Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

তিন বিষয়ে অকৃতকার্যদের প্রমোশন নয়

ঢাকা কলেজ প্রতিনিধি 

জানুয়ারি ২৫, ২০২১, ১১:৩০ এএম


তিন বিষয়ে অকৃতকার্যদের প্রমোশন নয়

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের তিন বিষয়ে অকৃতকার্যদের পরবর্তী বর্ষে 'প্রমোশন' দেওয়ার দাবিতে আন্দোলন করছেন প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ার পর সাত কলেজের প্রমোশনের নিয়ম পাল্টেছে। শিক্ষার্থীদের অভিযোগ, নতুন নিয়মে পরীক্ষার খাতার যথাযথ মূল্যায়ন না হওয়ায় তারা গণহারে অকৃতকার্য হচ্ছেন।

আন্দোলনের মুখে গত মাসের শেষে সাত কলেজের প্রশাসন স্নাতক (সম্মান) প্রথম ও দ্বিতীয় পর্বে সর্বোচ্চ দুই বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীদের প্রমোশনের সুযোগ দেয়। কিন্তু এখন তিন বিষয় পর্যন্ত অকৃতকার্য শিক্ষার্থীরা প্রমোশন চাইছেন।

প্রমোশনের দাবিতে রাজধানীর পুরান ঢাকার কবি নজরুল সরকারি কলেজের প্রধান ফটকের সামনে গতকাল রোববার তিন বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীরা অনশন ও অবস্থান কর্মসূচি পালন করেন। এই কর্মসূচির কারণে সাত কলেজের সমন্বয়ক ও কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ আই কে সেলিম উল্লাহ খোন্দকারসহ কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা অবরুদ্ধ হয়ে পড়েন। পরে দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে রাত ১০টার দিকে তারা কলেজ থেকে বের হতে সক্ষম হন।

আন্দোলনকারী এসব শিক্ষার্থীর বক্তব্য হলো, সাত কলেজের ২০১৭-১৮ ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষের প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের ফলাফল করোনার কারণে পরীক্ষার ১১ মাস পরে প্রকাশিত হয়েছে। অনেকের ফল খারাপ হওয়ায় এখন তারা পরবর্তী বর্ষে প্রমোশন পাচ্ছেন না। এ কারণে তাদের একটি বড় ধরনের সেশনজটে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। তাই তিন বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীদের ক্ষেত্রে তারা বিশেষ বিবেচনায় প্রমোশন চান।

এমন পরিস্থিতিতে সাত কলেজের প্রধান সমন্বয়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল বললেন, তিন বিষয়ে যারা অকৃতকার্য হয়েছে তাদের প্রমোশনের কোন সুযোগ নেই, তাদের দুই বিষয় পর্যন্ত প্রমোশনের সিদ্ধান্ত আমি দায়িত্বে আসার আগেই হয়েছে নতুন আর সুযোগ নেই। শিক্ষার্থীদের ভবিষ্যতের কথা চিন্তা করেই সকল সিদ্ধান্ত নেওয়া হয়, এখন সবাইকে রিএডমিশন দিতে হবে।  

রেজাল্ট ১১ মাস পর কেন দেওয়া হয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সাত কলেজের সকল সমস্যা গুলো আইডেন্টি করে আমরা স্থায়ীভাবে সমাধান করব, কেন রেজাল্ট ১১ মাস পর সেটিও ক্ষতিয়ে দেখবে, এখন থেকে যারা পরীক্ষা দিবে যথাসময়ে রেজাল্ট পাবে।

প্রসঙ্গত, ২০১৭ সালে শিক্ষার মানোন্নয়নে রাজধানীর সরকারি সাত কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়।

আমারসংবাদ/কেএস