাল রেলপথ, স্টেশনসহ আনুষঙ্গিক অবকাঠামো নির্মাণের কাজ।

২০২৬ সালে পাতাল রেলে যাত্রী পরিবহন শুরুর পরিকল্পনা নেওয়া হয়েছে বলেও এ সময় জানান তিনি।

তিনি জানান, এই রেললাইনের দুটি অংশ থাকবে- পাতাল অংশ ও উড়াল পথ। ঢাকার বিমানবন্দর রেলওয়ে স্টেশন থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত হবে পাতাল অংশ, যার দৈর্ঘ্য হবে ১৯ দশমিক ৮৭ কিলোমিটার। আর কমলাপুর থেকে পূর্বাচল পর্যন্ত উড়ালপথ নির্মাণ করা হবে। এর দৈর্ঘ্য হবে ১১ দশমিক ৩৬ কিলোমিটার।

ডিএমটিসিএলের এমডি আরও জানান, ঢাকায় এই পাতাল রেলের জন্য কেনা হবে ২৫টি ট্রেন। প্রতিটি ট্রেনে থাকবে আটটি করে কোচ। প্রতিটি ট্রেনে একসঙ্গে ৩ হাজার ৮৮ যাত্রী পরিবহন করা যাবে। আর পুরো পাতাল মেট্রোরেল ব্যবস্থায় প্রতিদিন আট লাখ যাত্রী পরিবহন করা সম্ভব হবে। রেললাইনটি নির্মাণে খরচ ধরা হয়েছে ৫২ হাজার ৫৬১ কোটি টাকা।

আগামী বছরের জুনে আগারগাঁও-দিয়াবাড়ি রুটে মেট্রো রেল চালু হবে বলে জানিয়ে এমএএন সিদ্দিক বলেন, এ বছরের আগস্টে এ রুটে পরীক্ষামূলক চলাচল শুরু হবে।

ট্রাফিক জ্যাম কমাতে  স্ট্র্যাটেজিক ট্রান্সপোর্ট প্ল্যানের অধীনে জাপানের সহায়তায় ঢাকায় কার্যকর ট্রান্সপোর্ট সিস্টেম তৈরির লক্ষ্যে ২০১২ সালে আনুমানিক খরচ ২২ হাজার কোটি টাকা ধরে এমআরটি লাইন-৬-এর অনুমোদন দেয় সরকার।

এই প্রকল্পের অংশ হিসেবে ২০২৪ সালের মধ্যে রাজধানীর দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত একটি ২০.১ কিলোমিটার দৈর্ঘ্যের মেট্রো রেললাইন তৈরি করা হবে।

আমারসংবাদ/জেআই