Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বাণিজ্যিক সম্পর্কোন্নয়নে যুক্তরাষ্ট্র প্রবাসীদের সহায়তা চায় এফবিসিসিআই

বাণিজ্য ডেস্ক

সেপ্টেম্বর ২৫, ২০২১, ০২:১০ পিএম


বাণিজ্যিক সম্পর্কোন্নয়নে যুক্তরাষ্ট্র প্রবাসীদের সহায়তা চায় এফবিসিসিআই

বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্কোন্নয়নে প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) নিউইয়র্কে আমেরিকান বাংলাদেশি বিজনেস অ্যালায়েন্স (এবিবিএ) আয়োজিত বার্ষিক বিজনেস সামিটে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক আরো জোরদার করতে দুদেশের ব্যবসায়িক যোগাযোগ শক্তিশালী করতে হবে। এ সময় দুদেশের উদ্যোক্তাদের মধ্যে সভা, সেমিনার, বাণিজ্য মেলা এবং বিজনেস নেটওয়ার্কিংয়ের জন্য একটি প্ল্যাটফর্ম চালুর আগ্রহ প্রকাশ করেন এফবিসিসিআই সভাপতি।

তিনি বলেন, বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, নির্মাণসহ অর্থনীতির প্রত্যেকটি খাতে প্রবাসীদের রেমিটেন্স উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। ২০২০-২১ অর্থবছরে রেমিটেন্সের পরিমাণ দাঁড়ায় ২৪.৭৭ বিলিয়ন মার্কিন ডলার। বর্তমান সরকারের ঐকান্তিক কূটনৈতিক প্রচেষ্টা এবং শ্রমিকের নিরাপত্তা, নিরাপদ বহির্গমন নীতিমালা উন্নয়নসহ বিভিন্ন বলিষ্ঠ পদক্ষেপের ফলে বিভিন্ন দেশে শ্রমবাজার সম্প্রসারণ অব্যাহত রয়েছে।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র বরাবরই বাংলাদেশের গুরুত্বপূর্ণ বন্ধু এবং বহুমুখী স্বার্থোন্নয়নের অন্যতম অংশীদার। আমাদের অর্থনীতি, টেকসই উন্নয়ন, জলবায়ু পরিবর্তন, খাদ্য নিরাপত্তা এবং স্বাস্থ্য ও শিক্ষা উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে তাদের অবদান রয়েছে।

এ সম্পর্ক আরও সুদৃঢ় করতে মার্কিন ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান তিনি।

এবিবিএ সভাপতি এ কে এম ফজলুল হকের সভাপতিত্বে সামিটে আরও বক্তব্য রাখেন- এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ও এফবিসিসিআইয়ের পরিচালক আমজাদ হোসেন।

এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, এফবিসিসিআইয়ের সহ-সভাপতি আমিনুল হক শামীম, সালাউদ্দিন আলমগীর, এম এ রাজ্জাক খান, এফবিসিসিআইয়ের পরিচালক মো. আনোয়ার সাদাত সরকার, রাশেদুল হোসেন চৌধুরী (রনি), রেজাউল করিম রেজনু, বজলুর রহমান, তাবারাকুল তোসাদ্দেক হোসেন খান টিটু, মো. নাসের, সৈয়দ সাদাত আলমাস কবির ও আবুল কাশেম খান প্রমুখ।

আমারসংবাদ/আরএইচ