Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

১৪ শিক্ষার্থীর চুল কেটে দেয়ার সত্যতা মিলেছে তদন্তে

অক্টোবর ২৫, ২০২১, ০৭:৩০ এএম


১৪ শিক্ষার্থীর চুল কেটে দেয়ার সত্যতা মিলেছে তদন্তে

সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে দেয়ার ঘটনার প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি। তদন্তে ভুক্তভোগী শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারিদের সঙ্গে কথা বলে ও সিসিটিভি ফুটেজ দেখে এর সত্যতা পাওয়া যায় বলে জানা গেছে। 

এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেনকে অভিযুক্ত করে তাঁর বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে কমিটি।

জানা গেছে, এছাড়া ২৭ অক্টোবর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এর একটি তদন্ত দল বিষয়টি তদন্ত করতে ক্যাম্পাসে আসবেন। তারপর এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ২৬ সেপ্টেম্বর সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের পরীক্ষা ছিল। পরীক্ষা হলে প্রবেশপথে অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেন এই কাজটি করেন।

অন্যদিকে অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেনকে স্থায়ীভাবে বরখাস্তের দাবিতে আবারও উত্তাল হয়ে উঠেছে রবি'র ক্যাম্পাস। 

রোববার সকালে সিরাজগঞ্জ পৌর শহরের বিসিক মোড় এলাকায় বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসের একাডেমিক ভবন ও কান্দাপাড়া এলাকায় প্রশাসনিক ভবনে তালা দিয়ে বাইরে অবস্থান নেন তাঁরা। 

এসময় বিকাল ৪টা থেকে রাত ৩টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার ও তদন্ত কমিটির প্রধানসহ সহ ৩৩ জন শিক্ষক-কর্মকর্তাকে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসের একাডেমিক ভবনে অবরুদ্ধ করে রাখে শিক্ষার্থীরা।

এ বিষয়ে ৫ সদস্যের তদন্ত কমিটির প্রধান ও রবীন্দ্র অধ্যায়ন বিভাগের চেয়ারম্যান লায়লা ফেরদৌস হিমেল বলেন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সহ আমরা মোট ৩৩জন শিক্ষক-কর্মকর্তা গতকাল বিকাল ৪টা থেকে একাডেমিক ভবনে অবরুদ্ধ হয়ে ছিলাম। তবে রাত ৩টার দিকে শিক্ষার্থীরা আমাদের ছেড়ে দেয় ও বাসায় এসে পৌঁছে দিয়ে যায়।

সার্বিক বিষয়ে কথা বলার জন্য বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. সোহরাব আলী ও ভারপ্রাপ্ত ভিসি ট্রেজারার আব্দুল লতিফ এর মুঠোফোনে একাধিকবার চেষ্টা করা হলেও সাড়া মেলেনি।

অন্যদিকে, অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেনের স্থায়ী বহিষ্কার চেয়ে করা আন্দোলন থেকে বক্তব্য দেয়া কালে দুপুর সাড়ে ১২টার দিকে প্রকাশ্যে বিষপাণ করে আত্মহত্যার চেষ্টা করে শামীম হাসান (২৪) নামে এক শিক্ষার্থী। পরবর্তীতে তাকে শাহজাদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। সে অভিযুক্ত শিক্ষিকার সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের শিক্ষার্থী। 

শাহজাদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) রাকিব হাসনাত আমার সংবাদকে বলেন, বিষপান করা শিক্ষার্থী শামীম হাসানকে এখনো পর্যবেক্ষণে রাখা হয়েছে। তাকে ২৪ ঘন্টা পর্যবেক্ষণে রাখা হবে জানিয়ে তিনি বলেন, তবে সে শংকামুক্ত আছেন। 

উল্লেখ্য, এর আগে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে দেয়ার ঘটনায় অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিনের স্থায়ী বহিষ্কার চেয়ে শুক্রবার (২২ অক্টোবর) রাত ৮টা থেকে দ্বিতীয় দফায় আবারও আন্দোলন ও আমরণ অনশণে নামেন শিক্ষার্থীরা। শুক্রবার বিকালে অভিযুক্ত শিক্ষিকার বিষয়ে সিন্ডিকেট সভায় কোনও সিধ্যান্ত না নেওয়ায় দ্বিতীয় দফায় আবারও অনশণের মধ্যে দিয়ে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। 

আমারসংবাদ/এআই