Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

রাবি ভর্তি পরীক্ষা: জিপিএ-৫ ছাড়া চূড়ান্ত আবেদনের সুযোগ নেই

মার্চ ২৩, ২০২১, ১০:১৫ এএম


রাবি ভর্তি পরীক্ষা: জিপিএ-৫ ছাড়া চূড়ান্ত আবেদনের সুযোগ নেই

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় চূড়ান্ত আবেদনকারীদের তালিকা প্রকাশ করা হয়েছে।

যেখানে প্রতি ইউনিটের বিজ্ঞান বিভাগের ভর্তিচ্ছু শিক্ষার্থীদের চূড়ান্ত আবেদনে প্রয়োজন হবে জিপিএ-৫। রাজশাহী বিশ্বববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি বলা হয়েছে আছে, এবার ‘এ’ ইউনিটে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য নূন্যতম জিপিএ ধরা হয়েছে বিজ্ঞানে ৫, মানবিক বিভাগের ৪.৪৩ এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ৪.৯২। ‘বি’ ইউনিটের আবেদনের জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জিপিএ-৫, মানবিক বিভাগের ৪.৫০। 

তবে বাণিজ্য শাখায় প্রাথমিক আবেদনকারীর নির্ধারিত সংখ্যার কম হওয়ায় সবাই চূড়ান্ত আবেদন করতে পারবে।

এছাড়া ‘সি’ ইউনিটে আবেদনের জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জিপিএ-৫, মানবিক বিভাগের জিপিএ-৫ এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জিপিএ-৪.৯২ থাকতে হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

সূত্র থেকে জানা যায়, এবারের ভর্তিচ্ছু শিক্ষার্থীর এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচন করা হয়েছে। 

যেখানে প্রথম পর্যায়ে প্রতিটি ইউনিটের বিভিন্ন শাখায় (বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা) চূড়ান্ত আবেদনের জন্য প্রয়োজনীয় সংখ্যক আবেদনকারী নির্বাচনে ব্যবহৃত জিপিএ (এইচএসসি/সমমান) নির্ধারণ করা হয়েছে। 

তবে একই জিপিএ প্রাপ্ত একাধিক প্রার্থীর ক্ষেত্রে এইচএসসি/ সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়েছে। 

আমারসংবাদ/এআই