Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

শাবিপ্রবিতে সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত  

শাবিপ্রবি প্রতিনিধি: 

জুন ১০, ২০২১, ১২:২৫ পিএম


শাবিপ্রবিতে সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত  

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের সংগঠন "শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব" এর উদ্যোগে ৩ দিনব্যাপী সাংবাদিকতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) আয়োজিত এ কর্মশালার শিরোনাম ছিল- সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ। এতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকবৃন্দ অংশ গ্রহণ করেন। 

বৃহস্পতিবার (১০ জুন) অনলাইনে অনুষ্ঠিত তিন দিনব্যাপী এ কর্মশালাটি শেষ হয়। 

কর্মশালার প্রথম দিনে 'সংবাদ ও ফিচার ধারণা', 'সংবাদ সূচনা ও কাঠামো' এবং 'ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার পার্থক্য' বিষয়ে ক্লাস নিয়েছেন চ্যানেল আই এর সিনিয়র বার্তা সম্পাদক মীর মাশরুর জামান।

দ্বিতীয় দিন 'সংবাদের সূত্র-উৎস এবং সম্পাদনা কৌশল', 'গণমাধ্যমে ভাষার ব্যবহার' এবং 'সাংবাদিকতার নীতিমালা' বিষয়ে ক্লাস নিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে। এছাড়া সমাপনী দিনে 'অনুসন্ধানমূলক ও ব্যাখ্যামূলক রিপোর্টিং', 'অনুসন্ধানমূলক রিপোর্টিং তৈরি (ব্যবহারিক) বিষয়ে ক্লাস নিয়েছেন ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (এমআরডিআই) এর প্রধান বদরুদ্দোজা বাবু। 

এছাড়া 'অনুসন্ধানমূলক প্রতিবেদন ও সমাজে এর প্রভাব' বিষয়ে ক্লাস নিয়েছেন এবং সমাপনী বক্তব্য দেন পিআইবি'র মহাপরিচালক জাফর ওয়াজেদ। তিন দিনব্যাপী এ কর্মশালার সঞ্চালনা করেন পিআইবির প্রশিক্ষক পারভীন সুলতানা রাব্বী।

আমারসংবাদ/এমএস