Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪,

প্রবৃদ্ধি বড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ২২, ২০২১, ০২:৪০ পিএম


প্রবৃদ্ধি বড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর

অর্থনৈতিক প্রবৃদ্ধি করোনাভাইরাস-পূর্ববর্তী অবস্থায় নিয়ে যেতে সংশ্লিষ্টদের তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার ( ২২ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে তিনি এ তাগিদ দেন। 

এর আগে সকালে সচিবালয়ে শুরু হয় মন্ত্রিসভার বৈঠক। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী। সভা শেষে সাংবাদিকদের সামনে বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে তিনি বলেন, ‘যেহেতু আমাদের দুই বছর হয়ে গেছে, এরই মধ্যে কোভিড ফেজে আমাদের একটি প্রটোকলও ডেভেলপ হয়ে গেছে। সুতরাং সবাইকে একটি ইনহ্যান্স কাজ করে ব্যাকলক যদি থাকে সেটা এবং উন্নয়নের চিত্র আগের মতো নিয়ে যেতে হবে। যাতে করে আমরা আমাদের গ্রোথ রেট কোভিডের আগে যেখানে ছিল, সেখানে যেন নিয়ে যেতে পারি।’

করোনাকালীন বিধিনিষেধ নিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘রেস্ট্রিকশন এখনও যে নেই, তা না। কিছু কিছু জায়গায়, যেমন: বঙ্গভবনে ১৬ ডিসেম্বরের অনুষ্ঠান হচ্ছে না। জাতীয় প্যারেড স্কয়ারের প্রোগ্রামটা হবে। কারণ সেখানে ফ্রি মিক্সিং হবে না।

‘বঙ্গভবনের অনুষ্ঠানে সবাই হয়তো শুভেচ্ছা বিনিময় করবে; সামনাসামনি খাওয়া-দাওয়া করবে। সেটা হয়তো সমস্যা হতে পারে। এ জাতীয় ফ্রি মিক্সিং জাতীয় অনুষ্ঠানকে অনুৎসাহিত করা হয়েছে।’

করোনাকালীন স্বাস্থ্যবিধি মানার ওপর জোর দিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘গত ২০-২২ দিন আগে আমরা একটি মিটিং করেছি। সেখানে স্বাস্থ্য বিভাগ, আইনশৃঙ্খলা বাহিনী, স্থানীয় প্রশাসনসহ অনেকে ছিল। আমরা ৩২টা জেলার সাথে মিটিং করে ফেলেছি যে, কমফোর্টেবল ও রিল্যাক্স হওয়ার কোনো সুযোগ নেই।

‘স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে সচেতন থাকতে হবে। গত বছরও কিন্তু আমরা দেখেছি ডিসেম্বরের পরে সংক্রমণ বাড়তে। সবাইকে সতর্ক করা আছে।’

আগামী ফেব্রুয়ারি থেকে প্রতি মাসে আড়াই কোটি করে করোনা প্রতিরোধী টিকা দেয়া হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, ‘তবে কমফোর্টেবল একটি চিত্র আছে। আমাদের প্রায় ৯ কোটির মতো টিকা দেয়া হয়ে গেছে। আগামী ফেব্রুয়ারির মধ্যে প্রত্যেক মাসেই দুই থেকে আড়াই কোটি টিকা দেয়া হবে। কালকেও আমরা প্রায় ২৪ লাখ অ্যাস্ট্রাজেনেকার টিকা পেয়েছি, জেনেভা থেকে। এটা একটা ভালো সাইন।

আমারসংবাদ/আরএইচ