Amar Sangbad
ঢাকা বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪,

যেভাবে ৩৮ হাজার শিক্ষক নিয়োগ পাবেন

শিক্ষা ডেস্ক

সেপ্টেম্বর ২৩, ২০২১, ০৮:৪০ এএম


যেভাবে ৩৮ হাজার শিক্ষক নিয়োগ পাবেন

স্বাস্থ্য পরীক্ষা ছাড়াই বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে সুপারিশপ্রাপ্ত ৩৮ হাজার শিক্ষক নিয়োগ পাবেন বলে জানা গেছে। এই নিয়োগের চলমান পুলিশ ভেরিফিকেশন কার্যক্রম শেষ হলেই শিক্ষকদের চূড়ান্ত সুপারিশপত্র দেওয়া হবে।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) গণমাধ্যমকে এসব কথা জানান বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান মো. এনামুল কাদের খান।

তিনি বলেন, বেসরকারি স্কুল-কলেজে নিয়োগের ক্ষেত্রে প্রথমবারের মতো পুলিশ ভেরিফিকেশন হচ্ছে। আমরা প্রার্থীদের ভেরিফিকেশন ফরম জেলা অনুযায়ী আলাদা করছি। ডাকযোগে প্রার্থীরা ভেরিফিকেশন ফরম পাঠানোয় কিছুটা দেরি হচ্ছে। তবে দ্রুতই ভেরিফিকেশন ফরম মন্ত্রণালয়ে পাঠানো হবে।

এনটিআরসিএ চেয়ারম্যান আরও বলেন, ভেরিফিকেশন শেষ হওয়া মাত্র আমরা চূড়ান্ত সুপারিশপত্র দেব। এক্ষেত্রে সরকারি প্রতিষ্ঠানের মতো পুলিশ ভেরিফিকেশন শেষে প্রার্থীদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে না। দ্রুত পুলিশ ভেরিফিকেশন শেষ করতে কাজ করছে এনটিআরসিএ বলেও জানান তিনি।

এদিকে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক হতে আগ্রহীদের সনদ দিতে ২০২০ সালে ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশের পর ২০ মাস অতিবাহিত হলেও এখনো প্রিলিমিনারি পরীক্ষা আয়োজন করতে পারেনি এনটিআরসিএ। 

গত বছরের ২৩ জানুয়ারি ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, ওই বছরের ১৫ মে সকালে স্কুল পর্যায়ে এবং বিকেলে কলেজ পর্যায়ের প্রিলি পরীক্ষার তারিখ দেওয়া হয়। তবে এর আগেই দেশে করোনা সংক্রমণ শুরু হলে থেমে যায় নিবন্ধন কার্যক্রম। 

দীর্ঘদিন ধরে এই নিবন্ধন কার্যক্রম আটকে থাকায় হতাশায় ভুগছেন প্রার্থীরা। এনটিআরসিএ বলছে, ১৭তম নিবন্ধনের বিজ্ঞপ্তি যখন প্রকাশ করা হয়েছিল তখন তৃতীয় গণবিজ্ঞপ্তির কার্যক্রম চলমান ছিল। ওই মুহূর্তে এটি প্রকাশ করাই ঠিক হয়নি। শূন্যপদের বিপরীতে কতজনকে নিয়োগ দেওয়া হবে সে তথ্য সংগ্রহ না করেই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে করে বিষয়টি নিয়ে জটিলতার সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে এনটিআরসিএ চেয়ারম্যান মো. এনামুল কাদের খান বলেন, এই মুহূর্তে ১৭তম নিবন্ধনের কোনো খবর দিতে পারছি না। আমরা আগে শূন্যপদের তথ্য সংগ্রহ করবো। তৃতীয় গণবিজ্ঞপ্তির কার্যক্রম শেষ হওয়ার পর এই তথ্য সংগ্রহ করা হবে। এরপর ১৭তম নিবন্ধনের পরীক্ষা আয়োজনের উদ্যোগ নেওয়া হবে।

আমারসংবাদ/জেআই