Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

৩৫ বিসিএস প্রিলিমিনারির সময় পরিবর্তন

ফেব্রুয়ারি ২১, ২০১৫, ০৩:৩৮ পিএম


৩৫ বিসিএস প্রিলিমিনারির সময় পরিবর্তন

 


৩৫তম বিসিএসের প্রিলিমিনারি (প্রাথমিক বাছাই) পরীক্ষার সময়সূচি পরিবর্তিত হয়েছে। বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতালের কারণে এসএসসি পরীক্ষা পিছিয়ে যাওয়ায় এ পরিবর্তন করা হয়েছে।পরিবর্তিত সময়ানুসারে, ৬ মার্চ সকাল ৯টার পরীক্ষা একই দিন বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে।

শনিবার বিকেলের জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এর আগে, ৩৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা এক মাস পিছিয়ে ৬ মার্চ করা হয়।

হরতালের কারণে ২৪ ফেব্রুয়ারির এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৬ মার্চ অনুষ্ঠানের সিদ্ধান্ত জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এর পরিপ্রেক্ষিতেই পেছানো হল বিসিএস পরীক্ষা।

পিএসসি চেয়ারম্যান একরাম আহমেদ বলেন, ‘হরতালের কারণে ৬ মার্চ সকালে দেশব্যাপী এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিসিএস পরীক্ষার কারণে এসএসসি পরীক্ষা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য আমরা পরীক্ষাটি বিকেলে নেব।’

জানা গেছে, এসএসসি পরীক্ষার একাধিক কেন্দ্রে বিসিএস পরীক্ষাও অনুষ্ঠিত হবে। একসঙ্গে দুটি পরীক্ষা গ্রহণ কোনভাবেই সম্ভব নয়। তাই তাৎক্ষণিক বৈঠকের মাধ্যমে পরীক্ষা পেছানো হয়েছে।

গত বছরের ২৩ সেপ্টেম্বর প্রথম শ্রেণির এক হাজার ৮০৩টি খালি পদে কর্মকর্তা নিয়োগের জন্য ৩৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ৩৫তম বিসিএসে সাধারণ ক্যাডারের ৪৫৫টি শূন্য পদের মধ্যে বিসিএস প্রশাসনে ৩০০টি পদে, আনসারে ৪টি, হিসাব ও নিরীক্ষায় ৪টি, সমবায়ে ৪টি, ইকোনমিক ক্যাডারে ৪০টি, পরিবার পরিকল্পনায় ১০টি, বিসিএস খাদ্যে ২টি, পররাষ্ট্র ক্যাডারে ২০টি, তথ্য ক্যাডারের ২টি পদে ১১টি, পুলিশে ৫০টি, ডাক বিভাগের ১০টি প্রথম শ্রেণির পদে নিয়োগ দেওয়া হবে।
 
এছাড়া প্রফেশনাল/ টেকনিক্যাল ক্যাডারের ৪৮৪টি শূন্য পদে এবং সাধারণ শিক্ষা ক্যাডারে সরকারি কলেজে বিভিন্ন বিষয়ে ৮২৯টি ও সাধারণ শিক্ষা ক্যাডারে সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজে বিভিন্ন বিষয়ের ৩৫টি শূন্য পদের বিপরীতে কর্মকর্তা নিয়োগ করা হবে।
 
৩০ সেপ্টেম্বর থেকে ৩০ অক্টোবরের মধ্যে বিসিএসে অংশগ্রহণের জন্য আবেদন করেন প্রার্থীরা। ২০১৩ সালের ৭ ফেব্রুয়ারি ৩৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের প্রায় ১৯ মাস পর এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ফলে এবার পিএসসির ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক (২ লাখ ৪৪ হাজার ১০৭ জন) প্রার্থী বিসিএসে অংশগ্রহণের জন্য আবেদন করেন।
 
এবার নতুন নিয়ম অনুযায়ী আগের ১০০ নম্বরের পরিবর্তে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা হবে। এমসিকিউ পদ্ধতিতে দুই ঘণ্টায় এ পরীক্ষা নেওয়া হবে। প্রিলিমিনারি পরীক্ষার জন্য সিলেবাসেও পরিবর্তন আনা হয়েছে এবার।