Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বৈশ্বিক আইনের শাসনে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ

আমার সংবাদ ডেস্ক

অক্টোবর ১৬, ২০২১, ১০:৩০ এএম


বৈশ্বিক আইনের শাসনে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ

আইনের শাসন প্রতিষ্ঠায় বিশ্বের ১৩৯টি দেশের মধ্যে এক ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান ১২৪তম। সূচকে এর সামগ্রিক স্কোর অবশ্য (০.৪১) থেকে (০.৪০)তে নেমে এসেছে। 

বিশ্বের ১৩৯টি দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি জরিপকারী আন্তর্জাতিক সংগঠন ওয়ার্ল্ড জাস্টিস প্রোজেক্টের (ডব্লিউজেপি) ২০২১ সালের সূচকে এই তথ্য জানানো হয়েছে।

তালিকায় দক্ষিণ এশিয়ার ছয় দেশ নেপাল, শ্রীলঙ্কা, ভারত, আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে সূচকে ৪র্থ স্থানে রয়েছে দেশটি।  

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) প্রকাশিত ডব্লিউজেপির সূচকে আইনশৃঙ্খলা পরিস্থিতিতে বৈশ্বিকভাবে শীর্ষে অবস্থান করছে ইউরোপের স্ক্যান্ডিনেভীয় অঞ্চলের তিন দেশ- ডেনমার্ক (স্কোর ০,৯০), নরওয়ে (০.৯০)ও ফিনল্যান্ড (০.৮৮)। অপরদিকে, সর্বনিম্নে অবস্থানকারী তিন দেশ হলো গণপ্রজাতন্ত্রী কঙ্গো, কম্বোডিয়া এবং ভেনেজুয়েলা। 

সূচকে শীর্ষ দশ এরমধ্যে অন্যান্য দেশ হল সুইডেন (চতুর্থ), জার্মানি (পঞ্চম), নেদারল্যান্ডস (ষষ্ঠ), নিউজিল্যান্ড (সপ্তম), লুক্সেমবার্গ (অষ্টম), অস্ট্রিয়া (নবম) এবং আয়ারল্যান্ড (দশম)।

আইনের আটটি প্রধান নিয়মের মধ্যে ৪৪ টি নির্দেশক ব্যবহার করে এই সূচক নির্ধারিত হয়। নিয়মগুলো হচ্ছে সরকারি ক্ষমতা, সরকারি উন্মুক্ততা, দুর্নীতি, মৌলিক অধিকার, আদেশ ও নিরাপত্তা, নিয়ন্ত্রন প্রয়োগ এবং ফৌজদারি ও নাগরিক বিচার ব্যবস্থার সীমাবদ্ধতা।

বাংলাদেশ সম্পর্কে ডব্লিউজেপির সূচকে বলা হয়েছে, আইনের শাসন সংক্রান্ত প্রধান বিষয়- “অর্ডার অ্যান্ড সিকিউরিটি” বিভাগে এযাবৎকালে সবচেয়ে ভালো কাজ করেছে দেশটি। এ সম্পর্কে সংস্থাটির বক্তব্য, বাংলাদেশ কার্যকরভাবে অপরাধ নিয়ন্ত্রণে সক্ষম হয়েছে; দেশটির অভ্যন্তরীণ সংঘাত বেশ ভালোভাবে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে।

এতে আরও বলা হয়েছে, বাংলাদেশের মানুষ এখন নিজেদের সম্পত্তি রক্ষার্থে ব্যক্তিগতভাবে সহিংসতায় জড়ায় না। এসব ক্ষেত্রে ১ এর মধ্যে ০.৬৩ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ।

আমারসংবাদ/জেআই