Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

ইউপি নির্বাচন: পেছাল চতুর্থ ধাপের ভোট

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ২৩, ২০২১, ০৩:৩০ পিএম


ইউপি নির্বাচন: পেছাল চতুর্থ ধাপের ভোট

চতুর্থ ধাপে ৮৪০ ইউনিয়ন পরিষদের (ইউপি) ভোট গ্রহণের তারিখ ২৩ ডিসেম্বরের পরিবর্তে আগামী ২৬ ডিসেম্বর নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (২৩ নভেম্বর) ইসির যুগ্মসচিব এসএম আসাদুজ্জামান জানান, শিক্ষা মন্ত্রণালয়ের অনুরোধে চতুর্থ ধাপের ইউপি ভোটের নতুন তারিখ নির্ধারণ করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

তিনি বলেন, ২৩ ডিসেম্বর এইচএসসির গুরুত্বপূর্ণ দুটি পরীক্ষা রয়েছে। এই পরীক্ষা পেছানোর জন্য পর্যাপ্ত সময় না থাকায় শিক্ষামন্ত্রণালয় থেকে কমিশনে অনুরোধ করেছে যে, নির্বাচনের তারিখটি পরিবর্তন করা যায় কি না। কমিশন তাদের অনুরোধ বিবেচনায় নিয়ে ভোটের তারিখ পেছানোর সিদ্ধান্ত নেয়। 

গত ১০ নভেম্বর চতুর্থ ধাপে ৮৪০ ইউপি ভোটের তফসিল ঘোষণা করে কমিশন। এই ধাপে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৫ নভেম্বর। বাছাই ২৯ নভেম্বর। আপিল ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর। আপিল নিষ্পত্তি ৩ ডিসেম্বর থেকে ৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৬ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ৭ ডিসেম্বর। চতুর্থ ধাপে ৩৩টি ইউপিতে ইভিএমে ভোটগ্রহণ করা হবে।

এদিকে পঞ্চম ধাপের তফসিল ঘোষণার অপেক্ষায় রয়েছে। এর আগে প্রথম ধাপে ৩৬৯টি এবং দ্বিতীয় ধাপে ৮৩৩টি ইউপিতে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। তৃতীয় ধাপে ১০০৩ ইউপিতে আগামী ২৮ নভেম্বর এবং চতুর্থ ধাপে ৮৪০ ইউপিতে ২৬ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। 

আমারসংবাদ/জেআই