Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

জাবিতে আগের নিয়মেই ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত

মে ১, ২০২১, ১০:৪০ এএম


 জাবিতে আগের নিয়মেই ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত

আগের নিয়মেই অনুষ্ঠিত হবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা।

শনিবার (১ মে) কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির জরুরি সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

এই বিষয়ে ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির একাধিক সদস্য গণমাধ্যমকে জানান, সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে ভর্তি পরীক্ষার প্রক্রিয়া পরিবর্তনের যে সংবাদ প্রকাশিত হয়েছে তা ছিলো ভর্তি পরীক্ষার প্রক্রিয়া নির্ধারণের জন্য টেকনিক্যাল কমিটির সুপারিশ। মানবিক কারণে তা বাতিল করা হয়েছে। এই বছরও আগের নিয়মেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যেখানে সকল আবেদনকারী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। আবেদন ফি আগের মতই থাকবে।

তবে, পরবর্তী শিক্ষাবর্ষ থেকে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মত জাবিতেও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থাকবেনা বলেও জানা গেছে।

আরো জানা যায়, শীঘ্রই নতুনভাবে ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। করোনা মহামারি পরিস্থিতি স্বাভাবিক হলেই পরীক্ষা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, গত ২৯ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির ৫ম বৈঠকে এ, বি, সি, ডি ও ই ইউনিটে ভর্তি পরীক্ষার আবেদন ফি ৬০০ টাকা থেকে বৃদ্ধি করে ১১০০ টাকা করা হয়। এছাড়া ইনিস্টিটিউট গুলোতে ভর্তি পরীক্ষার আবেদন ফি ৪০০ টাকা থেকে বৃদ্ধি করে ৭০০ টাকা করা হয়।

এছাড়া ভর্তি পরীক্ষার আবেদন দুই ধাপে নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছিলো। প্রথম ধাপে ৫৫ টাকা দিয়ে শিক্ষার্থীদেরকে আবেদন করতে হবে। তারপর রেজাল্টের ভিত্তিতে বাচাই করে নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থীকে পরীক্ষা দেয়ার সুযোগ দেয়ার কথা বলা হয়।

প্রসঙ্গত, এই সিদ্ধান্তের পর নিন্দার ঝড় ওঠে সর্বমহলে। বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠনগুলো করোনার এই সময় আবেদন ফি বৃদ্ধি ও সিলেকশন পদ্ধতি বাতিলের দাবি জানান। পাশাপাশি তারা আন্দোলনের ডাক দেন।

 এছাড়া ভর্তি পরীক্ষা দিতে ইচ্ছুক শিক্ষার্থীরাও ফেসবুকে বিভিন্ন গ্রুপে খুলে এর বিরুদ্ধে প্রতিবাদ জানান এবং আন্দোলনে নামার ঘোষণা দেন। এমন পরিস্থিতিতে জরুরী বৈঠকে বসে সিদ্ধান্ত পরিবর্তন করলো বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আমারসংবাদ/এআই