Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

গুচ্ছের ‘বি’ ইউনিটের ফলে গরমিল, যা বলছেন কর্তৃপক্ষ

তানভীর হাসান, শাবিপ্রবি

অক্টোবর ২৬, ২০২১, ০১:৩৫ পিএম


গুচ্ছের ‘বি’ ইউনিটের ফলে গরমিল, যা বলছেন কর্তৃপক্ষ

গুচ্ছ পদ্ধতিতে দেশের ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে মানবিক বিভাগের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে সর্বোচ্চ ৯৩.৭৫ নম্বর এসেছে। ফলাফল প্রকাশের পরই গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল যাচাই প্রক্রিয়ায় গরমিলের অভিযোগ উঠেছে।

মঙ্গলবার (২৬ অক্টোবর)  এই ইউনিটের ফল প্রকাশ করা হয়। এরপর থেকে একাধিক ভর্তিচ্ছুক গরমিলের বিষয়টি আমার সংবাদকে জানায়। 

মো. আবু বকর নামের এক পরীক্ষার্থী জানায়, গুচ্ছের অনিয়ম দেখার কি কেউ নেই? রেজাল্টে প্রচুর গরমিল। যে সাবজেক্টে কম প্রশ্ন উত্তর করেছে সেটাতে বেশি নাম্বার দেখাচ্ছে, আবার যেটাতে বেশি উত্তর করেছে সেটাতে কম দেখাচ্ছে। এরকম দায়িত্বহীনতা, অনিয়ম অনেক ছেলেমেয়ের জীবনের চরম ক্ষতি ডেকে আনবে। গুচ্ছের ফলাফল পুনরায় চেক করার দাবি জানাচ্ছি।

লিমন নামের এক পরীক্ষার্থী জানায়, আমার যে কয়টা সঠিক হয়েছে সেটা ভুল দেখাচ্ছে। আর যে কয়টা ভুল হয়েছে সেটা সঠিক দেখাচ্ছে। 

ফারজানা আক্তার মুন্নি নামের এক পরীক্ষার্থী জানায়, এতো কম নাম্বার কীভাবে হলো বুঝলাম না। এতো ভুল হওয়ার কথা না। আমি ৫৩ নাম্বার পাওয়ার কথা, সেখানে পেয়েছি ৪৯ নাম্বার। এই ভুলের দায় কি আমার? ফলাফলে গরমিল হয়েছে। ফলাফল সংশোধন করে প্রকাশ করার দাবি জানাচ্ছি। 

এ বিষয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের নিয়ে গঠিত কোর কমিটির আহ্বায়ক এবং শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আমার সংবাদকে জানান, একশ্রেণীর কোচিং ব্যবসায়ীরা গুচ্ছের রেজাল্ট ব্যাপারে গুজব ছড়াচ্ছে। আমাদের টেকনিকাল বোর্ড শতভাগ রেজাল্ট করতে পেরেছে। কারো যদি সমস্যা মনে হয় তাহলে আমদের ওয়েবসাইটে পূনঃমূল্যায়ন করার জন্য আবেদন করতে পারবে।

তিনি আরও বলেন, পরীক্ষার ফল ওয়েবসাইট থেকে জানা যাবে। পরীক্ষার ১০০ নম্বরের ভেতর ৯৩.৭৫ পেয়ে এক শিক্ষার্থী প্রথম হয়েছেন। এ ছাড়া সর্বনিম্ন স্কোর মাইনাস ৭ পেয়েছেন এক শিক্ষার্থী। দুইটা উত্তরপত্র বাতিল হয়েছে এবং টেকনিক্যাল সমস্যার কারণে তিন জনের ফল প্রকাশ করা সম্ভব হয়নি। 

উল্লেখ্য, মানবিক বিভাগে ভর্তিতে ৬৭ হাজার ১১৭ জন আবেদনকারীর মধ্যে ৯৪ দশমিক ৩৬ শতাংশ ভর্তিচ্ছু গত রোববার সারাদেশের ২২টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেন। গুচ্ছভুক্ত এসব বিশ্ববিদ্যালয়ের সব বিভাগ মিলিয়ে ভর্তি পরীক্ষায় অংশ নিতে সব মিলিয়ে ৩ লাখ ৬১ হাজার ৪০৬ জন শিক্ষার্থী প্রাথমিকভাবে আবেদন করেন। বিশ্ববিদ্যালয়গুলো নিজেদের শর্ত পূরণসাপেক্ষে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি করা হবে।

আমারসংবাদ/এআই