Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

বিএমসিসিআইয়ের ২০তম বার্ষিকী উদযাপন উপলক্ষে মিট দ্য প্রেস অনুষ্ঠিত 

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ২৭, ২০২১, ১১:৪৫ এএম


 বিএমসিসিআইয়ের ২০তম বার্ষিকী উদযাপন উপলক্ষে মিট দ্য প্রেস অনুষ্ঠিত 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর ঐতিহাসিক উদযাপনের সাথে একযোগে বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিএমসিসিআই) 'বিএমসিসিআইয়ের ২০তম বার্ষিকী উদযাপন' কর্মসূচি পালন করতে যাচ্ছে।

বিএমসিসিআইয়ের ২০ বছর পূর্তি উদযাপনের সাথে বাংলাদেশে আরও আকর্ষণীয় বাণিজ্য ও বিনিয়োগের জন্য এটি হবে বিএমসিসিআই-এর ফ্ল্যাগশিপ ইভেন্ট। বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক প্রবণতা বিবেচনা করে এই জাতীয় দুটি ঘনিষ্ঠ এশীয় প্রতিবেশীর মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ আগের চেয়ে আরও বেশি জাতীয় ও আঞ্চলিক গুরুত্ব বহন করে।

'সাফল্যের যাত্রা নিশ্চিতভাবে অব্যাহত থাকবে' প্রতিপাদ্য নিয়ে আয়োজিত এই অনুষ্ঠানটি ২০ বছর পূর্তি উদযাপনের পাশাপাশি বাংলাদেশের জন্য বিশেষ করে মালয়েশিয়ার প্রতিপক্ষের কাছ থেকে বিদ্যমান মূল বাণিজ্য এবং বিনিয়োগের সুযোগগুলি অন্বেষণ করবে। 

শনিবার (২৭ নভেম্বর) বিএমসিসিআই-এর প্রতিষ্ঠাতা সভাপতি এ কে এম শহীদুল ইসলামের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতার মধ্য দিয়ে মিট দ্য প্রেস শুরু হয়।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন- বিএমসিসিআই সভাপতি রকিব মুহাম্মদ ফখরুল এবং সঞ্চালনা করেন সৈয়দ আলমাস কবির, ইমিডিয়েট সাবেক ভাইস প্রেসিডেন্ট, বিএমসিসিআই, চেয়ারম্যান, বিএমসিসিআই ২০ বছর পূর্তি উদযাপন কমিটির সভাপতি, বেসিসের সভাপতি এবং এফবিসিসিআই পরিচালক। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বিএমসিসিআই-এর পরিচালনা পর্ষদ উপস্থিত ছিলেন।  

স্বাগত বক্তব্যে বিএমসিসিআই সভাপতি রকিব মোহাম্মদ ফখরুল (রকি) বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধির দিক থেকে বাংলাদেশ একটি দ্রুততম বর্ধনশীল দেশ এবং মালয়েশিয়া বিশ্বের ষষ্ঠ বৃহত্তম আমদানিকারক দেশ হিসেবে ইতিবাচক ভারসাম্য প্রদানের অপার সম্ভাবনা রয়েছে আমাদের প্রয়োজন। বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনা করে সম্ভাব্যতা অন্বেষণ করা এবং দ্বিপাক্ষিক জোট প্রতিষ্ঠার মাধ্যমে নিশ্চিত করা যেতে পারে। 

আজ চেম্বার মালয়েশিয়ায় বাংলাদেশি স্বার্থের বিবর্তনে একটি মাইলফলক। বাংলাদেশে মালয়েশিয়ার বিনিয়োগ এবং এর বিপরীতে একটি মাইলফলক প্রতিনিধিত্ব করে; যা আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত্তি।

তিনি আরও যোগ করেন, তিনি মনে করেন যে চেম্বার শুধুমাত্র বাংলাদেশ ও মালয়েশিয়া নয়, এর বাণিজ্য অংশীদারদের সুবিধার জন্য বাণিজ্য ও অর্থনৈতিক মিথস্ক্রিয়া প্রসারিত করবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, এটি আঞ্চলিক প্রেক্ষাপটে দক্ষিণ পূর্ব এশিয়ার বাজারে অর্থনৈতিক ভিত্তি হিসেবে আমাদের প্রভাব বাড়াবে।

বিএমসিসিআইয়ের আয়োজক কমিটির চেয়ারম্যান সৈয়দ আলমাস কবির জানিয়েছেন, এই উদযাপনের উদ্দেশ্য হল- দক্ষিণ-পূর্ব এশিয়ার ব্যবসা এবং বিএমসিসিআই সদস্যদের জন্য ব্যবসার সুযোগ সহজতর করা এবং প্রচার করা। দক্ষিণ-পূর্ব এশিয়ার ব্যবসা এবং বিএমসিসিআই সদস্যদের মাঝে নেটওয়ার্কিং, পরামর্শদান এবং সহযোগিতা বৃদ্ধির জন্য একটি ফোরাম প্রদান করা, জাতীয় ও আন্তর্জাতিক স্তরে দক্ষিণ-পূর্ব এশিয়ার ব্যবসার মালিক এবং বিএমসিসিআই সদস্যদের ঐক্য বজায় রাখা। বাংলাদেশ এবং মালয়েশিয়া কর্পোরেশন এবং বিএমসিসিআই সদস্যদের পণ্য ও পরিষেবার প্রচার করা যা দক্ষিণ-পূর্ব এশিয়া প্যাসিফিকের অগ্রগতিতে সহায়তা করে।

সৈয়দ আলমাস কবিরও সংবাদ সম্মেলনে উদযাপন অনুষ্ঠানের বিস্তারিত বিবরণ দেন। তিনি উল্লেখ করেছেন- মাননীয় স্পিকার, এইচ.ই. ড. শিরীন শারমিন চৌধুরী, এমপি প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য সদয় সম্মতি দিয়েছেন। সংশ্লিষ্ট সকল মন্ত্রী, বাংলাদেশের ব্যবসায়ী সম্প্রদায়ের বিশিষ্ট ব্যক্তিবর্গ, জয়েন্ট চেম্বার নেতৃবৃন্দ এবং সরকারের মত অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ। কর্মকর্তা, শিক্ষাবিদ, নীতি নির্ধারক, অর্থনীতিবিদ, গবেষক প্রভৃতিও অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগের বিভিন্ন ইস্যু যেমন এফটিএ, সুকুক বন্ড, এলডিসি স্নাতক, রপ্তানি বৈচিত্র্য ইত্যাদি নিয়ে প্রেসের সাথে ফলপ্রসূ আলোচনা হয়েছে। বিএমসিসিআই ব্যবস্থাপনা বেসরকারি ব্যবসায়িক খাতের অন্যতম মুখপাত্র হিসেবে গণমাধ্যম ব্যক্তিত্বদের তাদের প্রকাশনায় সমস্যাগুলো তুলে ধরার আহ্বান জানিয়েছে।

আমারসংবাদ/এমএস