Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

টানা বৃষ্টিতে ‘মৃত্যুফাঁদে’ লাখো মানুষ

নিজস্ব প্রতিবেদক

জুন ১৯, ২০২১, ১২:৩০ পিএম


টানা বৃষ্টিতে ‘মৃত্যুফাঁদে’ লাখো মানুষ

বেশ কয়েকদিন ধরে রাজধানী ঢাকাসহ সারাদেশে থেমে থেমে বর্ষণ চলছে। এর মধ্যেই ভয়াবহ বার্তা দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বলা হচ্ছে, মৌসুমী বায়ুর প্রভাবে পার্বত্য অঞ্চলসহ সারাদেশে মাঝারি থেকে ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কাও রয়েছে।

অধিদপ্তরটির এমন বার্তায় পাহাড়ি অঞ্চলের মানুষদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে। এর কারণ, চলতি মৌসুমে সপ্তাহখানেক আগে থেকে প্রতিদিন বৃষ্টি হচ্ছে। দিনগড়ানোর সঙ্গে সঙ্গে বৃষ্টির গতিও বাড়ছে। টানা এই বর্ষণে পাহাড়ি জনপদের জন্য নিয়ে এসেছে বিপদসংকেত। তৈরি হয়েছে পাহাড় ধসের শঙ্কা।

বৃহত্তর চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামের বৃক্ষহীন ন্যাড়া এবং অপরিকল্পিতভাবে মাটিকাটা পাহাড়গুলোর আশপাশে বসবাসকারী লাখো মানুষের জন্য এই বৃষ্টি ‘মৃত্যুফাঁদ’ হয়ে দাঁড়িয়েছে।

এর আগেও কাঠচোরদের বেপরোয়া তৎপরতায় পাহাড়ি বন উজাড় আর অব্যাহতভাবে পাহাড় কেটে মাটি চুরি চলতে থাকায় চট্টগ্রাম বিভাগে পাহাড় ধসের ঘটনা ঘটেছে। এছাড়াও প্রতিবছর বর্ষা মৌসুমে পাহাড় ধসের ঘটনা ঘটছে। দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল।

আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক গণমাধ্যমকে বলেন, ‘আমাদের কাছে ভারী বর্ষণের সংকেত রয়েছে। মৌসুমি বায়ু সক্রিয় থাকায় বাতাসের গতিবেগ ৪৫ থেকে ৫০ কিলোমিটারের মধ্যে ওঠানামা করতে পারে। নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।’

শনিবার আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ পূর্বাভাসে বলা হয়েছে, আরো দুই দিন বৃষ্টির এই ধারা অব্যাহত থাকতে পারে। একই সঙ্গে দেশের বেশ কিছু এলাকায় ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। এ কারণে অভ্যন্তরীণ নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

পূর্বাভাসে আরো বলা হয়, মৌসুমি বায়ু অক্ষের বর্ধিতাংশ পূর্ব-উত্তর প্রদেশ, বিহার, লঘুচাপের কেন্দ্রস্থল ও মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। সেই সঙ্গে বাংলাদেশের ওপর সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় আছে। ফলে দেশের বিভিন্ন এলাকায় ভারী বৃষ্টিপাত এবং পাহাড় ধসের আশঙ্কা রয়েছে।

খুলনা, বরিশাল, রাজশাহী, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, সিলেট ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।

রাজশাহী, বগুড়া, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চাঁদপুর, চট্টগ্রাম, কক্সবাজার, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে দক্ষিণ দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ঢাকা, খুলনা, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।

নদী বন্দরগুলোরগুলোকে দেয়া সতর্ক বার্তায় বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

বৃষ্টিপাত কবে নাগাদ কমতে পারে এমন প্রশ্নের জবাবে আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, ‘এই বৃষ্টিপাত আগামীকালও অব্যাহত থাকবে। ২১/২২ তারিখের দিকে কমে আসবে। বর্ষাকাল হওয়ায় পরবর্তীতে আবারও বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বর্ষাজুড়ে এমন আবহাওয়া থাকবে।’

আমারসংবাদ/ওয়াইএ