Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

মেলায় বিক্রি কম, বিক্রেতা ছাঁটাই

মোতাহার হোসেন, ঢাবি

মার্চ ২৮, ২০২১, ০১:৫০ পিএম


মেলায় বিক্রি কম, বিক্রেতা ছাঁটাই

বাঙালীর প্রাণের অমর একুশে গ্রন্থমেলা আজ ১১তম দিন চলছে। দেখতে দেখতে মেলার ১০ দিন চলে গেলেও এখনো মেলা জমে উঠেনি। বরং মেলায় বিক্রি কম হওয়ায় মেলার স্টল থেকে চাকরি হারাচ্ছেন অনেক বিক্রেতা। 

রোববার (২৮ মার্চ) বিকালে মেলা প্রাঙ্গণে কয়েকটি স্টলের বিক্রেতাদের সাথে কথা বলে এমন তথ্য জানা গেছে। 

তারা জানিয়েছে, প্রতিবছর ভাষার মাস ফেব্রুয়ারিতে বইমেলা শুরু হলে ভাষার টানে অনেকে বইমেলায় বই কিনতে আসে, আবার অনেকে পরিবার নিয়ে ঘুরতে আসে। কিন্তু মহামারী করোনার কারণে এবারের বইমেলায় ভিন্ন চিত্র দেখা গেছে। 

প্রকাশকরা জানিয়েছেন, করোনা মহামারীর কারণে এবারের বইমেলা শুরু হয়েছে মার্চ মাসে। মেলা ভিন্ন সময়ে শুরু হওয়ায় অনেক পাঠক বইমেলায় আসছেন না। আবার অনেকে তীব্র রোদ্রের কারণে আসছেন না। অন্যদিকে, সাম্প্রতিক সময়ে করোনার প্রকোপ বাড়ছে। যার কারণে অনেক পাঠক মেলায় আসতে ভয় পাচ্ছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক এক বিক্রেতা জানান, গত শনিবার দি ইউনিভার্সেল একাডেমি তে বই কম বিক্রি হয়েছে। যার ফলে ওইদিন বিক্রেতাদের সাথে অসদাচারণ ও তাদের বিকালের নাস্তা দেয়নি প্রকাশক একই সাথে তাদের চাকরি চ্যুত করা হয়েছে বলে ওই বিক্রেতা জানান। তবে, বিক্রেতাদের সাথে অসদাচারণ ও তাদের বিকালের নাস্তার বিষয়টি অস্বীকার করলেও মেলায় তার স্টলে বিক্রি কম হওয়ায় বিক্রেতাদের চাকিরচুত্যেও বিষয়টি নিশ্চিত করেছেন স্টলের প্রকাশক মো. শিহাব উদ্দিন ভুঁইয়া। 

তিনি বলেন, অসদাচারণ ও তাদের বিকালের নাস্তার বিষয়টি নিয়ে আমি লজ্জিত। এগুলো একটা কথাও সত্য নয়। তবে মেলায় কম বিক্রি হওয়ায় আমি আপাতত তাদের না করেছি। 

শুধু দি ইউনিভার্সেল একাডেমি নয় মেলায় কয়েকটি নামি প্রকাশন ছাড়া বাকীগুলোর অবস্থা একই রকম। বিক্রি একেবারে কম বলে জানিয়েছে বিক্রেতারা। বিকাল সাড়ে পাঁচটা পর্যন্ত বাংলা প্রকাশ বিক্রি করেছে মাত্র নয়টি বই। 

এ বিষয়ে বাংলা প্রকাশকের বিক্রেতা ইমরান হাসান বলেন, মেলায় করোনা, গরমের প্রভাব পড়েছে। যারা মেলায় আসে তার ঘুরতে আসে। খুব কমই বই কিনছে। তাছাড়া, আজ হরতালের কারণে একেবারে বিক্রি কম। অন্যান্য বছরে মেলায় সাধারন দিনে পঞ্চাশ হাজারের বেশি বিক্রি হত। ছুটির দিনে লাখ টাকার বেশি কিন্তু এ বছর কোনদিনেই পঞ্চাশ হাজারের বেশি বিক্রি হয় নাই। 

এদিকে, মেলায় হরতালের প্রভাব পড়েছে। যার কারণে গতকাল অন্যান্য দিনের তুলনায় পাঠক কম ছিলো বলে জানিয়েছেন বিক্রেতারা। তারা জানায়, গতকাল হরতাল থাকায় মেলায় পাঠক আসেনি। বিক্রিও বেশি হয় নাই। 

নতুন বই: আজ মেলায় নতুন বই আসছে ১২২টি। তার মধ্যে গল্প-১৮, উপন্যাস-২০, প্রবন্ধ-০৭, কবিতা-৪৪, ছড়া-২, শিশুসাহিত্য-১, জীবনী-৪, রচনাবলি-১, মুক্তিযুদ্ধ-২, নাটক-২ইতিহাস-৩, রাজনীতি-১, বঙ্গবন্ধু-৩, রম্য/ধাঁধা-১, ধর্মীয়-২, অনুবাদ-১, অন্যান্য-১০টি বই। লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন সরকার আবদুল মান্নান, আদিত্য নজরুল এবং আহমেদ শিপলু। 

আমারসংবাদ/কেএস