Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

আবু ফরাহ নাছের বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর

নিজস্ব প্রতিবেদক

মার্চ ১৪, ২০২১, ০৬:২০ পিএম


আবু ফরাহ নাছের বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হিসেবে অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়া আবু ফরাহ মো. নাছের ডেপুটি গভর্নর (ডিজি) হিসেবে নিয়োগ পেয়েছেন। আগামী ৩ বছরের জন্য তিনি এ নিয়োগ পেয়েছেন।

রোববার (১৪ মার্চ) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তাকে ডিজি পদে নিয়োগ দেয়ার বিষয়ে প্রজ্ঞাপন জারি করে।

এতে বলা হয়েছে, অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়া ইডি আবু ফরাহ মো. নাছেরকে পিআরএল স্থগিতের শর্তে ডিজি হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো। ২০২৪ সালের ২৩ ফেব্রুয়ারি তার মেয়াদ শেষ হবে।

জানা গেছে, এবার কোনো বিজ্ঞপ্তি ছাড়াই তাকে ডিজি হিসেবে বেছে নিলো সরকার। ফরাহ নাছের কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক হিসেবে অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যান। তার আগে বাংলাদেশ ব্যাংকে যোগ দেয়া ১০ জনের বেশি নির্বাহী পরিচালক এখনো চাকরিতে বহাল আছেন। তবে ফরাহ নাছের বেশি বয়সে বাংলাদেশ ব্যাংকে যোগ দেয়ার কারণে তার চাকরির মেয়াদ পূর্ণ হয়েছে। গভর্নর ফজলে কবিরের অত্যন্ত ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ফরাহ নাছের।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলছেন, করোনায় বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধারে নীতি প্রণয়ন কৌশলে অগ্রণী ভূমিকা রাখেন ফরাহ নাছের।

এদিকে জ্যেষ্ঠতা লঙ্ঘন করে ডিজি নিয়োগে ক্ষোভ জানিয়েছেন জ্যেষ্ঠ ইডিরা। এ নিয়ে রোববার দুপুরে ছয়জন ইডি গভর্নর ফজলে কবিরের সঙ্গে দেখা করেন। তারা গভর্নরকে জানান, এর আগে অবসরে যাওয়া কোনো কর্মকর্তা ডিজি হিসেবে নিয়োগ পাননি। পাশাপাশি এভাবে জ্যেষ্ঠতা লঙ্ঘনও হয়নি। ফলে তাদের পক্ষে দায়িত্ব পালন করে যাওয়া কঠিন হয়ে পড়বে।

আবু ফরাহ মো. নাছেরসহ বাংলাদেশ ব্যাংকে এখন দায়িত্বে আছেন চারজন ডিজি। পদও আছে চারজনের।

আমারসংবাদ/জেডআই