Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

জেএসসি-জেডিসি নিয়ে সংশয়

শিক্ষা ডেস্ক

সেপ্টেম্বর ২০, ২০২১, ১২:০৫ পিএম


জেএসসি-জেডিসি নিয়ে সংশয়

করোনাকালে সময় স্বল্পতার কারণে এ বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, চলতি বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়া হলেও এ সময়ে জেএসসি ও জেডিসি পরীক্ষা নেওয়া সম্ভব নয় বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এক্ষেত্রে তারা শিক্ষার্থীদের অটোপাস দেওয়ার চিন্তাভাবনা করছে। এ বিষয়ে অক্টোবরের যে কোনো দিন ঘোষণা দেবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড সূত্রে জানা গেছে, আগামী ১০ থেকে ১২ নভেম্বরের মধ্যে এসএসসি সমমান পরীক্ষা শুরু করতে একটি খসড়া রুটিন তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেটি অনুমোদন দিলে পরীক্ষা শুরুর ১৫ দিন আগে সে রুটিন প্রকাশ করা হবে। আগামী ১৫ ডিসেম্বর থেকে এইচএসসি পরীক্ষা শুরু করতেও খসড়া রুটিন তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে দেওয়া হয়েছে। এর মধ্যে নভেম্বর মাসে জেএসসি-জেডিসি পরীক্ষা আয়োজন করা সম্ভব হবে না।

জেএসসি ও জেডিসির বিষয়ে বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেন, এটি পাবলিক পরীক্ষা নয়, শিক্ষা মন্ত্রণালয়ের একটি চিঠির আদেশে এ পরীক্ষা আয়োজন করা হয়। আমরা এখনো এ পরীক্ষার কিছুই জানি না। জেএসসির প্রস্তুতি বোর্ড নিজ থেকে নিতে পারে না। শিক্ষা মন্ত্রণালয় থেকে যে নির্দেশনা দেওয়া হবে সেটি তারা বাস্তবায়ন করবেন।

এ বিষয়ে অক্টোবরের মধ্যে ঘোষণা আসতে পারে বলেও জানান তিনি।

এদিকে করোনা মহামারি কারণে সিলেবাস সংক্ষিপ্ত করে আগামী নভেম্বরের শুরুতে এসএসসি এবং ১৫ ডিসেম্বরের মধ্যে এইচএসসি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের। শুধুমাত্র গ্রুপ ভিত্তিক তিনটি বিষয়ে এসএসসি ও এইচএসসির পরীক্ষা নেওয়া হবে। আবশ্যিক বিষয়ের উপর কোনো পরীক্ষা নেওয়া হবে না।

আমারসংবাদ/জেআই