Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

আলোচনায় জামান-মুক্তাদির বলয়

মুহাজিরুল ইসলাম রাহাত, সিলেট

আগস্ট ২৪, ২০২১, ০৯:৪০ এএম


আলোচনায় জামান-মুক্তাদির বলয়

সিলেটের দুই ইউনিটে স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক কমিটি ঘোষণা হয়েছে। কমিটি ঘোষণার একদিন পরই অভিমানে বিএনপি থেকে পদত্যাগ করেছেন দলের কেন্দ্রীয় সহ স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শামসুজ্জামান জামান। কমিটিতে কাঙ্খিত পদ না পওয়ায় জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের আরও ১১ নেতা পদত্যাগ করেছেন। তারা সবাই জামান অনুসারি বলে জানা গেছে। 

জামানের দল ছাড়ার ঘোষণায় সিলেট বিএনপি'র চাপা ক্ষোভ এখন প্রকাশ্যে এসেছে। সিলেট বিএনপি এখন দুই ধারায় বিভক্ত। এক ধারায় নেতৃত্ব দিচ্ছেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির ও অপর ধারার নেতৃত্ব দিচ্ছেন সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী।

দলীয় সূত্র জানায়, বিগত জাতীয় সংসদ নির্বাচনের আগে থেকেই সিলেট বিএনপি দুই ধারায় বিভক্ত হয়ে পড়ে। নির্বাচনে সিলেট-১ আসনে দলের প্রার্থী ছিলেন খন্দকার আব্দুল মুক্তাদির। মুক্তাদির অনুসারিদের অভিযোগ নির্বাচনের সময় সিলেট বিএনপির সিনিয়র নেতারা খন্দকার আব্দুল মুক্তাদিরকে সহযোগীতা করেননি। সে সময় সিলেট বিএনপির সিনিয়র নেতারা রুটিন মাফিক দলীয় কর্মসূচিতে উপস্থিত থাকলেও ভেতরে ভেতরে কেউই মুক্তাদিরের ওপর খুশি ছিলেন না। 

আর আরিফ বলয়ের নেতাকর্মীদের অভিযোগ চেয়ারপার্সনের উপদেষ্টা পদের প্রভাব খাটিয়ে সিলেটের সব কমিটিতেই শীর্ষ পদ বাগিয়ে নিচ্ছেন খন্দকার মুক্তাদির। জেলা ও মহনগরের দুই ইউনিটে ছাত্রদল, যুবদল সবশেষ স্বেচ্ছাসেবক দলের শীর্ষ চার পদইএখন মুক্তাদির বলয়ের দখলে। 

আরিফ বলয়ের নেতারা জানিয়েছেন, বিগত দুটি সিটি করপোরেশন নির্বাচনে আরিফুল হক চৌধুরী মুক্তাদির বলয়ের নেতাদের তেমন সহযোগিতা পাননি।

এদিকে আরিফুল হক চৌধুরী বলয়ের নেতাকর্মীদের দলের বিভিন্ন কমিটির পদ থেকে মাইনাস করতে খন্দকার মুক্তাদির সফল হলেও জামান অনুসারীদের মাইনাস নিয়ে তিনি টেনশনে ছিলেন। 

অন্যদিকে মামলায় বিপর্যস্ত হয়েকিছুদিন ব্যাকফুটেচলে গিয়েছিলেন সিলেটের রাজনীতিতে আলোচিত নেতা অ্যাডভোকেট শামসুজ্জামান জামান। এই সুযোগে প্রথমে ছাত্রদল থেকে জামান অনুসারীদের 'মাইনাস' প্রক্রিয়ায় শুরু হয়। পরে একে একে যুবদল, জেলা বিএনপি এবং সর্বশেষ স্বেচ্ছাসেবক দলে জামান অনুসারীদের মাইনাস করা হয়েছে।

সিলেট বিএনপির একাধিক নেতা জানান, সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী, দলের সহক্ষুদ্র ও ঋণ বিষয়ক সম্পাদক আব্দুর রাজ্জাক, ডা. শাহরিয়ার হোসেন চৌধুরীসহ কয়েকজন নেতার সাথে শামসুজ্জামান জামানের সুসম্পর্ক রয়েছে। সিলেট বিএনপিতে আধিপত্য বিস্তারের চেষ্টা চালাচ্ছে এই গ্রুপ। 

অপরদিকে কেন্দ্রে খন্দকার মুক্তাদিরের দাপট থাকায় পদ-পদবির জন্য মুক্তাদির বলয়ে ঝুঁকছেন সিলেটের নেতারা। ফলে খন্দকার আব্দুল মুক্তাদির এখন সিলেট বিএনপির ফ্যাক্টর হয়ে দাড়িয়েছেন। 

এদিকে জেলা ও মহানগর কমিটিতে কাঙ্খিত পদ না পাওয়ায় জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের আরও ১১ নেতা পদত্যাগ করেছেন। 

তারা হলেন-সিলেট জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক এমদাদ বক্স, সদস্য মওদুদুল হক, শহিদুল ইসলাম কাদির, আলতাফ হোসেন বেলাল, আমিনুল হক বেলাল, আক্তার আহমদ, সাহিদুল ইসলাম চৌধুরী, টিটন মল্লিক, মহানগর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক কমিটির সদস্য রুজেল আহমদ চৌধুরী, মো. আবদুর রকিব তুহিন ও আবদুল হান্নান।

পদত্যাগপত্রে তারা উল্লেখ করেন, সিলেট জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের কমিটিতে বিভিন্ন পর্যায়ের নেতাদের যথাযথ মূল্যায়ন করা হয়নি ও তৃণমূল নেতৃত্বের প্রতিফলন ঘটেনি। তাই তারা কমিটি থেকে পদত্যাগ করছেন।

এ বিষয়ে সিলেট সিটি মেয়র ও বিএনপির প্রভাবশালী নেতা আরিফুল হক চৌধুরী আমার সংবাদকে বলেন, শামসুজ্জামান জামান ক্ষোভে দল ছেড়েছেন। ত্যাগী নেতাকর্মীরা দলে অবমূল্যায়িত হলে খারাপ লাগাটাই স্বাভাবিক।

বিএনপির কেন্দ্রীয় সহক্ষুদ্র ও ঋণ বিষয়ক সম্পাদক আব্দুর রাজ্জাক বলেন, রাজপথের আন্দোলন সংগ্রামে জামানের অনেক অবদান আছে। অথচ বারবারই তার অনুসারিদের বিভিন্ন কমিটি থেকে বাদ দেওয়া হচ্ছে। এটা সত্যিই খারাপ লাগার বিষয়। জামানের দলত্যাগ সিলেট বিএনপির জন্য অনেক বড় ক্ষতি বলেও জানান তিনি।

জেলা বিএনপির সাবেক সভাপতি আবুল কাহের শামীম বলেন, অভিমান করে জামানের দলত্যাগ করা উচিত হয়নি। দলের প্রতি কমিটমেন্ট থাকলে আজ হোক আর কাল হোক মূল্যায়ন হবেই। আন্দোলন সংগ্রামে জামানের অনেক অবদান স্বীকার করে শামীম বলেন, ক্ষোভ থেকে দলের বিরুদ্ধে জামান যেভাবে বিতর্কিত বক্তব্য দিয়ে চলেছেন সেটাও গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেন তিনি।

সিলেট জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক আব্দুল আহাদ খান জামাল আমার সংবাদকে বলেন, আমি দীর্ঘদিন জামান ভাইয়ের সাথে রাজনীতি করেছি। আমার এই প্রাপ্তিতে তার খুশী হওয়ার কথা।

গত মঙ্গলবার রাতে জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। কমিটি ঘোষণার পরদিন বুধবার রাতে কমিটিতে ত্যাগী ও পরীক্ষিতদের অবমূল্যায়নের অভিযোগ তুলে বিএনপির রাজনীতি থেকে সরে দাঁড়ান দলের কেন্দ্রীয় সহ স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক সামসুজ্জামান জামান।

আমারসংবাদ/এআই