Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

‘জমি স্বল্পতার জন্য সৌরবিদ্যুতের বড় প্রকল্প নেওয়া যাচ্ছে না’

নিজস্ব প্রতিবেদক

জুন ২৩, ২০২১, ০৩:৪৫ পিএম


‘জমি স্বল্পতার জন্য সৌরবিদ্যুতের বড় প্রকল্প নেওয়া যাচ্ছে না’

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দেশে জমি স্বল্পতার জন্য সৌরবিদ্যুতের বড় প্রকল্প হাতে নেওয়া যাচ্ছে না। 

বুধবার (২৩ জুন) অনলাইনে ‘টিম ইউরোপ ইনিসিয়েটিভ অন গ্রিন এনার্জি ট্রানজিশন’ উদ্যোগটির বাংলাদেশে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যকালে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

তিনি কম জমিতেই সৌরবিদ্যুৎ প্লান্ট বসানোর প্রযুক্তি উদ্ভাবনের প্রয়োজনীয়তার কথা তুলে ধরে বলেন, উন্নত প্রযুক্তি ও বিশেষজ্ঞ পরিষেবা বাংলাদেশের নবায়ণযোগ্য জ্বালানির পরিবেশ সমৃদ্ধ করবে। ইউরোপীয় দেশগুলোর সহযোগিতা ও অভিজ্ঞতা কাজে লাগাতে পারলে নবায়ণযোগ্য জ্বালানি ব্যবস্থা আধুনিক ও উন্নত হবে।

প্রতিমন্ত্রী বলেন, পাওয়ার সিস্টেম মাস্টার প্ল্যান পর্যালোচনায় নবায়ণযোগ্য জ্বালানির অংশ পর্যায়ক্রমে বাড়ছে। ২০৪১ সালে নবায়ণযোগ্য জ্বালানির অংশ ৪০ ভাগ হবে। ৫৮ লাখ সোলার হোম সিস্টেমের মাধ্যমে প্রায় ২ কোটি গ্রামীণ জনগণকে বিদ্যুৎ সেবা দেয়া হচ্ছে। নেট মিটারিং সিস্টেমের মাধ্যমে রূপটপ সোলার জনপ্রিয় বিজনেস মডেল হতে যাচ্ছে।

তিনি বলেন, টিম ইউরোপ ইনিসিয়েটিভ-এর সাথে বায়ু বিদ্যুৎ, বর্জ্য থেকে বিদ্যুৎ, ওশান নবায়ণযোগ্য জ্বালানি নিয়ে অনুসন্ধান ও কাজ করার প্রচুর সুযোগ রয়েছে। অনুসন্ধান কাজগুলোতে বিপুল বিনিয়োগ প্রয়োজন। ইউরোপের অভিজ্ঞতা এসব বিষয় উন্নয়নে আশানুরূপ অবদান রাখবে। মানব সম্পদ ও প্রযুক্তি হস্তান্তরে একত্রে কাজ করতে পারলে উভয়পক্ষই উপকৃত হবে।

গ্রিন ইনক্লোসিভ ডেভেলপমেন্ট-এর সোশ্যাল প্রোটেকশন বিভাগের টিম লিডার কোয়েন এভারার্ট এর সঞ্চালনায় ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনসজে টিরিংক, জার্মান দূতাবাসের হেড অব কো-অপারেশন কারেন ব্লুম, স্রেডার চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিনসহ ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংক, কে এফ ডব্লিও ও এএফডি এবং ইউরোপীয় বিভিন্ন দেশের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

আমারসংবাদ/জেআই