Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

শাস্তি নয়, সতর্ক করতে মার্কিন নিষেধাজ্ঞা: মার্কিন রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ১৬, ২০২২, ০২:৪০ পিএম


শাস্তি নয়, সতর্ক করতে মার্কিন নিষেধাজ্ঞা: মার্কিন রাষ্ট্রদূত

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও এর কর্মকর্তাদের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা শাস্তির জন্য নয়, এটি আইন প্রয়োগকারী সংস্থাকে সতর্ক করার জন্য দেয়া হয়েছে বলে জানিয়েছে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর. মিলার।

রোববার (১৬ জানুয়ারি) সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর. মিলার বিদায়ী সাক্ষাৎ করেন। রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎ শেষে মন্ত্রী সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন।

এ সময় তিনি বলেন, অনেকক্ষণ ধরে কথা বলেছি। তারা বলেছে, যুক্তরাষ্ট্র সরকার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞার বিষয়টি বাংলাদেশকে শাস্তি দেয়ার জন্য নয়, সতর্ক করার জন্য করা হয়েছে।

এ সময় কৃষিমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র সরকার মানবাধিকারের বিষয়টিকে খুবই গুরুত্ব দিয়েছে। বাংলাদেশ সফলভাবে জঙ্গি দমন করতে পেরেছে বলে তারা প্রশংসা করেছেন। তাদের ধারণা কিছু কিছু ক্ষেত্রে মানবাধিকার লঙ্ঘন হয়েছে, সেটার উন্নতি হওয়া দরকার। তারা আশা করে এটা হবে।

মন্ত্রী বলেন, আমি তাদের বলেছি আমাদের দেশে মানবাধিকার পরিস্থিত ভালো। মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেনি। বাংলাদেশ কঠোরভাবে জঙ্গিবাদ মোকাবিলা করেছে। কিছু জায়গায় আইনশৃঙ্খলা বাহিনী হয়তো ভুল করেছে, সেজন্য ইতোমধ্যে ১৯০ জন র‌্যাব কর্মকর্তার শাস্তি হয়েছে।

তিনি জানান, বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রে ফিরে রাষ্ট্রদূত সরকারের উচ্চ পর্যায়ের সঙ্গে কথা বলবেন। যাতে দ্রুত এই নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়।

সাক্ষাৎকালে দু’দেশের কৃষি, অর্থনীতি, বৈশ্বিক ও আঞ্চলিক নানা ইস্যু এবং সাম্প্রতিক মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা হয়। এসময় মার্কিন দূতাবাসের এগ্রিকালচারাল অ্যাটাচে মেগান ফ্রান্সিস উপস্থিত ছিলেন।

আমারসংবাদ/এমএস