ফের লকডাউন নিয়ে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

ছবি: সংগৃহীত

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ আবার বাড়তে থাকলেও ফের লকডাউন দেওয়ার কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। সেই সঙ্গে করোনার নতুন ধরন ওমিক্রনে আতঙ্কিত না হয়ে সবাইকে টিকা নিতে এবং স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন তিনি।

রোববার (৯ জানুয়ারি) রাজধানীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে কূটনীতিক ও আন্তর্জাতিক মিশন প্রধানদের মধ্যে বুস্টার ডোজ প্রদানের উদ্বোধন অনুষ্ঠানে গিয়ে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

লকডাউন নিয়ে কোনো পরিকল্পনা আছে কি না, এমন প্রশ্নে তিনি বলেন, আমরা এটা এখনও ভাবছি না। এটার কারণও নেই। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে স্বাস্থ্য মন্ত্রণালয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, করোনার নতুন ঢেউ বা উচ্চ হারের সংক্রমণ আমাদের ভাবিয়ে তুলেছে। বিশ্বব্যাপী এ হার উদ্বেগজনক। তবে আমরা লকডাউনের কথা একদম চিন্তা করছি না। এটা নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। কারণ আমাদের দেশে ওমিক্রন সংক্রমণের হার খুবই কম ও নিয়ন্ত্রিত।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমরা আমাদের দেশের নাগরিকদের ওভার বর্ডার চলাচলে নিরুৎসাহিত করছি। বিশেষ করে ভারতে। কারণ সেখানে করোনা সংক্রমনের হার খুবই বেশি। আর আমরা সব সময়ই আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য বিভাগের পরামর্শ মতো ব্যবস্থা নিচ্ছি।

তিনি বলেন, আমরা আমাদের সাধ্যমতো চেষ্টা করছি। আমাদের টিকাদানের অবস্থা ভালো। ৩১০ মিলিয়ন টিকা এখনও পাইপলাইনে আছে। আমরা আমাদের ৮০ ভাগ মানুষকে টিকা দেয়ার চিন্তা করেছি। দ্রুতই তা সম্পন্ন হবে।

আমারসংবাদ/এমএস