Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বন্ধু দিবস ও শিক্ষার্থীদের ভাবনা

আগস্ট ১, ২০২১, ০৬:৩০ এএম


বন্ধু দিবস ও শিক্ষার্থীদের ভাবনা

'বন্ধু' ছোট এ শব্দের মাঝে মিশে আছে যেন পৃথিবীর সব নির্ভরতা। বন্ধুত্ব মানেই জীবনের সবুজতম সম্পর্ক। বন্ধু মানে দুটি দেহের একটি প্রাণ। আরও সহজ করে বলতে গেলে আত্মার কাছাকাছি যে বাস করে, সেই বন্ধু। সু-সময় কিংবা অসময়ের সঙ্গী। কিশোর থেকে বৃদ্ধ সবাই বন্ধুত্বের কদর করেন। প্রতিবছর আগস্ট মাসের প্রথম রোববার বিশ্বের বিভিন্ন দেশের মতো আমাদের দেশেও পালন করা হয়ে থাকে 'বিশ্ব বন্ধু দিবস'। বন্ধু দিবসে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বন্ধু ও বন্ধুত্ব নিয়ে ভাবনাগুলো তুলে ধরেছেন যোবায়ের ইবনে আলী।  

পথচলার সঙ্গী বন্ধু: পথচলার সঙ্গী হিসেবে কম-বেশি প্রত্যেকেই একজন বন্ধুকে পেতে চান। এমন একজন বন্ধু, যার সঙ্গে মন খুলে প্রতিটি কথা বলা যায়! কিন্তু সব সময় তা হয়ে ও উঠে না। আসলে সবারই আলাদা একটি বন্ধুমহল রয়েছে। এমনকি আপনার পথচলার সঙ্গী যা করতে পারেন না, সেটিও হয়তো পারেন আপনার কোনো প্রিয় বন্ধু। কিন্তু সমস্যা তখনই দেখা দেয় যখন আপনার ভালোবাসার মানুষ নিষেধাজ্ঞা দিয়ে বসেন বন্ধুর ওপর। সে ক্ষেত্রে কিন্তু দোটানায় পড়তে হয়। বয়স বাড়ার সঙ্গে বন্ধুত্বের পরিসর বাড়তে থাকে, বাড়তে থাকে দায়িত্বও। তাছাড়া বন্ধু বন্ধুই হয়। তবে দুজনের মধ্যে আন্তরিকতা থেকে যদি প্রেমের জন্ম নেয় তা দোষের কিছু নয়। কিন্তু কোনোভাবেই একতরফা প্রেমের জন্য বন্ধুত্বের সম্পর্কে নষ্ট হতে দেওয়া ঠিক নয়। বন্ধুদের সঙ্গে কেবল আনন্দই মূল কথা নয়, বিপদে তার পাশে দাঁড়ানো, যথাসাধ্য সাহায্য করাও বন্ধুত্বের দাবী। বন্ধুই হোক আর পথচলার সঙ্গীই হোক, পরস্পরের প্রতি থাকতে হবে শ্রদ্ধা।

রেজওয়ান আহম্মেদ
শিক্ষার্থী, ইংরেজি ডিসিপ্লিন
খুলনা বিশ্ববিদ্যালয়।

বন্ধুত্বের কোন নির্দিষ্ট অর্থ নেই: বন্ধুত্ব হচ্ছে চুইংগামের মতো হৃদয়ের কাছাকাছি,যা একবার মনে স্থান করে নিলেই হলো, ছাড়তে চাইলেও তা সম্ভব হয় না। বন্ধুত্ব এমন একটি শব্দ যার অর্থ আজও বুঝে উঠা হলো না। হন্যে হয়ে খুজেঁ ফিরি। কবিতা, গান, গল্প, উপন্যাস, নাটক, কথোপকথন, সিনেমাতে। আরো কতো কীসে চলে এই রহস্য উদঘাটনের চেষ্টা। বন্ধুত্বের কোন নির্দিষ্ট দিন নেই। কারণ সারা বছরই বন্ধুত্বের দিনে ভরা। হটাৎ অচেনা দুঃখে মন ভেঙ্গে যাওয়া, কাউকে ভালো লাগলে, মনটা বেশ ফুরফুরে হয়ে গেলে, পেটের মধ্যে প্রজাপতিরা উড়াউড়ি শুরু করে তখনই মনে হয় প্রিয় বন্ধুর সাথে ভাল লাগার রেশটা শেয়ার করে নেই। এটাই বন্ধুত্ব। বন্ধু হলো সে যার সাথে সুখ ভাগ করলে বাড়ে, আর দুঃখ ভাগ করলে কমে। সে সময়বিশেষে আমাদের পাশে দাঁড়ানো সহমর্মী, পিঠে হাত রেখে বলে, যা করেছিস বেশ করেছিস, লড়ে যা, আমি পাশে আছি! আবার কখনও বাবা-মায়ের মতো শাসন করে বলে, ফের যদি ও রাস্তায় হেঁটেছিস, তা হলে দেব এক রদ্দা! যে বকতে পারে, ভালবাসতে পারে, বিপদে পাশে দাঁড়াতে পারে, অকারণে ট্রিট চাইতে পারে, জন্মদিন ভুলে যেতে পারে, ঝগড়া করেও দেঁতো হাসি হেসে নোটের খাতা চাইতে পারে...এমন লোককে মনে করার জন্য কোনও দিন আলাদা করে হয় নাকি! সারাবছরই তো তাকে মনে পড়ে! কিন্তু তবু যদি বছরের একটা বিশেষ দিন বরাদ্দ করা হয় তার জন্য যেদিনটা শুধু তার, তা হলে মন্দও হয় না। প্রতি বছর অগস্ট মাসের প্রথম রোববারটা তাই সারাবিশ্ব বন্ধু শব্দটার জন্য তুলে রেখেছে। যেদিনটা তাকে মনে করার দিন, তাকে মনে করিয়ে দেওয়ার দিন যে, তুই না থাকলে সকালটা এত মিষ্টি হত না।

আয়েশা সিদ্দিকা
শিক্ষার্থী, রাজনীতি বিজ্ঞান বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

বন্ধু আড্ডায় উল্লাস: বন্ধুত্ব তো সেটাই, যাকে কোন কিছু দিয়ে পরিমাপ করা যায় না। বিভিন্ন বয়সে, বিভিন্ন প্রকারের সংঙ্গা দিয়ে আসে জীবনে বন্ধু। তাইতো আমাদের পরম কাছের বন্ধু হতে পারে আপন মানুষ, পোষা প্রাণী এমনকি প্রকৃতির যেকোনো কিছুই। বিশ্বের বিভিন্ন দেশে সাদরে পালন করা হয় আন্তর্জাতিক বন্ধুত্ব দিবস। আমাদের দেশেও গত কয়েক বছরে এই বন্ধু দিবস ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। বিভিন্ন ভাবে এই দিনটিতে সবাই তাদের বন্ধুদের সাথে এই দিনটি উদযাপন করে। বস্তুত বন্ধুদের জন্য আলাদা কোন দিনক্ষণও প্রয়োজন হয় না। জীবনের যেকোন পরিস্থিতিতে, যেকোনো সময়ে পাশে থাকে এই বন্ধু। বন্ধু ছাড়া জীবনে পথ চলা মুশকিল। করোনা মহামারিতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার দরুন সবকিছু অনলাইন ভিত্তিক হয়ে গেছে। একদিকে কিছু মানুষ যেমন ঘনিষ্ঠতা তৈরি হয়েছে অন্যদিকে কিছু মানুষের সাথে দূরত্বও বেড়েছে। সবাই অধীর আগ্রহে অপেক্ষা করছে কবে আবার ফিরে পাবে সেই খুশি-মাখা প্রানৌজ্জ্বল দিনগুলো যেখানে বন্ধুদের সাথে উল্লাসে মেতে উঠবে প্রতিটা ক্ষণে প্রতিটা প্রাণ; সবাই এক 'আমি' তে পরিণত হবে। খুব শীঘ্রই এই মহামারির প্রকোপ কাটিয়ে সেই সুদিন আসবে বলে আশা করছি।

হাসনা হেনা শ্রাবনী
শিক্ষার্থী, যন্ত্রপ্রকৌশল বিভাগ 
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। 

স্বার্থহীন সম্পর্কের নাম বন্ধুত্ব: মানুষের জীবন কতোই না অদ্ভুত! আজকের দিনটা আগামী দিনের স্মৃতি। আর এই স্মৃতি হলো মানুষের দৈনন্দিন জীবনে ঘটে যাওয়া কিছু স্মরণীয় মুহূর্ত।এই স্মরণীয় মুহূর্তের অন্যতম অধ্যায় হলো বন্ধুদের সাথে কাটানো সময়।বন্ধু কথাটি একটি শব্দ কিন্তুু গভীরতা ও ভার অসীম। পৃথিবীতে মানুষের মধ্যে যে কয়টি সম্পর্ক রয়েছে তার মধ্যে বন্ধুত্ব সম্পর্ক সব থেকে কাছের। বলা হয়ে থাকে মানুষের মধ্যে স্বার্থ ছাড়া যদি কোনো সম্পর্ক থাকে তাহলে সেটা হলো বন্ধুত্ব। সব কথা নির্দ্বীধায়, কোনো সংকোচ ছাড়া ভাগাভাগি করা যায় এই দুই অক্ষরের ব্যক্তিটির সাথে। বন্ধুদের সাথে কাটানো সময় এতো রঙিন আর সুন্দর সময় নাকি একজন মানুষের জীবনে আসে না। এই যান্ত্রিক কর্ম ব্যাস্ততায় বন্ধুদের সাথে আড্ডা,  ঘুরতে যাওয়া, চায়ের দোকানে আড্ডা পৃথিবীটাকে আরও রঙিন করে তোলে। সকল বিপদে পাশে থাকা এই মানুষ গুলো সব সময় ভালো থাকুক। এই প্রার্থনা রইলো। 

রাজু আহমেদ 
শিক্ষার্থী, আইন বিভাগ
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ।

আমারসংবাদ/এআই