Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

সঠিক দাম না পাওয়ায় চামড়া মাদ্রাসা-এতিমখানায় দান

নিজস্ব প্রতিবেদক

জুলাই ২১, ২০২১, ০১:৫৫ পিএম


 সঠিক দাম না পাওয়ায় চামড়া মাদ্রাসা-এতিমখানায় দান

সরকারের নির্ধারিত দাম না পাওয়ায় অধিকাংশ কোরবানির পশুর চামড়া মাদ্রাসায় বিনামূল্যে দান করা হয়েছে। চলতি বছর কোরবানির ঈদের আগে বাণিজ্য মন্ত্রণালয় চামড়ার দাম নির্ধারণ করে জানিয়েছে, ট্যানারিগুলো এবার ঢাকার লবণযুক্ত প্রতি বর্গফুট গরু বা মহিষের চামড়া ক্রয় করবে ৪০ থেকে ৪৫ টাকায়। 

কিন্তু রাজধানীজুড়ে সরকার নির্ধারিত দামের চেয়ে অর্ধেক দামে কেনা হচ্ছে কোরবানির পশুর চামড়া। তাই মাদ্রাসা ও এতিমখানায় দান করে দেয়া হচ্ছে। 

বুধবার (২১ জুলাই) দুপুর থেকে রাজধানীর রায়েরবাগ, কদমতলী, মাতুয়াইলসহ রাজধানীর বিভিন্ন এলাকায় বাসায় বাসায় গিয়ে মাদ্রাসা ও এতিমখানার পক্ষে চামড়া সংগ্রহ করতে দেখা গেছে।

কোরবানিদাতারা জানান, আগে চামড়ার মৌসুমী ব্যবসায়ীরা ঢাকার বিভিন্ন মহল্লায় ঘুরে ঘুরে তাদের সঙ্গে দরদাম করে চামড়া কিনতেন। গত কয়েক বছর ধরে চামড়ার দামও ব্যাপকভাবে কমেছে। আগের মতো কেউ চামড়া কিনতে আসেও না।

রায়েরবাগের মুজাহিদ নগরের বাসিন্দা হাজী আব্দুর রাজ্জাক বলেন, ‘সরকার কাঁচা চামড়ার মূল্য প্রতি বর্গফুট ঢাকায় ৪০ থেকে ৪৫ টাকা নির্ধারণ করেছে। সে হিসেবে একটি ছোট গরুর চামড়ার দাম হবে ১ হাজার টাকার ওপরে। কিন্তু ব্যাপারীরা বড়-ছোট গরুর চামড়ার দাম বলে ৩০০ থেকে ৮০০ টাকা। তাই চামড়া এতিমখানায় বিনামূল্যে দান করেছি।’

বিভিন্ন মহল্লা ঘুরে দেখা গেছে, সিএনজি, ভ্যান, রিকশা ও পিকআপে করে চামড়া সংগ্রহ করছেন মাদ্রাসা ও এতিমখানার ছাত্র-শিক্ষকরা। সংগৃহীত চামড়া এতিমখানা ও মাদ্রাসা নিকটবর্তী স্থানে স্তুপ করে লালবাগের পোস্তায় নিয়ে যাওয়া হচ্ছে। 

মুজাহিদ নগর তালীমুল কুরআন মাদ্রাসা ও এতিমখানার মুহতামিম আলহাজ্ব মাওলানা আজিজুল ইসলাম বলেন, ‘রায়েরবাগ, পাসপোর্টসহ কদমতলী থানার বিভিন্ন এলাকা থেকে বিনামূল্যে ৪০০ চামড়া পেয়েছি। আমাদের ফোন দিয়ে চামড়া আনতে বলা হলে ছাত্র-শিক্ষকরা গিয়ে নিয়ে আসেন। অন্য বছরের তুলনায় এবার পশু কোরবানি কম হওয়ায় চামড়াও কম পেয়েছি। দানকৃত চামড়া লালবাগের পোস্তায় নিয়ে যাচ্ছি।’

মেরাজনগর হাফেজি ও ইয়াতিম খানার শিক্ষক হাফেজ মো. নুর হোসেন জানান, বেলা ১২টা থেকে চামড়া সংগ্রহের কাজ শুরু হয়েছে। এ পর্যন্ত প্রায় ৩০০ চামড়া সংগ্রহ করা হয়েছে।

আমারসংবাদ/এআই