Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

চালু হচ্ছে পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক

মে ২৮, ২০২০, ১১:৩২ এএম


চালু হচ্ছে পুঁজিবাজার

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ঘোষিত সাধারণ ছুটির শেষ হওয়ায় আগামী ৩১ মে স্বাভাবিক নিয়মেই পুঁজিবাজারে লেনদেন শুরু হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

তবে পরবর্তী সিদ্ধান্ত না আসা পর্যন্ত লেনদেন হবে ৩ ঘণ্টা। সকাল সাড়ে ১০ টায় লেনদেন শুরু হয়ে তা বেলা ১ টা ৩০ মিনিট পর্যন্ত চলবে।

সাধারণ ছুটি শেষে লেনদেন চালুর ব্যাপারে আগেই নিজেদের অবস্থান জানিয়েছিল দুই স্টক এক্সচেঞ্জ। তিন দিন আগে এ বিষয় প্রস্তুতি নেওয়ার জন্য সব বিভাগীয় প্রধানদের চিঠি দিয়েছিল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মানবসম্পদ বিভাগ।

এদিকে বৃহস্পতিবার (২৮ মে) অনুষ্ঠিত পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির নবগঠিত কমিশনের প্রথম বৈঠকে পুঁজিবাজারে লেনদেন শুরুর ব্যাপারে অনাপত্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এর পরপরই দুই স্টক এক্সচেঞ্জ ৩১ মে, রোববার লেনদেন চালুর কথা জানিয়ে দেয়।

উল্লেখ, করোনাভাইরাস মহামারি মোকাবেলায় সরকার গত ২৪ মার্চ সাধারণ ছুটি ঘোষণা করে, যা ২৬ মার্চ কার্যকর হয়। এরপর কয়েক দফায় এই ছুটি বাড়ানো হয়, যা আগামী ৩০ মে শেষ হবে।

সাধারণ ছুটির প্রজ্ঞাপনে কয়েকটি খাতকে ছুটির আওতামুক্ত রাখা হলেও পুঁজিবাজারের বিষয়ে কিছুই বলা হয়নি। এই কারণ দেখিয়ে বন্ধ রাখা হয় পুঁজিবাজারের লেনদেন।

তবে মে মাসের প্রথম সপ্তাহে ডিএসইর পক্ষ থেকে বিএসইসিকে জানানো হয়, নিয়ন্ত্রক সংস্থার অনুমতি পেলে তারা যে কোনো সময় লেনদেন শুরু করতে প্রস্তুত আছে। তবে লেনদেন শুরুর জন্য কিছু আইনী শর্ত শিথিল করার প্রস্তাব দেয় তারা। কিন্তু বিএসইসির দুই কমিশনারের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় কোরামের অভাবে কমিশন বৈঠক করা যায়নি বলে শর্ত শিথিলের সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়নি।

আমারসংবাদ/কেএস