Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

‘তথ্য অধিকার আইন সাংবাদিকদের জন্য শক্তি, তবে কৌশলী হতে হবে’

জুন ১০, ২০২১, ০৬:৩৫ পিএম


‘তথ্য অধিকার আইন সাংবাদিকদের জন্য শক্তি, তবে কৌশলী হতে হবে’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের উদ্যোগে তিন দিনব্যাপী সাংবাদিকতা বিষয়ক কর্মশালার প্রথম দিনের 'তথ্য অধিকার আইন ও অনুসন্ধানী সাংবাদিকতা' শিরোনামে আলোচনায় অধ্যাপক ড. মো: গোলাম রহমান বলেন, তথ্য অধিকার আইন ২০০৯ সাংবাদিকদের জন্য শক্তি, তবে এ ব্যাপারে কৌশলী হতে হবে।

বৃহস্পতিবার (১০ জুন) সন্ধ্যা সাড়ে সাতটায় অনলাইন প্লাটফর্ম জুমের মাধ্যমে কর্মশালার প্রথম সেশনের আলোচনা রাখেন আজকের পত্রিকার সম্পাদক ও সাবেক প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. মো: গোলাম রহমান।

এসময় দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিশ্ববিদ্যালয় অধ্যয়নরত দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

জাবি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খলিলুর রহমানের সঞ্চালনায় কর্মশালার আলোচনায় ড. গোলাম রহমান তথ্য অধিকার আইনের বিভিন্ন দিক তুলে ধরেন।

তিনি বলেন, তথ্য অধিকার আইন-২০০৯ এর মাধ্যমে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে তথ্য সরবরাহ নিশ্চিত করা হয়েছে। কিন্তু বছরে গড়ে মাত্র ৮ হাজার আবেদন পড়েছে যা আশাব্যঞ্জক নয়। তথ্য আইন সাংবাদিকদের জন্য একটি শক্তি। যে কোন তথ্য পাওয়ার ক্ষেত্রে সাংবাদিকরা এ আইন প্রয়োগে সুবিধা পেতে পারেন।

তিনি আরও বলেন, নির্দিষ্ট ৮টি ক্ষেত্র বাদে সরকারি সবগুলো প্রতিষ্ঠানই তথ্য সরবরাহ করতে বাধ্য। অনেক সময় কর্মকর্তারা তথ্য দিতে চায় না। সেক্ষেত্রে কৌশলী হয়ে তথ্য বের করে নিতে হবে। তথ্য চুরি বা ফাঁস করতে গিয়ে আটক হলে তাকে দেশীয় আইনে শাস্তির সম্মুখিন হতে হবে। তাই সাংবাদিকদের নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে তথ্য অনুসন্ধান করতে হবে। তাহলেই যেকোন অনাকাক্সিক্ষত পরিস্থিতি এড়ানো সম্ভব হবে।

জাবি প্রেসক্লাবের উপদেষ্টা অধ্যাপক ড. কবিরুল বাশার বলেন, 'তথ্য আইন প্রত্যেক নাগরিকের জন্য অতীব জরুরী। তরুণ সাংবাদিকরা এ আইন প্রয়োগের মাধ্যমে তথ্য সংগ্রহে সুবিধে হবে। এই কর্মশালা অত্যন্ত শিক্ষমূলক ও তাঁদের জন্য অনুপ্রেরণার সৃষ্টি করবে।'

জাবি প্রেসক্লাবের সভাপতি হাসান তানভীর বলেন, 'সাংবাদিকতা বিষয়ক অনলাইন কর্মশালাটি সারা দেশে সংবাদকর্মী ও শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। দেশের প্রতিটি প্রান্ত থেকেই আমরা রেজিস্ট্রেশনের আবেদন পেয়েছি। শুদ্ধ সাংবাদিকতা চর্চায় আমাদের এ অগ্রযাত্রা অব্যাহত থাকবে।'

প্রসঙ্গত, আগামী ১১ ও ১২ জুন কর্মশালার আরও দুইটি সেশন অনুষ্ঠিত হবে। দ্বিতীয় সেশনে 'সাংবাদিকতার রাজনৈতিক ভাবনা' বিষয়ে আলোচনা রাখবেন বাংলাদেশ প্রেস ইনিস্টটিউটের পরিচালক জাফর ওয়াজেদ। তৃতীয় সেশনে 'কাভারিং ইউনিভার্সিটি বাজেট' এর উপর আলোচনা রাখবেন দৈনিক বণিক বার্তার উপ নগর সম্পাদক সাইদ শাহীন। অনলাইন এই কর্মশালায় প্রায় চার শতাধিক শিক্ষার্থী আবেদন করেছে।

আমারসংবাদ/এআই