Amar Sangbad
ঢাকা শনিবার, ১১ মে, ২০২৪,

আগামী ২৪ মে খুলবে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ২২, ২০২১, ০৮:৩৫ এএম


আগামী ২৪ মে খুলবে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আগামী ২৪ মে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয় এবং ১৭ মে হল খুলে দেওয়া হবে। এর আগে সকল শিক্ষার্থীদের ভ্যাকসিন দেওয়ার বিষয়ে বলা হবে।

সোমবার (২২ ফেব্রুয়ারি) সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন তিনি।

আগামী ২৪ মে থেকে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, দেশের সকল বিশ্ববিদ্যালয় আগামী ঈদুল ফিতরের পর ২৪ মে খুলে দেয়া হবে। এর আগে ১৭ মে সকল আবাসিক হল খুলে দেয়া হবে।

এদিকে শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে বলেছেন প্রধানমন্ত্রী। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরিবেশ হয়েছে কি না তা পর্যালোচনার জন্য শিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন।

কোন সময়ে কি পদ্ধতিতে শিক্ষা প্রতিষ্ঠান খোলা যায় সেই বিষয়ে একটি কমিটি আগামী এক সপ্তাহের মধ্যে বৈঠকে বসবেন। শিক্ষক-কর্মচারীদের টিকা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এসব কথা জানান।

বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতির কারণে গত বছরের মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। পরে গত জুলাই থেকে অনলাইন, টেলিভিশন ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে বিকল্প শিক্ষাদানের উদ্যোগ নেয়া হয়।

সর্বশেষ ঘোষণা অনুযায়ী কওমি মাদ্রাসা ছাড়া অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান আগামী ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত ছুটি বাড়ানো হয়েছে। তবে কওমি মাদ্রাসাগুলো আরো আগেই খুলে দেওয়া হয়েছে।

এর মধ্যে করোনাভাইরাস সংক্রমণের হার কমে আসা ও ভ্যাকসিন দেয়া শুরুর প্রেক্ষাপটে কর্তৃপক্ষ স্কুলগুলো খুলে দেয়ার বিষয়ে প্রাথমিক প্রস্তুতি নিতে শুরু করেছে।

পাশাপাশি চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সিলেবাস সংক্ষিপ্তকরণেরও কাজ করছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড।

আমারসংবাদ/জেআই