Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

ইয়্যুথ পার্লামেন্ট'র আয়োজনে জাতীয় যুব সংসদ অধিবেশন -২০২১ সম্পন্ন

পবিপ্রবি প্রতিনিধি

জুন ২১, ২০২১, ০৫:৫০ এএম


ইয়্যুথ পার্লামেন্ট'র আয়োজনে জাতীয় যুব সংসদ অধিবেশন -২০২১ সম্পন্ন

ইয়ুথ পার্লামেন্টের আয়োজনে ১৮-১৯ জুন দুই দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে যুব সংসদের জাতীয় অধিবেশন-২০২১। ১৮ই জুন কর্মশালার মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয় এবং দ্বিতীয় দিন আনুষ্ঠানিক অধিবেশনের আয়োজন করা হয়। 

২০১৮ সাল থেকেই দেশ এবং দেশের বাহিরের যুবকদের নিয়ে আয়োজন করে আসছে ইয়ুথ পার্লামেন্ট। দেশের যুবকদের সংসদ, সংবিধান সম্পর্কে শিক্ষা দেওয়া এবং সংসদীয় গণতন্ত্র চর্চার সুযোগ করে দেওয়ার মাধ্যমে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-১৬ অবদান রাখতে ইয়ুথ পার্লামেন্ট প্রতি বছর আয়োজন করে আসছে এ অধিবেশনটি।

বিগত বছরের ধারাবাহিকতায় এ বছরেও আয়োজন করা হয় অধিবেশনটি। বৈশ্বিক মহামারি করোনার কারণে এ বছর অনলাইনে অনুষ্ঠিত হয়।

ইয়ুথ পার্লামেন্ট অধিবেশনে দেশের ৬৪ জেলা থেকে যুব প্রতিনিধিরা যুব সংসদ হিসেবে অংশগ্রহণ করে পাশাপাশি আমন্ত্রিত ১৫ সদস্যবিশিষ্ট প্রতিনিধি দল অধিবেশন জুড়ে ছিলো ভারতীয় প্রজাতন্ত্র থেকে। 

এছাড়াও ২ দিনের এ অধিবেশনে উপস্থতি ছিলেন দেশবরেণ্য নানা ব্যক্তিবর্গ যা যুবকদের অনুপ্রাণিত করেছে। উক্ত আয়োজনের মিডিয়া পার্টনার হিসেবে যুক্ত ছিলো পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি। 

কর্মশালার প্রথম দিন উপস্থিত ছিলেন রাজশাহী জেলার জেলা এবং সেশন বিচারক,সাইবার ট্রাইবুনাল মোঃ জিয়াউর রহমান।তিনি বাংলাদেশের সংবিধান ও সংসদ বিষয়ে বিস্তর আলোচনা করেন এবং যুবকদের নানা প্রশ্নের উত্তর দেন। 

এছাড়াও তিনি অনলাইনের ডিভাইস ব্যবহার ও তথ্য আদান প্রদানে যুবকদের সচেতন হতে পরামর্শ দেন।  

অনুষ্ঠানের দ্বিতীয় দিন দুই পর্বে বিভক্ত অধিবেশনের প্রথম পর্বে আনুষ্ঠানিক সূচনা পর্বে বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় সংসদের প্রাক্তন সংসদ সদস্য বেগম আক্তার জাহান, বিশিষ্ট লেখক ও কূটনীতিক ভূটানে বাংলাদেশ দূতাবাসে নিযুক্ত কাউন্সিলর (রাজনৈতিক) ও প্রাক্তন কূটনৈতিক এথেন্স গ্রীস সুজন দেবনাথ।

উক্ত অধিবেশনে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন ইয়ুথ পার্লামেন্টের সাধারণ সম্পাদক বিবেক মোর এবং সভাপতিত্ব করেন ইয়ুথ পার্লামেন্টের সভাপতি জনাব সরকার তানভীর আহমেদ তানিম । 

বাংলাদেশ জাতীয় সংসদের প্রাক্তন সংসদ সদস্য বেগম আক্তার জাহান তার বক্তব্যে বলেন, “বাংলাদেশের সামগ্রিক চেতনার কেন্দ্রবিন্দু হচ্ছে বাংলাদেশ জাতীয় সংসদ। যুবকরা আমাদের দেশের শক্তি। সংসদের ভবিষ্যৎ নেতৃত্ব ও চেতনা গড়তে আমাদের যুবক সমাজের মধ্যে যুব সংসদের অংশ্যিকতা রয়েছে।” 

এ সময় বিশিষ্ট লেখক ও কূটনীতিক ভূটানে বাংলাদেশ দূতাবাসে নিযুক্ত সম্মানীত কাউন্সিলর (রাজনৈতিক) ও প্রাক্তন কূটনৈতিক এথেন্স, গ্রীস সুজন দেবনাথ তার বক্তব্যে সংসদীয় গণতন্ত্রের প্রাচীন ইতিহাস সম্পর্কে ও সাধারণ প্রস্তাব “রেমিটেন্স নয় দেশেই মেধার মূল্যায়ণ হক আগামী পরিকল্পনার অংশ” সম্পর্কে আলোচনা করেন। 

ইয়ুথ পার্লামেন্ট অধিবেশনটি পরিচালিত হয়েছে বাংলাদেশ জাতীয় সংসদের সকল কার্যপ্রণালী বিধি মোতাবেক। 

রাজশাহী-০২ আসনের যুব সংসদ সদস্য (প্রতিকী) সুমাইয়া তারান্নুমের করা নিন্দা প্রস্তাব "ফিলিস্তিনের প্রতি ইসরাইলি আগ্রাসন"- এর ওপর আলোচনা অনুষ্ঠিত হয় এবং কণ্ঠ ভোটে সর্বসম্মতিক্রমে নিন্দা প্রস্তাবটি গৃহীত হয়।

অধিবেশনের দ্বিতীয় পর্বের  শুরুতে বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার সোসাইটির কাউন্সিলর শরিফুল আনোয়ার, বাংলাদেশ পাবলিক কর্ম কমিশন সচিবালয়ের উপ-পরিচালক মোঃ আনিসুর রহমান, এছাড়াও বক্তব্য রাখেন রাজনৈতিক বিশ্লেষক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড.শাহ আজম শান্তনু। 

সাধারণ প্রস্তাব পর্বে পরিকল্পনা মন্ত্রী মোঃ আরিফ বিল্লাহ কর্তৃক উপস্থাপিত প্রস্তাব "রেমিটেন্স নয়,দেশেই মেধার মূল্যায়ন হোক আগামী পরিকল্পনার অংশ " প্রস্তাবণাটি সংসদে উপস্থাপিত হয় এবং সাধারণত আলোচনায় অনুষ্ঠিত হয়। 

আলোচনায় প্রধানমন্ত্রী (প্রতিকী) শাপলা সুলতানা বর্তমান সরাকারের গৃহীত পদক্ষেপ ও মেধার মূল্যায়নে সরকারের ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন এবং মাননীয় বিরোধী দলীয় নেতা (প্রতিকী) তানজিল আহম্মেদ যুক্তগতভাবে সরকারকে পরামর্শ প্রদান করেন। 

যুব সাংসদদের ব্যাপক হাড্ডাহাড্ডি যুক্তিতর্ক শেষে কন্ঠ ভোটে হ্যাঁ জয়যুক্ত হয়েছে। অতঃপর বিরোধী দল বিভক্তি ভোট চাইলে উক্ত প্রস্তাবনাটি ৫৬% ভোটে চূড়ান্ত ভাবে সংসদে গৃহীত হয়।

ইয়ুথ পার্লামেন্ট সংসদ এবং সংবিধান মেনে আগামী দিনের ভবিষ্যৎ প্রজন্ম, সংসদ এবং সংবিধান চর্চায় যেমন সচেতন হতে চায়, তেমনি উপলদ্ধি করতে চায় বাংলাদেশ মহান জাতীয় সংসদের ভূমিকা এবং গুরুত্ব।

আমারসংবাদ/এআই