Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

১৩ দিনে রেমিটেন্স ৬৫ কোটি ডলার

মার্চ ১৭, ২০১৫, ০৯:১২ এএম


১৩ দিনে রেমিটেন্স ৬৫ কোটি ডলার

 

প্রবাসী বাংলাদেশিরা চলতি মাসের প্রথম ১৩ দিনে ৬৫ কোটি ৭৮ লাখ মার্কিন ডলারের সমপরিমাণ রেমিটেন্স (প্রবাস আয়) দেশে পাঠিয়েছে। এর মধ্যে প্রথম সপ্তাহে (১ থেকে ৬ তারিখের মধ্যে) রেমিটেন্স পাঠিয়েছে ২৮ কোটি ২০ লাখ ডলার। আর দ্বিতীয় সপ্তাহে (৭ থেকে ১৩ তারিখের মধ্যে) পাঠিয়েছে ৩৭ কোটি ৫৮ লাখ মার্কিন ডলার।বাংলাদেশ ব্যাংকের রেমিটেন্স সংক্রান্ত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এর আগে ফেব্রুয়ারি মাসে রেমিটেন্স এসেছে ১১৭ কোটি ৮৬ লাখ মার্কিন ডলার। আর জানুয়ারি মাসে এসেছে ১২৪ কোটি ৩২ লাখ মার্কিন ডলার।

আলোচ্য সময়ে প্রবাসীরা রাষ্ট্রায়ত্ত ৪টি ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স পাঠিয়েছে ২১ কোটি ৪৬ লাখ মার্কিন ডলার। এছাড়া বিশেষায়িত একটি ব্যাংকের মাধ্যমে ৮৮ লাখ মার্কিন ডলার, ৩৯টি দেশিয় বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে ৪২ কোটি ৬৯ লাখ মার্কিন ডলার এবং বিদেশি ৯টি ব্যাংকের মাধ্যমে ৭৪ লাখ মার্কিন ডলার রেমিটেন্স পাঠিয়েছে প্রবাসীরা।

প্রবাসিদের পাঠানো রেমিটেন্স সব চেয়ে বেশি এসেছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের মাধ্যমে। ব্যাংকটির মাধ্যমে রেমিটেন্স এসেছে ১৬ কোটি ১০ লাখ মার্কিন ডলার। ২য় অবস্থান রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের। প্রবাসীরা ৭ কোটি ৬৬ লাখ মার্কিন ডলারের রেমিটেন্স পাঠিয়েছে ব্যাংকটির মাধ্যমে। ৩য় অবস্থানে থাকা সোনালী ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স এসেছে ৭ কোটি ১৬ লাখ মার্কিন ডলার। আর জনতা ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স এসেছে ৫ কোটি ৫৩ লাখ মার্কিন ডলার।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, গত বছর বিদেশে জনশক্তি রপ্তানি তুলনামূলকভাবে অনেক কম হয়েছে। এর ফলে রেমিটেন্স প্রবাহ কমেছে। তবে এ বছরের শুরু থেকে রেমিটেন্সের ভালো প্রবাহ লক্ষ্য করা যাচ্ছে।

জনশক্তি রপ্তানি বাড়াতে সরকারের বিভিন্ন পদক্ষেপের ফলে বছরের শুরু থেকেই জনশক্তি রপ্তানি বাড়ছে। এতে এ বছর রেমিটেন্স প্রবাহ আরও বাড়বে বলে মনে করেন বিশেজ্ঞরা।