Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

বিয়ের তথ্য গোপন করে ফায়ার সার্ভিসে চাকরির অভিযোগ

রাজাপুর (ঝালকাঠি) প্রতিনিধি

রাজাপুর (ঝালকাঠি) প্রতিনিধি

ডিসেম্বর ৩, ২০২২, ০৩:৫৫ পিএম


বিয়ের তথ্য গোপন করে ফায়ার সার্ভিসে চাকরির অভিযোগ

বিয়ের তথ্য গোপন করে ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার পদে চাকরি করেছেন ঝালকাঠির রাজাপুর উপজেলার সদর ইউনিয়নের মনোহরপুর গ্রামের মৃত. এনায়েত হোসেনের পুত্র মো. ইমরান হোসন।

ইমরান বর্তমানে সহকারী পরিচালকের দপ্তর, চট্টগ্রামে ওয়্যারহাউজ ইন্সপেক্টর পদে কর্মরত থাকলেও সংযুক্তিতে পিরোজপুর জেলার কাউখালী উপজেলার ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার পদে কর্মরত। ইমরান ২০১৬ সালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের শারীরিক, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হন। ঢাকার মিরপুরে ট্রেনিং শেষে ২০১৬ সালের ২৪ আগস্ট তিনি অফিসার পদে মিরপুর অফিসে যোগদান করেন। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর পনের অক্টোবর ২০১৫ খ্রি. এফএসওসিডি/৩৪/২০১৫ (প্রঃ)/১০২৮৭ নং স্বারকের মাধ্যমে দুটি পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেন। সেই নিয়োগ বিজ্ঞপ্তিতে বলা ছিল প্রার্থীদের অবশ্যই অবিবাহিত হতে হবে। চাকরির আবেদন, শারীরিক, লিখিত ও মৌখিক পরীক্ষা ও ট্রেনিংসহ সকল ধরনের কর্মকাণ্ডে নিয়োগ বিধি লঙ্ঘন করে বিয়ের তথ্য গোপন রাখেন।

জানা যায়, রাজাপুর উপজেলার মনোহরপুর গ্রামের মৃত এনায়েত হোসেনের পুত্র মো. ইমরান হোসেন গত ২০১৪ সালের ১৫ এপ্রিল একই উপজেলার ইন্দ্রপাশা গ্রামের মো. মানিক হাওলাদারের মেয়ে মিয়াদ আক্তারকে বরিশাল সিটি কর্পোরেশনের ২০নং ওয়ার্ড কাজী অফিসের মাধ্যমে একলক্ষ টাকা দেনমোহর ধার্য করে শরীয়াহ মোতাবেক বিবাহ করেন।

এ বিষয়ে মো. ইমরান হোসেন এর কাছে জানতে চাইলে তিনি বলেন, “আমি বৃহস্পতিবার চাকরি থেকে রিজাইন দিয়েছি অফিসিয়ালি। আমার পারিবারিক ও ব্যক্তিগত সমস্যার কারণে স্বেচ্ছায় রিজাইন দিয়েছি।”

অথচ আইনের ৫১ নং ধারায় সরকারি চাকরিজীবীদের ইস্তফাপত্র দাখিলের ব্যাপারে বলা হয়েছে, স্বেচ্ছায় তার নিজ চাকরিতে ইস্তফা দিবেন বা রিজাইন দিবেন তাদেরকে তিন মাস আগেই ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে নোটিশ বা ঘোষণা দিতে হবে যে চাকরি করব না। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে নোটিশ বা ঘোষণা না দিয়েই তিনি রিজাইন দেওয়ার দাবী করছেন।

অব্যাহতির বিষয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স পিরোজপুরের উপ-সহকারী পরিচালক একেএম শামসুজ্জোহার কাছে জানতে চাইলে তিনি জানান, “ইমরান ছুটিতে আছেন তবে অফিসিয়ালি স্বেচ্ছায় অব্যাহতির আবেদন করতেছেন বলে আমায় জানিয়েছেন। এখনও লিখিত আবেদন পাইনি।”

এসএম

Link copied!