Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বৃষ্টি হলেই ঢাকায় কোমর পানি

জুন ২১, ২০২১, ০১:০৫ পিএম


বৃষ্টি হলেই ঢাকায় কোমর পানি

ঘন্ঠাখানেক ধরে বৃষ্টি হলেই পানি আটকে হয়ে যায় কোমর পানি। রাস্তার পাশের দোকানে গুলোতেও পানি ডুকতে শুরু করে। ঢাকার জলাবদ্ধতা র্দীঘদিনের। সামান্য বৃষ্টিতেই যেখানে হাঁটু পানি থেকে শুরু করে কোমড় পর্যন্ত জলাবদ্ধতার দেখা মিলে সেখানে অতিবৃষ্টিতে ফলাফল কল্পনার বাহিরে। ঢাকার জলাবদ্ধতা নিরসনে দুই সিটি কর্পোরেশন বারবার উদ্যোগ নিলেও এর সমাধান এখন পর্যন্ত অদৃশ্য। জলাবদ্ধতার জন্য একদিকে যেমন রাস্তার অবকাঠামো নষ্ট হচ্ছে অন্যদিকে জনদুর্ভোগ গিয়ে ঠেকেছে চরমে। জলাবদ্ধাতা জেনো বিষ ফোঁড়া হয়ে উঠেছে নগরবাসীর জন্য।

সোমবার (২১জুন) রাজধানীর মালিবাগ, রাজারবাগ, শান্তিনগর, মগবাজার সরেজমিনে ঘুরে দেখা যায়, ঘন্ঠাখানেকের বৃষ্টিতেই কিছুকিছু জায়গায় হাঁটু সমান আর কিছু কিছু জায়গায় কোমর পর্যন্ত জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। বৃষ্টির পানির সাথে রাস্তার ডাস্টবিনের ময়লা আবর্জনাও উপরে উঠে এসেছে। রাস্তায় পাশের মুদি দোকান, কনফেকশনারী দোকানগুলোর ভেতরেও পানি ডুকে ক্ষয়-ক্ষতি হয়েছে অনেক। রাজারবাগ এলাকায় রাস্তায় জলাবদ্ধাতার সৃষ্টি হয় কোমর পর্যন্ত। এতে পথচারী সহ ছোট বড় যানবাহন চলাচলে দেখা দেয় বিঘ্ন। তীব্র যানজটেও সৃষ্টি হয়েছে।

মালিবাগ এলাকায় জলাবদ্ধায় নিয়ে ভুক্তভোগী নাছির উদ্দিন আমার সংবাদকে বলেন, দীর্ঘদিন যাবৎ মালিবাগের এই গলিগুলোতে সামান্য বৃষ্টি হলেই কোমর পর্যন্ত পানি হয়ে যায়। বাসা থেকে বের হওয়াই মুশকিল হয়ে যায়। র্দীঘদিন ধরে রাস্তা গুলো সংস্করণ করার কথা এলাকাবাসী দাবি জানালেও কোন কাজে আসছে না। 

রাজারবাগ এলাকার আরেক ভুক্তভোগী জানান, সামান্য ঘন্ঠাখানেক বৃষ্টি হলেই অবস্থা হয়ে পড়ে খারাপ। প্রায় বাসার নীচ তলায় পানি উঠে যায়। দোকানগুলোতেও পানি ডুকে যায়। ডাস্টবিনের নোংরা পানি ঠেলেই কাজে বের হতে হয়। স্বাস্থ্যঝুঁকি তো থাকেই। তাছাড়া বৃষ্টির পানিতে ঠিক বুঝা যায় রাস্তার কোন অংশ ভাঙা। রিক্সা নিয়ে চলাচলের সময় প্রায় দুর্ঘটনা ঘটছে। আমরা এই ভোগান্তি থেকে মুক্ত চাই। সরকারের কাছে দাবি রাস্তা গুলো দ্রুত সংস্কার করা হোক। 

[media type="image" fid="129304" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মালিবাগ ১২ নং ওয়ার্ডের অন্তভুক্ত। স্থানীয় কাউন্সিলর মামুন রশিদ শুভ্র জলাবদ্ধতা সর্ম্পকে বলেন, মালিবাগের এই রাস্তা গুলোর অবস্থা একটু খারাপই। বৃষ্টি হলেই পানি জমে যায়। রাস্তা গুলো সংস্কার করার জন্য ইতোমধ্যে সিটি কর্পোরেশনে উস্থাপন করা হয়েছে। সিটি কর্পোরেশন থেকে অনুমোদন পাওয়া মাত্রই সংস্কার কাজ শুরু হবে। 

রাজারবাগ ১৩ নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ এনামুল হক বলেন, দ্রুতই রাস্তাগুলোর সংস্কার কাজ শুরু হবে। সিটি কর্পোরেশনে এ বিষয়ে আলোচনা করা হয়েছে। আশা করি দ্রুত সমাধান হবে।

আমারসংবাদ/জেআই