Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

তৃতীয় লিঙ্গের মানুষকে চাকরি দিলে বিশেষ কর ছাড়

নিজস্ব প্রতিবেদক

জুন ৩, ২০২১, ০৫:৩০ পিএম


তৃতীয় লিঙ্গের মানুষকে চাকরি দিলে বিশেষ কর ছাড়

তৃতীয় লিঙ্গের মানুষের কর্মসংস্থানের জন্য ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বিশেষ কর প্রণোদনার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেছেন, কোনো প্রতিষ্ঠান তৃতীয় লিঙ্গের মানুষকে চাকরি দিলে তারা পাঁচ শতাংশ পর্যন্ত কর রেয়াত পাবে।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, যদি কোনো প্রতিষ্ঠান তার মোট কর্মচারীর ১০ শতাংশ বা ১০০ জনের বেশি তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের নিয়োগ দেয়, তবে ওই কর্মচারীদের পরিশোধিত বেতনের ৭৫ শতাংশ বা প্রদেয় করের ৫ শতাংশ, যেটি কম, তা নিয়োগকারীকে কর রেয়াত হিসেবে প্রদানের জন্য প্রয়োজনীয় বিধান সংযোজনের প্রস্তাব করছি।’

অন্যদিকে তৃতীয় লিঙ্গের করদাতাদের করমুক্ত আয়সীমা বাড়ানোরও প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। এ শ্রেণির মানুষকে সামাজিক আত্তীকরণের লক্ষ্যে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। ২০২১-২২ অর্থবছরে এ শ্রেণির করদাতাদের করমুক্ত আয়সীমা ৩ লাখ ৫০ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। এতদিন তৃতীয় লিঙ্গের করদাতাদের করমুক্ত আয়সীমা সাধারণ করদাতাদের মতোই ছিল।

আ হ মুস্তফা কামাল বলেন, কর্মক্ষম এ জনগোষ্ঠীকে উৎপাদনমুখী কর্মকাণ্ডে সম্পৃক্ত করতে পারলে সামাজিক অন্তর্ভুক্তি নিশ্চিত হবে। এ পরিপ্রেক্ষিতে তৃতীয় লিঙ্গের মানুষের কর্মসংস্থান, জীবনযাত্রার মান উন্নয়ন, সামাজিক ও অর্থনৈতিক আত্তীকরণের লক্ষ্যে বিশেষ কর প্রণোদনার বিধান প্রবর্তনের প্রস্তাব করা হলো।

আমারসংবাদ/এআই