Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

৭ দাবিতে রাজপথে শিক্ষকরা

আমার সংবাদ ডেস্ক

নভেম্বর ২৯, ২০২০, ১১:১৫ এএম


৭ দাবিতে রাজপথে শিক্ষকরা

স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসাগুলোকে জাতীয়করণসহ সাত দফা দাবিতে ১৫ দিনের মতো রাজধানীতে অবস্থান ধর্মঘট পালন করছে বাংলাদেশ স্বতন্ত্র মাদ্রাসা শিক্ষক সমিতি। রোববার (২৯ নভেম্বর) ইবতেদায়ি শিক্ষকদের প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রায় বাধা দিয়েছে পুলিশ।

এদিন সকাল সাড়ে ১১টার দিকে কর্মসূচির অংশ হিসেবে জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতি প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা শুরু করলে কদম ফোয়ারার কাছে পুলিশের ব্যারিকেডে আটকা পড়ে।

সমাবেশে ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষক সমিতির সভাপতি কাজী ফয়েজুর রহমান বলেন, ২০১৮ সালে অনশন-ধর্মঘট চলার সময়ে আমাদের যৌক্তিক দাবি মেনে নেওয়ার আশ্বাস দেওয়া হয়। কিন্তু আজও তা বাস্তবায়ন হয়নি। তাই জাতীয়করণের দাবিতে চলতি মাসে ১৫ দিন ধরে আমাদের অবস্থান কর্মসূচি চলছে। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত এই কর্মসূচি অব্যাহত থাকবে।

আরো পড়ুন: প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের জরুরি বিজ্ঞপ্তি

তিনি আরো বলেন, অন্য দিনের মতো আজও আমাদের শান্তিপূর্ণ কর্মসূচি শুরু হয়। কর্মসূচির অংশ হিসেবে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে যাত্রা করে স্মারকলিপি দেওয়ার কথা ছিলো। কিন্তু পুলিশ আমাদের আটকে দেয়।

অবস্থান ধর্মঘটে অংশ নেয়া পটুয়াখালী জেলার মাদ্রাসা শিক্ষক মো. ফুরকান বলেন, চলমান বৈশ্বিক করোনাভাইরাসের প্রভাবে সারাদেশের বেতন বঞ্চিত মাদ্রাসা শিক্ষকরা মানবেতর জীবনযাপন করছে। চাকরি আছে অথচ আমাদের বেতন নেই। তাই জাতীয়করণের দাবিতে মাদ্রাসা শিক্ষক সমিতির উদ্যোগে অবস্থান কর্মসূচি চলছে। আর যতক্ষণ পর্যন্ত প্রধানমন্ত্রী বা শিক্ষামন্ত্রীর পক্ষ থেকে জাতীয়করণের ঘোষণা না দেয়া হবে ততক্ষণ আমাদের অবস্থান অব্যাহত থাকবে।

আরো পড়ুন: নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করলো মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ

ধর্মঘটে সমিতির মহাসচিব কাজী মোখলেছুর রহমান, সহ-সভাপতি মাওলানা শাহজাহান, এ বি এম আব্দুল কুদ্দুস, আবু মূসা ভূঁইয়া, মুহা. বশির উল্লাহ আতাহারী ও বাংলাদেশ আওয়ামী ওলামা লীগের সদস্য সচিব মুফতি মাসুম বিল্লাহ নাফিয়ী বক্তব্য রাখেন। এ সময় পাঁচ শতাধিক মাদ্রাসা শিক্ষক উপস্থিত ছিলেন।

শিক্ষকদের অন্য দাবিগুলো হলো- কোডবিহীন মাদ্রাসাগুলো বোর্ডের মাধ্যমে কোড নম্বরে অন্তর্ভুক্তকরা, স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা নীতিমালা ২০১৮ সংশোধন করে আলিম শিক্ষক একজনের পরিবর্তে এইচএসসি পাস একজনের অন্তর্ভুক্তকরা, প্রাথমিকের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসায় অফিস সহায়ক নিয়োগ, মাদ্রাসার শিক্ষকদেরকে পিটিআই ট্রেনিংয়ের ব্যবস্থা করা, ইবতেদায়ি মাদ্রাসায় আসবাবপত্রসহ ভবন নির্মাণ ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার স্থায়ী রেজিস্ট্রেশনের ব্যবস্থাকর করা।

আমারসংবাদ/জেআই